সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যেতে পারে টিকটক : সূত্র

tiktok-ready-to-challenge-govt-in-sc-all-you-need-to-know

সম্প্রতি ভারতে ৫৮টি চীনা অ্যাপের সাথে ব্যান হয়েছে বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় অ্যাপ্লিকেশন Tiktok। কিন্তু ভিডিও-শেয়ারিং অ্যাপটি হাল ছাড়তে রাজি নয়। সরকারের নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা কোমর বাঁধছে! গত মঙ্গলবার মুম্বাইয়ের একটি আইনী সংস্থার সাথে পরামর্শ করছে কিভাবে নিষেধাজ্ঞা তোলা যায় বা এই বিষয়ে আদালতে চ্যালেঞ্জ করা যেতে পারে কিনা। উল্লেখ্য, ভারতে এই অ্যাপটির কয়েক মিলিয়ন ইউজারবেস ছিল।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

নিষিদ্ধ হওয়া ৫৯ টি চীনা মোবাইল অ্যাপ্লিকেশনগুলির বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা ইউজারের ব্যক্তিগত ডেটা চুরি করে দেশের বাইরে স্থানান্তর করছে। সূত্র থেকে আমরা জানতে পেরেছি, এক আইনজীবী বলেছেন টিকটক কোনো তথ্যের অপব্যবহার করেনি এমন যুক্তি দিয়ে আগামী সপ্তাহে সরকারের কাছে আবেদন করার পরিকল্পনা চলছে। সরকার কী প্রতিক্রিয়া দেয় তা দেখে পরবর্তী সময়ে দরকার হলে আইনী পদক্ষেপ নেওয়া হবে। সরকারকে দুটি প্রশ্ন করা হবে, এক সরকার যথাযথ পদ্ধতি অনুসরণ করেছে কিনা এবং টিকটককে অভিযোগগুলির প্রতিক্রিয়া জানাতে পর্যাপ্ত সময় দিয়েছে কিনা। আরেকটি হল সরকার নিষেধাজ্ঞা আরোপের আগে তদন্ত করেছে কিনা।

ওই আইনজীবী আরও বলেছেন, নিষেধাজ্ঞার আগে এই সংস্থাটিকে কোনো শুনানি দেওয়া হয়নি। জাতীয় নিরাপত্তার সাথে সম্পর্কিত বলে টিকটকের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি অত্যন্ত গুরুতর। এর আগেও একবার আদালতের হস্তক্ষেপে সরকারী নিষেধাজ্ঞা প্রত্যাখ্যাত হয়েছিলো।
অন্য এক আইনজীবী জানিয়েছেন, সংস্থা এবং তার আইনজীবীরা সরাসরি সুপ্রিম কোর্টে আপিল করা যায় কিনা তা জানার চেষ্টা করছে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

প্রসঙ্গত, আগেই একটি প্রতিবেদনে আমরা জানিয়েছিলাম, টিকটকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার তথ্য প্রযুক্তি আইনের 69A ধারা ব্যবহার করেছে। এখন দেখার বিষয় এটাই, টিকটক আবার ফিরতে পারে কিনা। যদিও সংস্থার তরফে কোনো মন্তব্য করা হয়নি।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন