মোদী সরকারের নির্দেশের পর TikTok ও Helo কে প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হল

গতকাল রাতে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল টিকটক সহ ৫৯ টি চাইনিজ মোবাইল অ্যাপকে ভারতে নিষিদ্ধ করা হচ্ছে। এরপরেই গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে আজ TikTok ও Helo কে অপসারিত করা হয়েছে। এখন কেউ আর নতুন করে টিকটক ও হেলো অ্যাপ ডাউনলোড করতে পারবেনা। শুধু তাই নয়, সরকারের পক্ষ থেকে আইএসপি ও টেলিকম কোম্পানিগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে এই ব্যানকে ১০০ শতাংশ কার্যকর কর হয়। অর্থাৎ আগে থেকে যারা টিকটক ব্যবহার করছিল, তাদের জন্যও অ্যাপের সমস্ত সুবিধা বন্ধ করা হতে পারে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

যদিও টেকগাপের টিম যখন প্লে স্টোরে TikTok ও Helo বাদে বাকি ৫৭ টি অ্যাপের খোঁজ করছিল, তখনও এই অ্যাপগুলি উপলব্ধ ছিল। টিকটকের বিকল্প হিসাবে আসা চীনা অ্যাপ Likee ও Vmate কে এখনো প্লে স্টোরে খুঁজে পাওয়া যাচ্ছে। শুধু তাই নয় UC Browser অ্যাপটিও প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে। আবার CamScanner অ্যাপটিও এখনও প্লে স্টোরে উপলব্ধ।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

সরকারের তরফে জানানো হয়েছে, তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে এই অ্যাপগুলিকে ব্যান করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনগণের শৃঙ্খলা রক্ষাকারী সমস্তকিছু এই অ্যাপগুলি দ্বারা বিঘ্নিত হচ্ছিল।

যদিও সরকারের তরফে এই অ্যাপগুলি ব্যানের পিছনে দেশের সুরক্ষার কথা বলা হয়েছে, তবে কূটনৈতিক মহল মনে করছে, এটি চীনের উপর ভারতের ডিজিটাল হামলা। সীমান্তে যে ভারত চীন বিবাদ চলছে তারই ফলস্বরূপ ৫৯ টি চাইনিজ অ্যাপকে ব্যান করেছে সরকার। এর আগেও টিকটককে ভারতে ব্যান করা হয়েছিল। যদিও পরে অ্যাপটি ফের ফেরত আসে। এখন দেখার সরকার চিরস্থায়ী ভাবে এই ব্যান বলবৎ রাখে কিনা।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে