আত্মনির্ভর ভারত: ইলেকট্রনিক্স সেক্টর উন্নতি করতে তিনটি নতুন স্কিমের ঘোষনা কেন্দ্র সরকারের

to-boost-electronic-production-government-announces-three-schemes

সম্প্রতি ভারত সরকার তিনটি নতুন স্কিম এর ঘোষণা করেছে যাতে ভারতের ইলেকট্রনিক্স সেক্টর বেশ খানিকটা উন্নতি করতে পারে। এর জন্য এই সেক্টরকে আত্মনির্ভর ভারত প্ল্যানের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই নতুন স্কীমে বিশ্বের বড় বড় টেকনোলজি কোম্পানিগুলিকে ভারতে নিজের কারখানা স্থাপনের জন্য এবং ব্যবসা শুরু করার জন্য আহ্বান জানানো হবে। এছাড়াও লোকাল টেকনোলজি কোম্পানিগুলিকে সাহায্য করার মাধ্যমে তাদের মাইলস্টোন পূরণ করার সুযোগ করে দেওয়া হবে। মঙ্গলবার এই নতুন স্কিমের ঘোষণা করলেন ভারতের টেকনোলজি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

প্রথম স্কিমের নাম প্রোডাকশন লিংক ইনিশিয়েটিভ। এতে কোম্পানিগুলিকে তাদের প্রোডাকশন বাড়ানোর জন্য ৪% থেকে ৬% ইন্সেন্টিভ প্রদান করা হবে যার মূল্য ৪০,৯৯৫ কোটি টাকা। এই স্কিম পাঁচ বছরের জন্য চলবে এবং এর কাজ শুরু হবে আগামী আগস্ট থেকে।

দ্বিতীয় স্কিম ইলেকট্রনিক দ্রব্য এবং সেমিকন্ডাক্টর প্রস্তুতকারী সংস্থার প্রমোশনের জন্য। এতে ইন্সেন্টিভ এর পরিমাণ হবে ২৫% যার মূল্য ৩,২৮৫ কোটি টাকা। এতে ওই কোম্পানি গুলিকে মেশিন, দ্রব্য তৈরি এবং টেকনোলজি ট্রান্সফারের মতো কাজে সাহায্য করা হবে। এই স্কিমের মাধ্যমে সরকার প্রত্যক্ষ এবং পরোক্ষ কম্পোনেন্ট, সেমিকন্ডাক্টর এবং অ্যাসেম্বলি টেস্টিং মেকিং প্রোডাকশনকে টার্গেট করছে .

তৃতীয় স্কিম মডিফাইড ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার সিস্টেম। এই স্কিমের মাধ্যমে কোম্পানিগুলিকে সম্পূর্ণ প্রজেক্ট খরচের ৫০% ইন্সেন্টিভ দেওয়া হবে যার মূল্য ৩,৭৬২ কোটি টাকা। এই স্কিমের মাধ্যমে সরকার বিভিন্ন বড় কোম্পানিগুলিকে টার্গেট করছে যাতে তারা ভারতে নিজের ব্যবসা শুরু করে। এছাড়াও সরকার বড় কোম্পানি গুলিকে ২০০ একর জায়গা দিচ্ছে নিজের কারখানা স্থাপন করার জন্য। পাহাড়ি অঞ্চলে এই জায়গার পরিমাণ ১০০ একর করা হয়েছে। এছাড়াও সরকার এই কোম্পানিগুলিকে সাহায্য করার জন্য emc20.stpi.in নামক একটি পোর্টাল তৈরি করেছে, যাতে এই স্কিমের সমস্ত তথ্য দেওয়া হয়েছে।