স্প্যাম কল রিসিভ করে ক্লান্ত? এক চুটকিতে হবে সমাধান

টেলিমার্কেটার ও রেকর্ড করা ভয়েসের কল আমাদের ফোনে প্রায়ই আসে। যত দিন যাচ্ছে সেটা বেড়েই চলেছে। নির্বাচনের সময় অটোমেটিক কলের মাধ্যম অনেকের কাছে রাজনৈতিক নেতারা ভোট চেয়েছেন কল করে। এর সমস্যা হলো এই সব ক্ষেত্রে আমরা অনেক গুরুত্বপূর্ণ কল মিস করে যাই। তাই অনেকেই ফোনের ব্লক অপশনে গিয়ে সেইসব নম্বরকে ব্লক করে থাকে। কিন্তু যদি এমন কোন উপায় থাকতো যার মাধ্যমে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের মাধ্যমেই সেসব কল ব্লক করে যেত, সে আপানি এয়ারটেল, জিও, ভোডাফোন বা অন্য যেকোন নেটওয়ার্ক ব্যবহার করুন না কেন। আসুন সেইরকম একটি উপায় জেনে নিন তাহলে:

প্রাথমিকভাবে জানার বিষয়:

সাধারণত তিন ধরনের স্প্যাম কল হয়ে। কোন কোম্পানি ফোন করে তাদের প্রোডাক্ট ও সার্ভিস বিক্রির জন্য কল করতে পারে। তাছাড়া আগে থেকে রেকর্ড করা কল হতে পারে এবং কিছু কল যেগুলি সত্যিই স্প্যাম কল। এই সব কল যারা করে, তারা নিজেদেরকে ব্যাংক কর্মী বা এফবিআই হিসাবে পরিচয় দেয়, তাদের মূল লক্ষ্য ব্যাংকের ডিটেলস, এটিএম এর পিন নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য জানা।

TRAI এই নিয়ম অনুসারে এই ধরণের কল ব্লক করার জন্য DND পরিষেবা চালু করতে হয় নিজের নম্বরে। নীচে পর পর সেই ধাপগুলিতে জেনে নিন কিভাবে DND চালু করবেন।

মেসেজের মাধ্যমে:

ফোনের মেসেজিং অ্যাপে গিয়ে, একটি নতুন মেসেজ লিখুন।
টাইপ করুন START স্পেস 0 ( বড় অক্ষরে)।
1909 নম্বরে পাঠিয়ে দিন।

ফোন কলের মাধ্যমে:

ফোন থেকে 1909 এ কল করুন, ও কলে বলা পদ্ধতি ফলো করে DND পরিষেবা চালু করুন।

এতদিন ধরে স্প্যাম কল নিয়ে বিরক্ত থাকলে এটি প্রয়োগ করুন, এবং স্প্যাম কল আসা বন্ধ হলো কিনা তা অবশ্যই কমেন্টে শেয়ার করুন।

পড়ুন : সেভ করা WiFi পাসওয়ার্ড বের করার সবথেকে সহজ 2 টি উপায়

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!