কেবল ফটো ক্লিক নয়, এই ক্যামেরা অ্যাপগুলি দিয়ে সমাধান হবে গণিতের সমস্যা ও আরও অনেক কিছু

স্মার্টফোনের ক্যামেরা আমরা সাধারণত ছবি তুলতে অথবা ভিডিও শুট করতে ব্যবহার করি। কিন্তু আরও বেশ অনেক কিছু ক্ষেত্রে এই ক্যামেরা ব্যবহার করা যায়। হয়তো আপনারা এই ব্যাপারে অবগত হবেন না যে, স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে আপনি ছবি তুলে যে কোন কঠিন গণিতের সমস্যার সমাধান করে ফেলতে পারেন। আজ আমরা আপনাকে এমনি বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনের ব্যাপারে জানাবো যেগুলির ব্যবহারে আপনারা ফটো এবং ভিডিও শুট ছাড়াও অন্যান্য বেশ কিছু কাজ করতে পারবেন।

• My Scans-

স্ক্যানিং অ্যাপ্লিকেশনের মধ্যে এই অ্যাপ্লিকেশনটি খুবই লাভপ্রদ। এই অ্যাপ্লিকেশনটি আপনা আপনি ডকুমেন্টের কোণাগুলিকে কেটে ক্রপ করে দেয়। এই অ্যাপ্লিকেশনে আপনারা একটি ফোল্ডার অর্গানাইজারও পেয়ে যাবেন যার মাধ্যমে আপনারা ওই ডকুমেন্টগুলিকে সরাসরি স্মার্টফোনের মাধ্যমে প্রিন্ট করতে পারেন।

• Warden Cam-

এই ক্যামেরাটি আপনার পুরনো স্মার্টফোন অথবা ট্যাবলেটকে সিসিটিভি ক্যামেরায় পরিনত করে দেয়। এই অ্যাপ্লিকেশনটি আপনি দুটি স্মার্টফোনে ইন্সটল করে একটিকে রেকর্ডার এবং অন্যটিকে ভিউয়ার হিসেবে ব্যবহার করতে পারেন।

• Night Sky-

এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে আপনারা ঘরে বসে তারামন্ডল দেখতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি অগমেন্টেড রিয়ালিটি ব্যবহার করে আপনার স্মার্টফোনকে একটি প্ল্যানেটোরিয়ামে পরিণত করে দেয়। তবে এই অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ নয় কেবলমাত্র আইফোন ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন।

• Google Lens-

গুগল লেন্সের মাধ্যমে আপনি টেক্সট ট্রান্সলেশন, কোড স্ক্যানিং, জাতীয় অনেকগুলি কাজ একসাথে করতে পারেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এটিকে সরাসরি ব্যবহার করতে পারেন। তবে আইফোন ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চাইলে গুগল ফটোজের সাহায্য নিতে হবে।

• Spectre-

এটি একটি আইফোন এক্সক্লুসিভ অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি যে কোন ফটো থেকে কোন ব্যক্তিকে সরিয়ে দিতে পারেন। এমনকি আপনি রাস্তায় তোলা ছবি থেকে গাড়ি অব্দি সরিয়ে দিতে পারেন। কমিউটেশনাল ফটোগ্রাফি ব্যবহার করতে চাইলে এই অ্যাপ্লিকেশনটি আপনার অনেক সাহায্য করবে।

• Google Translate ও Microsoft Translator-

এই দুটি ট্রানস্লেশন অ্যাপ্লিকেশন আপনাকে একটি ভাষা থেকে অন্য ভাষায় শব্দ অনুবাদ করতে সাহায্য করবে। গুগল ট্রান্সলেট আপনাকে ২৬টি ও মাইক্রোসফট ট্রান্সলেটর আপনাকে ৬০টি ভাষায় শব্দ অনুবাদ করার সুযোগ দেয়।

• Mathway-

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি গণিতের বিভিন্ন কঠিন সমস্যার সমাধান করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে প্রশ্নটি লিখে ক্যামেরার উপরে ফোকাস করে একটি ছবি তুলতে হবে। এই অ্যাপ্লিকেশনে আপনি সেই প্রশ্নটি ধাপে ধাপে সমাধান পেয়ে যাবেন।

• AR Ruler-

আপনার বাড়িতে কখনও দৈর্ঘ্য প্রস্থ মাপার ফিতে হারিয়ে গেলে এই অ্যাপ্লিকেশনটি আপনাকে সাহায্য করবে। এই অ্যাপটি এআর টেকনোলজি ব্যবহার করে আপনার স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে দৈর্ঘ্য মাপে। শুধু দৈর্ঘ্য নয় আপনি এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোণ, আয়তন, ক্ষেত্রফল ও পরিসীমা মারতে পারবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।