Smartphone: নতুন ফোন খোঁজ করছেন? চলতি মাসে লঞ্চ হয়েছে এই চারটি পাওয়ার ফুল স্মার্টফোন

Nokia C30, Realme GT neo 2T, OnePlus 9RT এবং Realme GT Neo 2 চলতি মাসে লঞ্চ হয়েছে

these-4-powerful-smartphones-launched-last-week-nokia-c30-oneplus-9rt-realme-gt-neo-2t

চলতি বছরের তৃতীয় ও চতুর্থ কোয়ার্টার জুড়ে টেকপাড়ায় ধারাবাহিক ভাবে বিভিন্ন প্রোডাক্ট লঞ্চ হয়েছে এবং হচ্ছে। বিশেষত, স্মার্টফোন সেগমেন্টে নামিদামি ব্র্যান্ডগুলি যে হারে নতুন হ্যান্ডসেটের উপর থেকে পর্দা সরাচ্ছে, তাতে নজর সরানোই দায়। এই প্রতিবেদনে আমরা ভারতের বাজারে আসন্ন ও ইতিমধ্যেই লঞ্চ হয়ে যাওয়া এমনই কয়েকটি বিশেষ স্মার্টফোনের ব্যাপারে আপনাদের জানাবো। যার মধ্যে সামিল থাকছে, Nokia C30, Realme GT neo 2T, OnePlus 9RT এবং Realme GT Neo 2-এর মতো ফোনের নাম। আসুন উল্লেখিত স্মার্টফোন চারটি সম্পর্কে যাবতীয় খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

ভারতীয় বাজারে লঞ্চ হওয়া ও আসন্ন স্মার্টফোনের তালিকা

Nokia C30: নোকিয়া সি৩০ স্মার্টফোনে রয়েছে একটি ৬.৮২ ইঞ্চির (১,০৮০x২,৪০০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এতে ১.২ গিগাহার্টজ ক্লক রেটের অক্টা কোর ইউনিসক এসসি৯৮৬৩এ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ (গো এডিশন) চালিত। ক্যামেরার ক্ষেত্রে, ফোনে ১৩ মেগাপিক্সেল ওয়াইড সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ লেন্স সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৫ মেগাপিক্সেল সেলফি সেন্সর পাওয়া যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। ভারতে গত ২১ অক্টোবর এই স্মার্টফোন লঞ্চ হয়েছে।

দাম : Nokia C30 ফোনের ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১০,৯৯৯ টাকা। অন্যদিকে, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১১,৯৯৯ টাকা।

OnePlus 9RT: ওয়ানপ্লাস ৯ আরটি স্মার্টফোন ৬.৬২ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লের, রেজোলিউশন ১,০৮০x২,৪০০ পিক্সেল, এসপেক্ট রেশিও ২০:৯ এবং রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এতে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কালারওএস কাস্টম স্কিন পাওয়া যাবে। এতে, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ১৬ মেগাপিক্সেল সেলফি সেন্সর বর্তমান। আর পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে, ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ১৩ অক্টোবর চীনে এই ফোনটি লঞ্চ হয়েছে।

দাম : OnePlus 9RT ফোনের ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৩,২৯৯ ইউয়ান, যা প্রায় ৩৮,৬০০ টাকার সমান। ফলে ভারতে ৪০ হাজার টাকার রেঞ্জে ফোনটি আসতে পারে।

Realme GT Neo 2T: রিয়েলমি জিটি নিও ২টি স্মার্টফোনে ৬.৬২ ইঞ্চির (১,০৮০x২,৪০০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে আছে। ফাস্ট পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের এর জন্য এতে অক্টা কোর স্ন্যাপড্রাগন ৮৭০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম স্কিনে চলবে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, এতে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর ও ২ মেগাপিক্সেল সেন্সর সমেত একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। আবার, সেলফি বা ভিডিও কলিংয়ের সুবিধার্থে ফোনে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট সেন্সর দেওয়া হয়েছে। এতে, ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এই ফোনটি ১৯ অক্টোবর রিয়েলমির ঘরেলু মার্কেটে লঞ্চ হয়।

দাম : Realme GT Neo 2T ফোনের ৮ জিবি র‍্যাম+১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৮৯৯ ইউয়ান বা প্রায় ২২,২০০ টাকার সমান ধার্য করা হয়েছে। আবার, ৮ জিবি র‍্যাম+২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম+২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ২,০৯৯ ইউয়ান (প্রায় ২৪,৫০০ টাকা) ও ২,৩৯৯ ইউয়ান (প্রায় ২৮,১০০ টাকা) রাখা হয়েছে।

Realme GT Neo 2: রিয়েলমি জিটি নিও ২ স্মার্টফোনে দেখা যাবে একটি ৬.৬২ ইঞ্চির (১,০৮০x২,৪০০ পিক্সেল) ডিসপ্লে। এটি অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর সহ এসেছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম স্কিনে রান করবে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, এতে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর ও ২ মেগাপিক্সেল সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ১৬ মেগাপিক্সেল সেলফি সেন্সর পাওয়া যাবে। এছাড়া, থাকছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। এই ফোনকে ১৩ অক্টোবর লঞ্চ করা হয়েছিল ভারতে।

দাম : Realme GT Neo 2 ফোনের ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৩১,৯৯৯ টাকা। অন্যদিকে, ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে খরচ করতে হবে ৩৫,৯৯৯ টাকা।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।