এই 5 কাজ কেবল 5G নেটওয়ার্ক করতে পারে, 4G নেটওয়ার্ক দ্বারা কখনোই সম্ভব নয়

স্মার্টফোনের বাজারে Samsung Galaxy S10 ও Oneplus 7 Pro এর মতো কয়েকটি 5G স্মার্টফোন ইতিমধ্যেই চলে এসেছে। এদিকে ব্যাবসায়িক ভাবে 5G নেটওয়ার্ক ব্যবহারের ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে চীনও। চীনের শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (এমআইআইটি) গত বৃহস্পতিবার ব্যবসায়িক ব্যবহারের জন্য 5G লাইসেন্স অনুমোদন করেছে। এরফলে চীনের টেলিকম সেক্টরে একটি নতুন যুগের সূচনা হবে। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে 5G নেটওয়ার্ক কি এমন করতে পারে যা 4G নেটওয়ার্ক পারেনা।

8K ভিডিও স্ট্রিমিং :

4G তে আপনি কেবল 4K ভিডিও দেখতে পারবেন, কিন্তু 5G নেটওয়ার্কে আপনি 8K রেজোলিউশনের ভিডিওগুলি বাফার ছাড়া উপভোগ করতে পারবেন। কারণ 5G নেটওয়ার্কে ডাটা ট্রান্সফার দ্রুত হয়। এরফলে কনটেন্ট দ্রুত লোড হতে পারে। আপনাকে জানিয়ে রাখি স্যামসাং ভারতে কয়েকদিন আগেই 8K রেজোলিউশনের টিভি লঞ্চ করেছে।

দ্রুত ফাইল ডাউনলোড :

আপনি 3G বা 4G নেটওয়ার্কে অবশ্যই কোনো ফাইল ডাউনলোড করে থাকবেন। তবে 5G নেটওয়ার্কে ডাউনলোডিং স্পিড অনেকগুন বেড়ে যাবে। এই নেটওয়ার্কে গেম বা ভিডিও চুটকিতে ডাউনলোড করতে পারবেন। একটি রিপোর্টে বলা হয়েছে 5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড 4G নেটওয়ার্কের থেকে 100 গুন্ বেশি। রিপোর্টে আরো বলা হয়েছে 5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড 1000 এমবিপিএস হবে।

অনলাইন গেমারদের জন্য নতুন যুগের সূচনা :

আপনি যদি অনলাইন গেমার হোন তবে 5G আপনার জন্য উপহার ছাড়া আর কিছু নয়। কারণ এখানে আপনি হাই গ্রাফিক্সের গেম না আটকেই খেলতে পারবেন। এরফলে আপনি দ্রুত গেম খেলতে পারবেন।

অটোমোবাইল :

টেসলা-র মতো কয়েকটি গাড়ি কোম্পানি সেল্ফ ড্রাইভিং কার নিয়ে কাজ করছে। সেক্ষেত্রে এই গাড়িগুলিতে এমন একটি নেটওয়ার্কের প্রয়োজন হবে যা দ্রুত ডেটা পাঠাতে এবং গ্রহন করতে পারে। আর এই কাজটি 5 জি নেটওয়ার্কে সহজেই সম্পন্ন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার বাড়ির আলো জ্বালাতে সুইচ চাপেন এবং আলো জ্বলে ওঠে । ঠিক একই রকম গতি অটোমেটিক কার চালানোর জন্য প্রয়োজন হবে।

স্মার্ট হোম :

আপনি যদি স্মার্ট হোমের স্বপ্ন দেখেন তবে 5 জি নেটওয়ার্ক সেই স্বপ্ন পূরণ করবে। অনেক সিনেমায় আপনি স্মার্ট হোমে স্মার্ট লাইট, স্মার্ট গেট ইত্যাদি দেখে থাকেবন যা 5 জি নেটওয়ার্কে সম্ভব। ভবিষ্যতে আপনি স্মার্ট সিটি দেখবেন যেখানে লাইট থেকে ট্রাফিকের সমস্ত কাজ 5 জি নেটওয়ার্ক দ্বারা সম্পন্ন করা হবে।

পড়ুন : Samsung ভারতে বিশ্বের প্রথম QLED 8K TV লঞ্চ করলো

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on