চীনকে ডেটা দিইনা, ফিরে আসতে সরকারের সাথে কথা বলছে Tiktok এবং Club Factory

মঙ্গলবার ভারত সরকার চীনের ৫৯টি অ্যাপ্লিকেশন কে গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণরূপে ব্যান করে দিয়েছে। এই তালিকায় অত্যন্ত জনপ্রিয় অ্যাপ্লিকেশন টিকটক এবং ক্লাব ফ্যাক্টরিও রয়েছে। এই সিদ্ধান্তের ফলে অন্যান্য ৫৭টি অ্যাপ্লিকেশনের সঙ্গে চাপের মুখে পড়েছে Tiktok এবং Club Factoryও।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

টিকটক ইন্ডিয়ার মুখপাত্র নিখিল গান্ধী জানিয়েছেন, টিকটককে ইতিমধ্যেই সরকারি অংশীদারদের সঙ্গে দেখা করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি তিনি আরো জানিয়েছেন যে, টিকটক কোনভাবেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বেআইনিভাবে ব্যবহার করে না। পাশাপাশি টিকটকের সাথে কোনরকম এমন অ্যাপ্লিকেশন যোগাযোগ নেই, যেগুলি ব্যবহারকারীদের তথ্যের দুর্ব্যবহার করে। টিকটক এর কাছে ব্যবহারকারীদের গোপনীয়তা এবং বিশ্বস্ততা সবার আগে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

তার বক্তব্য, “ভারত সরকার তার অন্তর্বর্তী রায়ে, ৫৯টি চিনা অ্যাপ্লিকেশনকে ব্যান করে দিয়েছে। যার মধ্যে টিকটক অ্যাপ্লিকেশনও রয়েছে এবং বর্তমানে আমরা এই রায়ের ফলে সমস্যায় পড়েছি। আমাদের সরকারি অংশীদারদের সঙ্গে দেখা করে তাদেরকে যথেষ্ট প্রমানাদি দেখানোর আদেশ দেওয়া হয়েছে। টিকটক সবসময়ই ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি এবং সিকিউরিটি নিয়ে সতর্ক। এবং ভারতীয় আইনের সম্পূর্ণ পালন করার পাশাপাশি আমরা কোনরকম এমন অ্যাপ্লিকেশনের সঙ্গে জড়িত নই যারা ব্যবহারকারীদের তথ্য দুর্ব্যবহার করে। এছাড়াও আমরা চীন সরকার সহ অন্য কোন বিদেশি সরকারের সঙ্গেও জড়িত নই। এবং ভবিষ্যতেও আমরা এরকম কোন পদক্ষেপ নেব না।

টিকটক অ্যাপ্লিকেশনে ১৪টি ভারতীয় ভাষা সাপোর্ট করে। ভারতে এই অ্যাপ্লিকেশনের কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। তারা নিজেদের ক্রিয়েটিভিটি ব্যবহার করে এই অ্যাপ্লিকেশনে নিজের পরিচয় বানানোর চেষ্টা করে। শুধুমাত্র তাই নয়, এই ব্যবহারকারীদের মধ্যে অনেকেই প্রথমবারের জন্য ইন্টারনেট ব্যবহার করছে।”

টিকটক ছাড়াও অত্যন্ত জনপ্রিয় অনলাইন শপিং প্ল্যাটফর্ম ক্লাব ফ্যাক্টরিও এই ৫৯টি অ্যাপ্লিকেশনের তালিকায় রয়েছে। এই বিষয়ে তারাও নিজেদের বক্তব্য জানিয়েছে। ক্লাব ফ্যাক্টরি তরফেও জানানো হয়েছে যে, তারাও নিজেদের ব্যবহারকারীদের ডেটা সিকিউরিটি এবং প্রাইভেসি বজায় রেখে কাজ করে।

ক্লাব ফ্যাক্টরি বক্তব্য, ” ক্লাব ফ্যাক্টরি ভারতের সমস্ত অঞ্চলের এবং সমস্ত ব্যবহারকারীদের ডেটা সিকিউরিটি এবং গোপনীয়তা বজায় রাখে। আমরা কোন ব্যবহারকারী কোনরকম ব্যক্তিগত তথ্য লেনদেন অথবা দুর্ব্যবহার করিনা। আমরা কোনরকম থার্ড পার্টি অ্যাপ্লিকেশন অথবা কোম্পানির সাথে জড়িত নই যারা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দুর্ব্যবহার করে। ‌ ইতিমধ্যেই ভারতে আমাদের বহু বিশ্বস্ত ব্যবহারকারী রয়েছে।

পাশাপাশি আমরা ভারতে কয়েকশো মানুষকে চাকরিও দিয়েছি। এছাড়াও শুধুমাত্র সরাসরি আমাদের প্ল্যাটফর্মে চাকরি দেওয়া নয়, আমরা বহু মানুষকে আমাদের লজিস্টিক এবং সাপ্লাই চেইন কোম্পানিতেও চাকরি দিয়েছি। এই কোম্পানিগুলি আমাদের সঙ্গে জড়িত রয়েছে। ‌ ক্লাব ফ্যাক্টরি হলো ভারতের একমাত্র ইকমার্স প্ল্যাটফর্ম যা স্থানীয় ব্যবসায়ীদের ব্যবসার সুযোগ করে দিয়েছে। আমরা শুধু এতেই থেমে নেই আমরা ক্রমাগত নিজেদের কাজের জায়গা বৃদ্ধি করার চেষ্টা করছি, অবশ্যই সরকারি নির্দেশ মেনে।”

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে