করোনা ভাইরাসের লক্ষণ দেখার ২৪ ঘন্টা আগে সতর্ক করবে এই স্মার্ট রিং

করোনা ভাইরাসের সংক্রমণ ভারতে ক্রমাগত বেড়েই চলেছে। ইতিমধ্যেই ১৪,০০০ এর বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই কারণে ভারতে লকডাউনের তারিখ বাড়িয়ে ৩ মে অবধি করে দেওয়া হয়েছে। করোনা সংক্রমনের এখনো অবধি কোনো চিকিৎসা নেই, তাই এই রোগের চিকিৎসার জন্য সোশ্যাল ডিস্টেন্সিং অত্যন্ত প্রয়োজন।

কিন্তু সব সময় এইভাবে ডিসটেন্স চালিয়ে যাওয়া সম্ভব হয়না, তাই একটি বিজ্ঞানী দল একটি বিশেষ স্মার্ট রিং তৈরি করেছে যা লক্ষণ দেখা মাত্রই করোনা ভাইরাসের ব্যাপারে কোন ব্যক্তিকে সতর্ক করে দিতে পারে। এই রিং’এর নির্মাণকারী বিজ্ঞানী দলের প্রধান ডক্টর আলী রাজাই Futurism নামে একটি ওয়েবসাইটে জানিয়েছে, করোনা ভাইরাস আক্রান্ত হবার সব থেকে বেশি সম্ভাবনা ডাক্তার, পুলিশ এবং স্বাস্থ্য কর্মচারীদেরই।

এই কারণে এই বিশেষ রিং তাদের অত্যন্ত সাহায্য করবে। এছাড়া তিনি জানান, এই বিশেষ স্মার্ট রিংটিকে হাতে পরার পরে, মোবাইল অ্যাপ্লিকেশনের সাথে কানেক্ট করতে হয়। এরপর প্রত্যেকদিন সকালে আপনাকে ৫ মিনিটের জন্য একটি গেম খেলতে হবে ওই অ্যাপ্লিকেশনে যাতে আপনাকে করোনাভাইরাস সংক্রান্ত কিছু প্রশ্ন করা হবে। আপনাকে জানিয়ে রাখি ডঃ আলী রেজাই পশ্চিম ভার্জিনিয়া মেডিসিন বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জন এবং ডাব্লুভিইউ রকফেলার নিউরোসায়েন্স ইনস্টিটিউটের প্রধান।

এই প্রোডাক্ট বানানোর জন্য তিনি Oura Health এর সাথে হাত মিলিয়েছিলেন। এই স্মার্ট রিং মানুষের শরীরের তাপমাত্রা, গতিবিধি, ঘুমের ধরন এবং হৃদয়ের গতির মাধ্যমে ওই ব্যক্তির ডেটা ইন্টিগ্রেট করে কোন ভাইরাসের ব্যাপারে সতর্ক করবে। ডাঃ আলী আরও বলেছেন যে, করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি না হওয়া পর্যন্ত আমাদের এটি প্রতিরোধ ও সংক্রমণ প্রতিরোধের একটি উপায় খুঁজে বের করতে হবে।