PUBG Mobile এর পর এবার ভারতে ফিরতে পারে TikTok

কয়েকমাস আগে পর্যন্ত ভারতের আবাল-বৃদ্ধবণিতা মজে ছিল শর্ট ভিডিও মেকিং অ্যাপ TikTok-এ। অন্যদিকে, তরুণ প্রজন্মের একাংশের মধ্যে ব্যাপক উন্মাদনা ছিল ব্যাটেল-রয়্যাল গেম PUBG Mobile-এর। কিন্তু গত জুন মাসে ভারত ও চীনের রাজনৈতিক সম্পর্কের অবনতি হওয়ায় এই চেনা সমীকরণ একেবারেই পাল্টে গেছে! বিপুল জনপ্রিয়তা থাকা সত্ত্বেও এই দুটি অ্যাপকেই নিষিদ্ধ করেছে ভারত সরকারের তথ্য সম্প্রচার মন্ত্রক। তবে দু-তিন আগে অর্থাৎ দীপাবলির উৎসবের মধ্যে PUBG কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে খুব শীঘ্রই সমস্ত বিধিনিষেধের ঘেরাটোপ কাটিয়ে ভারতে ফিরছে এই মোবাইল গেমটি। স্বাভাবিকভাবেই গেম প্রেমীদের মনে নতুন উত্তেজনা দেখা দিয়েছে। এদিকে PUBG Mobile -র ভারতে প্রত্যাবর্তনের খবর শোনার পর থেকেই জল্পনা শুরু হয়েছে – বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও মেকিং প্ল্যাটফর্ম TikTok-ও আবার ফিরবে কীনা।

রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি টিকটক ইন্ডিয়ার মুখপাত্র নিখিল গান্ধী, সংস্থার সমস্ত কর্মীদের মেল করে জানিয়েছেন যে, তারা Tiktok কে ভারতে ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা করছেন। এই বিষয়ে সরকারের সাথেও আলোচনা চলছে বলে দাবি নিখিলের। তিনি জানিয়েছেন, টিকটক, ইউজারদের তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষা সম্পর্কিত সমস্ত উদ্বেগ নিরসন করার এবং দেশের প্রযুক্তি আইন মেনে চলার যথাসম্ভব চেষ্টা করেছে। এখন সংস্থাটি ইতিবাচক ফল পাওয়ার আশা রাখছে।

নিখিল এও বলেছেন যে সংস্থাটি ভারতের মানুষকে কাছে যেমন একটি মজাদার প্ল্যাটফর্ম ব্যবহার করার সুযোগ দিয়েছে, তেমনই স্থানীয় মানুষের রোজগারের সুযোগও প্রদান করেছে। আর তাই নিষিদ্ধ হওয়ার পরেও টিকটকের মূল সংস্থা বাইটড্যান্স ভারতীয় কর্মচারীদের ছাঁটাই করেনি। এই মুহূর্তে ভারতে টিকটকের প্রায় ২,০০০ জন কর্মী রয়েছে এবং সংস্থাটি তাদের বিশেষ বোনাসও দিয়েছে।

তবে যাইহোক আগামী দিনে পাবজি মোবাইলের মতই টিকটকও ফের ফিরবে কী না বা ফিরলেও কবে ফিরবে তা নিয়ে এখনও ধোঁয়াশা থেকেই যাচ্ছে। এখন টিকটক টিম ভারতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে বিভিন্ন চেষ্টা চালিয়ে যাচ্ছে। জুন মাসে ব্যান হওয়ার পর শোনা গিয়েছিল, ভারতের বাজার ধরে রাখতে দেশের দুই শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio এবং Airtel-এর সাথে হাত মেলাতে পারে বাইটড্যান্স। কিন্তু দিন পেরোলেও সুনির্দিষ্ট কোনো তথ্য সামনে আসেনি।

এদিকে ইতিমধ্যেই টিকটকের বহু বিকল্প অ্যাপ্লিকেশন বাজারে এসেছে। এমনকি সোশ্যাল মিডিয়া অ্যাপ Instagram বা ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ZEE5 এনেছে বিশেষ এফেক্টযুক্ত ভিডিও বানানোর অপশন। অতএব আসন্ন দিনগুলিতে সমস্ত বাধা-বিপত্তি কাটিয়ে টিকটক ফের ফিরতে পারে কীনা – সেটাই এখন দেখার বিষয়!

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।