বন্ধ হতে পারে জনপ্রিয় Thop TV, গ্রেপ্তার ফাউন্ডার

thop-tv-founder-arrested-due-to-pirate-content-by-number-police
Thop TV-র ফাউন্ডার গ্রেপ্তার

OTT বা ওভার দ্য টপ ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তা এখন তুঙ্গে। যেকারণে সিনেমা হল বা টিভি চ্যানেলের কার্যত দুয়োরানী দশা! তবে এই OTT প্ল্যাটফর্মগুলির কনটেন্ট দেখার জন্য মাসিক সাবস্ক্রিপশন ফি দিতে হয়। কিন্তু যারা এই ধরণের প্ল্যাটফর্মগুলির সাবস্ক্রিপশন ছাড়াই তৃতীয় পক্ষের মাধ্যমে পাইরেটেড কপি দেখে থাকেন, তাদের এই জাতীয় অ্যাক্সেসের ক্ষেত্রে এবার বাধা মিলতে পারে। আসলে সম্প্রতি, জনপ্রিয় OTT (ওটিটি) প্ল্যাটফর্ম Thop TV (থপ টিভি)-র প্রতিষ্ঠাতা এবং ডেভেলপার সতীশ ভেঙ্কটেশ্বরলুকে গ্রেপ্তার করেছে মহারাষ্ট্র সাইবার পুলিশ। অভিযোগ, সতীশ পরিচালিত এই প্ল্যাটফর্মটি অন্যান্য ওটিটি প্ল্যাটফর্ম এবং স্যাটেলাইট চ্যানেলের কনটেন্টকে, পাইরেটেড আকারে সরবরাহ করত।

গ্রেপ্তার Thop TV-এর ফাউন্ডার

রিপোর্ট অনুযায়ী, পেশায় আইটি ইঞ্জিনিয়ার সতীশের বয়েস ২৮ বছর এবং সে গত দুই বছর ধরে ‘থপ টিভি’ নামে অ্যাপটি চালাচ্ছে। সেক্ষেত্রে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জনপ্রিয়তা পাওয়া এই অ্যাপ্লিকেশনটির বর্তমানে ৫,০০০ পেইড সাবস্ক্রাইবারসহ লক্ষ লক্ষ দর্শক রয়েছে। এর সাবস্ক্রিপশন ফি-ও নামমাত্র, যার দাম শুরু হয় ৩৫ টাকা থেকে। এই প্ল্যাটফর্মেই রমরমিয়ে চলছিল নকল কন্টেন্টের ব্যবসা।

কিন্তু ওই যে বলে ‘চুরি বিদ্যা মহাবিদ্যা যদি না পড় ধরা’! সম্প্রতি, Viacom 18 Media প্রাইভেট লিমিটেড এবং অন্য একজন সম্প্রচারক এই থপ টিভির বিরুদ্ধে, মহারাষ্ট্র সাইবার দফতরের কাছে অভিযোগ জানায়। এবং এই সংস্থাগুলি দাবি করে যে, থপ টিভি, কোনো অনুমতি ছাড়াই তাদের কন্টেন্ট অ্যাক্সেস করে সেগুলিকে জনসাধারণের মধ্যে সরবরাহ করছে।

এরপর মহারাষ্ট্র সাইবারের গবেষণা ও বিশ্লেষক দল, তদন্ত চালায় এবং দেখে যে অভিযুক্ত একটি স্ট্যান্ডেলোন পাইরেটেড অ্যাপ্লিকেশন তৈরি করেছে যা পুরোপুরি ইনবিল্ট API (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহার করে অন্যান্য প্ল্যাটফর্ম থেকে সামগ্রী চুরি করে। সবশেষে গতপরশু অর্থাৎ সোমবার তেলেঙ্গানার রাজধানী থেকে সতীশকে গ্রেপ্তার করা হয়। এক্ষেত্রে ধৃতের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইন (২০০০)-এর ৪৩, ৬৬ ও ৬৬বি সেকশন, কপিরাইট আইনের ৬৩ সেকশন এবং ভারতীয় দণ্ডবিধি (IPC)-র ৪২০ এবং ৩৪ ধারার অধীনে মামলা দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.