লকডাউনের সময় এই সাতটি সরকারি অ্যাপ আপনার কাজে আসবে, আজই ডাউনলোড করুন

করোনা ভাইরাসের কারণে সারা দেশে ২১ দিনের লকডাউন চলছে। এখনও লকডাউনের ১০ দিন বাকি। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে ৬ টি গুরুত্বপূর্ণ সরকারি অ্যাপ্লিকেশন সম্পর্কে বলবো, যেগুলোর মাধ্যমে আপনি ঘরে বসে অনেক কাজ করতে পারবেন। এই অ্যাপগুলির সাহায্যে বিভিন্ন পরিষেবা যেমন ই-লার্নিং, অনলাইন পেমেন্টের সুবিধা পাওয়া যাবে। Digital India এর টুইটার হ্যান্ডেল থেকে এই অ্যাপগুলো কে সম্প্রতি শেয়ার করা হয়।

BHIM UPI :

ভারত ইন্টারফেস ফর মানি বা ভীম একটি পেমেন্ট অ্যাপ। এই অ্যাপটির মাধ্যমে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এর মাধ্যমে সহজে এবং দ্রুত অর্থ লেনদেন করা যায়। এই অ্যাপটি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) তৈরি করেছে। ইউপিআই ব্যবহার করে ব্যবহারকারীরা সরাসরি তাদের অ্যাকাউন্টে অর্থ পাঠাতে পারেন। এর জন্য তাদের ইউপিআই আইডি বা ভীম অ্যাপের মাধ্যমে কিউআর কোডটি স্ক্যান করতে হবে। এছাড়াও ইউপিআই আইডির মাধ্যমে টাকা চাইতেও পারেন।

UMANG :

UMANG (ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশন ফর নিউ এজ গভর্নেন্স) সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই সিঙ্গেল প্ল্যাটফর্মে সমস্ত সরকারি সুবিধা মিলবে। এই অ্যাপে বিভিন্ন রাজ্যের ৬০০ এর বেশি পরিষেবা উপলব্ধ। ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন পরিষেবা যেমন- এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ), প্যান, আধার, ডিজি লকার, গ্যাস বুকিং, মোবাইল বিল পেমেন্ট, বিদ্যুৎ বিল পেমেন্ট করা যায়।

e-Hospital (ORS) :

এই অ্যাপ NIC এর ক্লাউড পরিষেবা দ্বারা ডিজাইন করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন হাসপাতালে অনলাইনে অ্যাপয়েনমেন্ট করা যাবে। যদি রোগীর মোবাইল নম্বরটি ইউআইডিএআই-তে রেজিস্টার্ড থাকে তবে সেটিকে eKYC ডেটা হিসাবে ব্যবহার করা যাবে।

e-Pathshala :

ই-পাঠশালা হল একটি অ্যাপ্লিকেশন যা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রনালয়, ভারত সরকার এবং জাতীয় শিক্ষা পরিষদ এবং প্রশিক্ষণ কাউন্সিল (এনসিইআরটি) তৈরী করেছে। এনসিইআরটি বইগুলি অনলাইনে ‘ই-পাঠশালা’ অ্যাপে বিনামূল্যে উপলব্ধ। এতে পড়ার সাথে অডিও, ভিডিও ও অন্যান্য অনেক কিছুই পাওয়া যাবে।

GST rate finder :

জিএসটি রেট ফাইন্ডারের সাহায্যে ব্যবহারকারীরা বিভিন্ন পণ্য ও পরিষেবাদির উপর জিএসটি হার সম্পর্কে জানতে পারবে। সেন্ট্রাল বোর্ড অফ এক্সারসাইজ অ্যান্ড কাস্টম (সিবিএসই) এই অ্যাপটি তৈরি করেছে।

Online RTI :

এই অ্যাপে কেন্দ্রীয় এবং রাজ্য বিভাগ সম্পর্কিত সমস্ত আরটিআই অ্যাপ্লিকেশন করা যাবে। এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে ব্যবহারকারীরা সরাসরি তাদের স্মার্টফোন থেকে আরটিআই অ্যাপ্লিকেশন করতে পারবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।