সাবধান! এই মেসেজ আসলেই ক্র্যাশ হচ্ছে WhatsApp, কিভাবে বাঁচবেন

These long weird character message can crash your whatsapp app

আপনিও কি হোয়াটসঅ্যাপে কোনো অদ্ভুত মেসেজ পেয়েছেন, যার পরে ক্রাশ হয়ে গেছে আপনার WhatsApp অ্যাপ? তাহলে আপনি একা এই সমস্যায় পড়ছেন না, ব্রাজিল সহ বহু দেশের মানুষের সাথেই ঘটছে এই ঘটনা। আসলে বেশ কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তারা ইনবক্সে অদ্ভুত একটি মেসেজ পাচ্ছে। যেটি স্পেশাল ক্যারেক্টরে লেখা। এই ভাষা হোয়াটসঅ্যাপ ডিকোড করতে পারেনা। যেকারণে মেসেজ রিসিভ হতেই অ্যাপ ক্র্যাশ হয়ে যাচ্ছে।

WABetaInfo তাদের রিপোর্টে জানিয়েছে, ”আপনার কোনো পরিচিত কন্টাক্ট থেকে একটি মেসেজ পাঠানো হতে পারে, যেটি অদ্ভুত অক্ষর ব্যবহার করে লেখা। আপনি সেগুলি পুরোপুরি পড়লে দেখতে পাবেন যে এই মেসেজটির কোনও অর্থ নেই, ফলে হোয়াটসঅ্যাপ এই মেসেজটি ভুয়ো মেসেজ ভাবতে পারে। অনেক সময় হোয়াটসঅ্যাপ মেসেজগুলি সম্পূর্ণরূপে রেন্ডার করতে সক্ষম হয় না, কারণ এদের স্ট্রাকচার সম্পূর্ণ অদ্ভুত। এই মেসেজগুলির সংমিশ্রণগুলি এমন একটি পরিস্থিতি তৈরি করে যার কারণে হোয়াটসঅ্যাপ মেসেজটি প্রসেস করতে পারে না এবং অ্যাপটি সম্পূর্ণরূপে ক্র্যাশ হয়ে যায় ”।

রিপোর্টে আরও বলা হয়েছে, এই মেসেজগুলি অনেকসময় ভার্চুয়াল কার্ড বা VCard রূপেও পাঠানো হতে পারে। WABetaInfo জানিয়েছে, আপনি যদি এই ভার্চুয়াল কার্ড মেসেজটি খোলেন, আপনি দেখতে পাবেন যে প্রায় ১০০ টি অ্যাসোসিয়েট কন্টাক্ট থাকবে। প্রতিটি কন্টাক্টের নাম খুব দীর্ঘ এবং অদ্ভুত হবে লেখা থাকবে এবং এর মধ্যে ক্র্যাশ কোডটি লুকানো থাকে। কখনও কখনও ভার্চুয়াল কার্ডগুলিকে এডিট করে Payload ইনজেক্টেড করে দেওয়া হয় যা এই সমস্যাটিকে আরও গুরুতর করে তোলে।

কিভাবে বাঁচবেন এই সমস্যা থেকে:

কখনও যদি আপনার ফোনে এই ধরণের কোনো মেসেজ এসে থাকে, যেখানে অনেক স্পেশাল ক্যারেক্টর ব্যবহার করা হয়েছে, তাহলে চেষ্টা করুন WhatsApp Web এর মাধ্যমে সেই কন্টাক্টটিকে ব্লক করতে। আর সবসময় অপরিচিত নম্বর থেকে আসা মেসেজ এড়িয়ে চলুন।