TickTock নামে ভারতে ফিরতে চলেছে TikTok? ট্রেডমার্ক ফাইল করল ByteDance

TikTok Comeback in India Soon as TickTock ByteDance Trademark Application Suggests
TickTock নামে ভারতে ফিরছে TikTok?

গতবছর নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়া জনপ্রিয় অ্যাপ্লিকেশন টিকটক (TikTok) খুব সম্ভবত ভারতে ফিরতে চলেছে। অ্যাপটির প্রস্তুতকারক সংস্থা বাইটডান্সের (ByteDance) সাম্প্রতিক উদ্যোগ অন্তত সেই ব্যাপারেরই ইঙ্গিতবহ। আসলে চীনা সংস্থাটি ভারতের বাজারে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও তৈরীর উপযোগী আরো একটি অ্যাপ্লিকেশন লঞ্চের জন্য আবেদন জানিয়েছে। তবে এক্ষেত্রে তারা অবশ্য পূর্বের নামের কিছুটা হেরফের ঘটিয়ে চতুরতার পরিচয় দিয়েছে। যে অ্যাপটির জন্য তারা বাণিজ্যিকভাবে আবেদন পেশ (ট্রেডমার্ক ফাইল) করেছে তার নাম ‘TickTock’ – বাংলা ভাষাতেও যার উচ্চারণ পূর্বের মতো একই থাকছে।

TickTock নামে ভারতে ফিরছে TikTok?

ভারত ও চীনের আন্তর্জাতিক সম্পর্কের অবনতি হওয়ার কারণে গতবছর এদেশের কেন্দ্রীয় সরকার দেশে বিভিন্ন চীনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রাথমিকভাবে ৫৯টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হয় যার মধ্যে টিকটক (TikTok) ছিল অন্যতম। নিষিদ্ধ হওয়ার সময় কুড়ি কোটিরও বেশী মানুষ টিকটকের (TikTok) নেশায় মাতোয়ারা ছিলেন যারা এরপর অনেকাংশেই কর্মহীন হয়ে পড়েন! সেই থেকেই অ্যাপ প্রস্তুতকারক সংস্থা ভারতের বাজার পুনরুদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার তারা সমনামের অ্যাপ্লিকেশন লঞ্চের ব্যাপারে আবেদন পেশ করায় ভারতে টিকটকের ফিরে আসার সম্ভাবনা আরো একবার জোরালো হল।

সম্প্রতি বাইটডান্স (ByteDance) যে ভারতের বাজারে ‘TickTock’ নামের আরো একটি অ্যাপ্লিকেশন লঞ্চের জন্য ট্রেডমার্ক ফাইল করেছে, টিপ্সটার মুকুল শর্মা সেই সংবাদ সর্বপ্রথম প্রকাশ্যে আনেন। ২০০২ সালের ট্রেডমার্ক আইন অনুযায়ী বাইটডান্স (ByteDance) তাদের আবেদন পেশ করে, যা মঞ্জুর হলে ভারতে তাদের ফিরে আসা এখন কেবলমাত্র কিছু সময়ের অপেক্ষা।

আবেদন দাখিলের সময় বাইটডান্স দেশের নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে চলার ব্যাপারে সবরকম আশ্বাস দিয়েছে। এই ঘটনা থেকে এটা স্পষ্ট যে ভারতের বাজারে নিজেদের হৃতগৌরব ফিরিয়ে আনার জন্য সংস্থাটি মরিয়া!

এর আগেও রিলায়েন্সের (Reliance) সাথে জোট বেঁধে বাইটডান্স ভারতের বাজারে তাদের অ্যাপ্লিকেশনকে সচল রাখতে চেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তাদের সমস্ত উদ্যোগ বিফলতায় পর্যবসিত হয়। অন্যদিকে টিকটকের অভাব পূর্ণ করতে ইউটিউব শর্টস (Youtube shorts), ইনস্টাগ্রাম রিলস (Instagram reels) সহ স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্রস্তুতকারক একাধিক দেশীয় অ্যাপ বাজারে মাথা তুলতে শুরু করে। যদিও তাদের মধ্যে কেউই এখনো পর্যন্ত টিকটকের (TikTok) জনপ্রিয়তাকে স্পর্শ করতে পারেনি। আর উপরোক্ত কারণগুলির জন্য বাইটডান্স (ByteDance) কর্তৃপক্ষ পুনরায় এই আশায় বুক বাঁধছে যে খুব তাড়াতাড়ি তারা নিজেদের ফেলে আসা জায়গার কর্তৃত্ব ফিরে পাবে।

প্রসঙ্গত আমরা ইতিমধ্যেই নিষিদ্ধ PUBG Mobile-র ভারতীয় ভার্সন হিসেবে Battlegrounds Mobile India কে লঞ্চ হতে দেখেছি। ফলে Battlegrounds Mobile India-র মত TikTok ভারতে TickTock নামে ফিরে আসে কিনা সেটাই এখন দেখার বিষয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020