Amazon Echo: স্মার্ট ডিভাইস বিপদ বাড়াচ্ছে? মহিলার গোপন কথোপকথন রেকর্ড করার অভিযোগ

Amazon Echo ডিভাইসগুলি সত্যিই ইউজারদের কথোপকথন রেকর্ড করতে পারে?

tiktok-viral-video-user-claim-amazon-echo-devices-record-private-conversations-is-it-true

ইদানিংকালে নির্ঝঞ্ঝাটে দিন গুজরানের জন্য স্মার্ট ডিভাইসগুলির ব্যবহার বহুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে। মানুষের প্রাত্যহিক জীবনযাপনকে অত্যন্ত সহজসরল করে তুলতে এই ডিভাইসগুলি অগ্রণী ভূমিকা পালন করছে। কিন্তু সব ভালোর সাথেই কিছু খারাপের যোগাযোগ থাকে, তাই খুব সহজেই বিভিন্ন কার্য সম্পাদন করা সম্ভব হলেও এই স্মার্ট ডিভাইসগুলি ব্যবহার করার ফলে বহুক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, ইউজারের নিরাপত্তা ও গোপনীয়তা সংক্রান্ত তথ্য ফাঁসের আশঙ্কা থাকছে। সাম্প্রতিক এক ঘটনার ফলে এই বিষয়টি আরও একবার সুস্পষ্টভাবে জনগণের সামনে প্রকাশিত হল।

সম্প্রতি এক মহিলা হঠাৎই আবিষ্কার করেন যে, তার Amazon ডিভাইসগুলি গোপনে তার কিছু কথোপকথন রেকর্ড করেছে। তিনি একরাশ বিস্ময়ের সাথে আবিষ্কার করেন যে Amazon ডিভাইসগুলিতে তার ভয়েস ক্লিপের ৩৫০০ টিরও বেশি ফাইল স্টোর করা রয়েছে। @my.data.not yours নামের TikTok অ্যাকাউন্টধারী এই ইউজার তৎক্ষণাৎ এই বিষয়টিকে বিশদে ব্যাখ্যা করে নিজের একটি ভিডিও রেকর্ড করেন। ভিডিওটি TikTok-এ ভাইরাল হয় এবং ২ মিলিয়নেরও বেশি ভিউ পায়।

নিজের ওই ভিডিওতে মহিলাটি বলেছেন যে, তার বাড়িতে তিনটি Amazon ডিভাইস ইনস্টল করা আছে— দুটি Echo Dot স্পিকার, এবং Alexa-এনাবেলড হোম অ্যাপ্লায়েন্সগুলি নিয়ন্ত্রণ করার জন্য একটি Echo ডিভাইস। তিনি দেখে হতবাক হয়ে গিয়েছিলেন যে, অ্যামাজন ডিভাইসগুলিতে তার ভয়েস ক্লিপ সহ ৩৫০০ টিরও বেশি অডিও ফাইল রয়েছে। শুধু ভয়েস ক্লিপই নয়, তিনি আরও জানতে পারেন যে অ্যামাজন তার লোকেশন এবং ফোন কন্ট্যাক্টসেরও অ্যাক্সেস পেতে সক্ষম, যা রীতিমতো হতভম্ব করে দিয়েছে ওই মহিলাকে।

তবে অ্যামাজন, অ্যালেক্সা চালিত ডিভাইসের ব্যবহারকারীদের কথোপকথন রেকর্ড করার দাবি সম্পূর্ণরূপে অস্বীকার করেছে। সংস্থার মতে, অ্যালেক্সা ইউজারদের কথোপকথন রেকর্ড করার জন্য ডিজাইন করা হয়নি। অ্যালেক্সা সবসময় প্রশ্নের উত্তর দেওয়া, জোকস বলা, গান বাজানোর মতো একাধিক কাজ করতে সর্বদা প্রস্তুত। তবে অ্যালেক্সা যেহেতু সবসময় ইউজারদের অনুরোধে সাড়া দিয়ে সকল কাজ করে, তাই বহু সংখ্যক লোকেরই এই ডিভাইসটির গোপনীয়তা সংক্রান্ত বিষয়টি সম্পর্কে প্রশ্ন থাকতে পারে। সেই কারণে অ্যামাজন, ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টের সাথে যুক্ত ভয়েস রেকর্ডিংগুলি রিভিউ ও ডিলিট করার সুযোগ দিয়েছে। আবার, ব্যবহারকারীরা যদি তাদের কথোপকথন রেকর্ড করা হচ্ছে বলে আশঙ্কা করেন, তবে মাইক্রোফোনটিও বন্ধ করতে পারেন।

এসব শুনে আপনাদের মাথায় নিশ্চয়ই একটা প্রশ্ন আসছে যে, তাহলে কি Amazon Echo ডিভাইসগুলি সত্যিই ইউজারদের কথোপকথন রেকর্ড করতে পারে? এটা খুব স্বাভাবিক ব্যাপার যে, আপনার Amazon ডিভাইসটি যখন চালু এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, তখন আপনি যা বলেন তা শুনতে পারে। তবে যতক্ষণ না যন্ত্রটির কানে আপনার মুখ থেকে বলা ওয়েক ওয়ার্ড, ‘Alexa’ পৌঁছায়, ততক্ষণ পর্যন্ত এটি কোনোভাবেই সবকিছু রেকর্ড করে না। এটি ডিভাইসটির বাইডিফল্ট ওয়েক ওয়ার্ড, তবে আপনি এটিকে পরিবর্তন করে Echo, Amazon-ও করতে পারেন।

তাই আপনি অ্যালেক্সা কথাটি না বললে অ্যামাজন ডিভাইসগুলি কোনোভাবেই আপনার কথোপকথন রেকর্ড করতে সক্ষম নয়। আপনি অ্যালেক্সা বললেই তা অ্যামাজন ডিভাইসের অ্যান্টেনায় আঘাত করে, এবং এটি অ্যামাজনের ক্লাউড কম্পিউটারগুলিতে কম্যান্ড, রিকোয়েস্ট, বা স্টেটমেন্টগুলি প্রেরণ করে। ক্লাউড ভেরিফিকেশনে ওয়েক ওয়ার্ডের অস্তিত্ব না পাওয়া গেলে তৎক্ষণাৎ অ্যালেক্সা সমস্ত রকম কাজ করা বন্ধ করে দেয়। ফলে অযথা ইউজারের কথোপকথন রেকর্ড করার কোনো সম্ভাবনাই নেই।

এছাড়া, সমস্ত ইকো ডিভাইসগুলিতেই ঝকঝকে এলইডি লাইট রয়েছে। যখন ডিভাইসটি আপনার কমেন্ট শোনে, তখন এই লাইটগুলির রং পরিবর্তিত হয়। তাই রং পালটে যাওয়া মাত্রই আপনি বুঝতে পারবেন যে ডিভাইসটি আপনার কথা শুনতে সক্ষম কি না। সুতরাং, ডিভাইসগুলির ওপর একটু নজর রেখে চললেই আর এই ধরনের কোনো বিপদের সম্মুখীন হওয়ার কোনো সম্ভাবনাই থাকে না। আপনি যদি জানতে আগ্রহী হন যে অ্যামাজন কী শুনেছে, তাহলে আপনি কেবল একটি কম্যান্ড দিতে পারেন – “Alexa, tell me what you heard”। তখন শেষ ৬০ সেকেন্ডে আপনার বলা সমস্ত কথা Alexa আপনাকে শুনিয়ে দেবে। উল্লেখ্য যে, ব্যবহারকারীরা “Alexa, delete what I just said” বা “Alexa, delete everything I said today” কম্যান্ড দিয়ে আপনি আপনার দিনের সমস্ত ভয়েস ডেটা ডিলিট করে ফেলতে পারেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।