‘বারবার হাত ধুলে স্কিন ক্যান্সার হয়,’ টিকটক হ্যাক করে ছড়িয়ে দেওয়া হল মিথ্যা ভিডিও

TikTok Hacked

চীনের সোশ্যাল মিডিয়া অ্যাপ TikTok কে হ্যাক করে ভুয়ো ভিডিও ছড়িয়ে দেওয়া হল। Mysk নামে এক ডেভেলপার গ্রুপ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), আমেরিকান রেড ক্রস এবং ব্রিটিশ রেড ক্রসের টিকটক অ্যাকাউন্ট থেকে ফেক ভিডিও পোস্ট করেছে। এই ডেভেলপাররা দাবি করেছে যে, টিকটক HTTPS এর জায়গায় HTTP ব্যবহার করছে যা মোটেই সুরক্ষিত নয়।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

এভাবে হ্যাক হয়েছে TikTok :

ডেভেলপাররা জানিয়েছে, তারা টিকটক হ্যাক করার জন্য একটি ভুয়ো সার্ভার তৈরী করেছিল। এরপর তারা এই সার্ভারে টিকটক কে যুক্ত করে দেয়। যদিও ডেভেলপাররা কেবল টিকটকের সুরক্ষা সামনে আনতেই এই কাজ করেছিল। এছাড়া তাদের অন্য কোনো উদ্দেশ্য ছিল না।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

এই ডেভেলপার গ্রুপ WHO এবং Red Cross টিকটক অ্যাকাউন্ট থেকে COVID-19 হ্যাশট্যাগের সাথে কয়েকটি ফেক ভিডিও শেয়ার করে। তাতে বলা হয় বারবার হাত ধুলে স্কিন ক্যান্সার হতে পারে। প্রসঙ্গত করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বারবার হাত ধোয়ার কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর তারই একটি বিপদজনক দিক তুলে ধরে মিথ্যা ভিডিও বানিয়েছে এই হ্যাকার গ্রুপ।

তবে স্বস্তি এটাই যে, এই ভিডিও কেবল তারাই দেখতে পাবে যারা ওই ফেক সার্ভারের সাথে যুক্ত আছে। ফলে ভিডিও ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই। ডেভেলপাররা জানিয়েছে, এই কাজ করার তাদের একটাই উদ্দেশ্য ছিল যে, কোম্পানি কে বোঝানো HTTP ব্যবহার কতটা বিপদজনক।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন