iPhone SE সহ Apple এর এই ডিভাইসগুলি তে নাও আসতে পারে আইওএস ১৫ আপডেট

these-apple-iphone-devices-may-not-get-ios-15-update

চলতি বছরের জুন মাসে অ্যাপেল (Apple) ডিভাইস ব্যবহারকারীদের নতুন আইওএস ১৫ (iOS 15) সফ্টওয়্যার আপডেট পাওয়ার কথা। যদিও এই আপডেট সম্পর্কে অ্যাপেল এখনও কিছুই খোলসা করেনি। তবে সাম্প্রতিক একটি রিপোর্টে এই আপডেট সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। রিপোর্টটি প্রকাশিত হয়েছে iPhonesoft নামক ফরাসী ওয়েবসাইটে। যেখানে বলা হয়েছে, আইফোনের কয়েকটি পুরোনো সংস্করণ নতুন আইওএস ১৫ আপডেট নাও পেতে পারে। এই রিপোর্ট প্রকাশ্যে আসায় দীর্ঘদিন ধরে আইফোন ব্যবহারকারীদের একটা অংশ বেশ চিন্তিত হয়ে পড়েছেন। আসুন জেনে নিই আইফোনের কোন কোন সংস্করণ আইওএস ১৫ সফ্টওয়্যার আপডেট থেকে বঞ্চিত হবে।

আইফোনের যে সংস্করণগুলি আইওএস ১৫ আপডেটের সুফল থেকে বঞ্চিত হতে পারে সেগুলি হল – iPhone 6s, iPhone 6s Plus এবং iPhone SE মূল ভার্সন। এছাড়া iPhone 7 সিরিজের ক্ষেত্রেও এই আপডেট কিছুটা দেরীতে আসবে বলে জানা গিয়েছে।

শুধু আইফোনই নয়, অনেক আইপ্যাড (iPad) ইউজারের জন্যেও ফরাসী ওয়েবসাইটটি খারাপ খবর নিয়ে এসেছে। তারা জানিয়েছে, আইফোনের মতো আইপ্যাডের একাধিক ভার্সন তাদের নতুন সফ্টওয়্যার আপডেট, আইপ্যাডওএস ১৫ (iPadOS 15) এর প্রাপ্তি থেকে বাদ পড়বে। এই ভার্সনগুলির মধ্যে রয়েছে iPad mini 4 (2015), iPad Air 2(2014) এবং iPad 5 (2017) যেগুলিতে যথাক্রমে A8, A8X ও A9 চিপসেট যুক্ত।

আইফোন ও আইপ্যাডের উপরোক্ত ভার্সনগুলির মালিক হলে নতুন সফ্টওয়্যার আপডেট পাওয়ার জন্য আপনাকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। অর্থাৎ এই মুহূর্তে তারা সফ্টওয়্যার আপডেটের ফলে পরিবর্তিত সিকিউরিটি বিকল্প ও নতুন ফিচারগুলির সুবিধা গ্রহণ করতে পারবেন না।

প্রসঙ্গত আগামী জুন মাসে Apple নিজেদের বিশ্বব্যাপী ডেভেলপার কনফারেন্সে (WWDC) নতুন সফ্টওয়্যার আপডেটেটিকে লঞ্চ করতে পারে। অতিমারির কারণে বিগত বছরেও তারা আইওএস ১৪ (iOS 14) আপডেটটি ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমেই সর্বসমক্ষে এনেছিল। উল্লেখ্য, সম্প্রতি অ্যাপেল আইওএস ১৪.৪(iOS 14.4) এবং আইপ্যাডওএস ১৪.৪(ipadOS 14.4) আপডেট দুটি রোল আউট করা শুরু করেছে। অ্যাপেলের যে কোন ডেভলপার সেন্টার থেকে এই আপডেট অ্যাক্সেস বা সংগ্রহ করা যাবে।