এই প্রথম আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানাবে গুগল

পাসওয়ার্ড হ্যাক হওয়ার খবর আমরা নিত্যদিন শুনতে থাকি। তবে গত কয়েকবছরে পাসওয়ার্ড হ্যাক হওয়ার খবর বেশি শোনা যাচ্ছে। কয়েকদিন আগে একটি খবর সামনে এসেছিলো যেখানে কয়েক লক্ষ পাসওয়ার্ড অনলাইনে ফাঁস হয়েছে। তবে আমরা যদি একটু সতর্ক হই তবে আমরা নিজেরাই আমাদের পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে পারি। তবে আপনি যদি নিজেও পাসওয়ার্ড সুরক্ষিত না রাখতে পারেন তবে গুগল সেই সুযোগ আপনাকে দেবে। গুগল সম্প্রতি একটি এক্সটেনশন নিয়ে এসেছে যারা নাম Password Checkup । এই এক্সটেনশন আপনাকে জানিয়ে দেবে আপনার পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে কিনা।

কিভাবে ইনস্টল করবেন:

-আপনার লেটেস্ট গুগল ক্রোম থাকতে হবে।

-আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

-এরপর ক্রোম স্টোরে গিয়ে Password Checkup এক্সটেনশন খুঁজতে হবে।

-এরপর ‘Add to Chrome’ অপশনে ক্লিক করতে হবে।

কিভাবে Password Checkup কাজ করে?

আপনি আপনার কোনো অ্যাকাউন্টে লগইন করার সময় Password Checkup টুল স্বয়ংক্রিয়ভাবে আপনার পাসওয়ার্ডকে দেখে রাখবে। এই এক্সটেনশন আপনার পাসওয়ার্ডকে কোনো ভুল কাজে ব্যবহার বা অন্য কম্পিউটারে ব্যবহার হলে জানিয়ে দেবে। কোনো অসঙ্গতি দেখলেই এক্সটেনশনে লাল আলো জলে উঠবে। এরফলে আপনাকে বুঝে যেতে হবে যে পাসওয়ার্ড পরিবর্তন হওয়া দরকার।

Password Checkup টুল ব্যবহার করে পাসওয়ার্ড কিভাবে বদলাবে:

আপনি নিশ্চই যে সার্ভিস ব্যবহার করেন তার পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করতে হয় জানেন। কিন্তু Password Checkup এর মাধ্যমেও আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। এরজন্য আপনাকে ‘লার্ন মোর’ অপশনে যেতে হবে। এখানে আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড কিভাবে করবেন তা জানানো হবে। ‘লার্ন মোর’ অপশনে ক্লিক করলে আপনাকে ‘সাপোর্ট পেজে’ রিডাইরেক্ট করা হবে এখানে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

পড়ুন : পাসওয়ার্ড ছাড়াই ওয়াই ফাই শেয়ার কিভাবে করবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!