কোডিং শিখতে চান? Android ও এবং iPhone-এর এই অ্যাপগুলি আপনার কাজে আসবে

top-10-coding-learning-apps-available-in-google-play-apple-app-store

বর্তমানে টেকনোলজির অগ্রগতির যুগে কোডিং আমাদের সকলের কাছেই একটি অত্যন্ত পরিচিত শব্দ। একটি কম্পিউটার কীভাবে এবং কী কাজ করবে সেটা আমরা কোডিং-এর মাধ্যমে নির্দেশ দিয়ে থাকি। এককথায় কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কম্পিউটারকে দিয়ে কোনো কাজ সম্পন্ন করানোর পদ্ধতিকেই কোডিং বলে। আর কম্পিউটার যখন বর্তমান জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ, তাই কোডিং সম্পর্কে সকলেরই কিছু মৌলিক ধারণা থাকা একান্ত আবশ্যক, এবং একথা বলছে বিশ্বের দুই খ্যাতনামা টেক জায়ান্ট, Apple এবং Google-ও। তাদের মতে, অল্প বয়স থেকেই স্কুলের বাচ্চাদের কোডিং শেখানো উচিত এবং এই পদক্ষেপ তাদের জীবনে সফলতা তথা অগ্রগতির লক্ষ্যে একান্ত কার্যকর হবে। তাই Apple এবং Google উভয়েরই কিছু ডেডিকেটেড অ্যাপ্লিকেশন এবং সার্ভিস রয়েছে যা বাচ্চাদের কোডিং শিখতে সহায়তা করে। এই প্রতিবেদনে এরকম ১০টি অ্যাপের কথা উল্লেখ করা হল, যেগুলি বাচ্চারা কোডিং-এর বেসিক এবং অ্যাডভান্স লেভেল শেখার জন্য ব্যবহার করতে পারে।

Grasshopper: Google Web অ্যাপ

যারা সবেমাত্র কোডিং শেখা শুরু করেছে, তাদের জন্য Grasshopper একটি আদর্শ অ্যাপ। এই কোডিং অ্যাপ্লিকেশনটি JavaScript-এর মাধ্যমে স্কিল তৈরি করতে গেম ব্যবহার করে। এই অ্যাপে শিক্ষার্থীরা উত্তরোত্তর চ্যালেঞ্জিং লেভেলের মধ্য দিয়ে এগিয়ে গিয়ে তাদের কোডিং দক্ষতা পরিমার্জন করতে পারে।

Kodable: App Store-এ উপলব্ধ

এই অ্যাপ্লিকেশনটি বাচ্চাদের একদম শুরু থেকে JavaScript পর্যন্ত কম্পিউটার সায়েন্স সম্পর্কে তাদের যা জানা দরকার তা শিখতে সহায়তা করে। বিনামূল্যে উপলব্ধ এই অ্যাপে প্রতি মাসে ৫১৯ টাকা থেকে শুরু করে ইন-অ্যাপ পারচেজ প্ল্যানও রয়েছে। কোডিং সম্পর্কিত যাবতীয় বিষয় খুব সহজেই শেখার জন্য ৪-১০ বছর বয়সের বাচ্চাদের জন্য Kodable একটি আদর্শ অ্যাপ।

Swift Playgrounds: App Store-এ উপলব্ধ

Swift, Apple কর্তৃক নির্মিত একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং এখনকার বহু জনপ্রিয় অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য এটি ব্যবহৃত হয়। এই অ্যাপে Apple-এর তরফ থেকে নির্মিত লেশন প্ল্যান রয়েছে, যার মাধ্যমে ধাঁধা (puzzles) সমাধানের জন্য কোড ব্যবহার করে শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের মূল ধারণা পেতে সক্ষম হবে।

Cloud Stop Motion: Play Store-এ উপলব্ধ

Cloud Stop Motion বাচ্চাদের জুমেবল, স্ক্রোলেবল টাইমলাইনে অ্যানিমেশনগুলির সাথে কাজ করতে সক্ষম করে। একটি MP4 মুভিতে রেন্ডার করার আগে সাউন্ড এফেক্ট, মিউজিক, টাইটেল, ক্রেডিট এবং স্পিচ বাবল অ্যাড করা যেতে পারে। এই অ্যাপে অডিও, ব্যাকগ্রাউন্ড এবং স্টাইলের এক সুবিশাল সম্ভার রয়েছে, এবং শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকদের জন্যও এই অ্যাপটি বিশেষভাবে কার্যকর।

Codecademy: Play Store-এ উপলব্ধ

Codecademy অনলাইনে কোডিং শেখার জন্য একটি আকর্ষণীয় ও দুর্দান্ত অ্যাপ। এই অ্যাপকে কাজে লাগিয়ে ইউজাররা কর্মসংস্থানের জন্য নিজেদের দক্ষতা অর্জন করার পাশাপাশি বিশেষ কিছু টেকনোলজিক্যাল ডেভলপমেন্টও করার সুযোগ পাবেন। এই অ্যাপের সাহায্যে ওয়েব ডেভেলপমেন্ট এবং ডেটা সায়েন্সের মতো বিষয়গুলিতে একাধিক কোর্সের পাশাপাশি Python, CSS, এবং JavaScript-এর মতো ইন-ডিম্যান্ড ল্যাঙ্গুয়েজগুলিও অ্যাক্সেস করা যাবে।

codeSpark Academy: App Store-এ উপলব্ধ

codeSpark Academy ধাঁধা, গেম, স্টেপ-বাই-স্টেপ ক্রিয়েটিভ প্রোজেক্ট, গেম ডিজাইন এবং অফলাইন প্রিন্টেবল সহ বিভিন্ন ইন্টার‌্যাক্টিভ লার্নিং অ্যাক্টিভিটির মাধ্যমে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি শিখতে শিক্ষার্থীদের সাহায্য করে। শুধু তাই নয়, এই অ্যাপের যাবতীয় কার্যকারিতা অভিভাবকরা মনিটর করতেও সক্ষম হবেন। এটি App Store-এ বিনামূল্যে উপলব্ধ।

Replit: Play Store-এ উপলব্ধ

Google-এর মতে, এটি একটি সিম্পল অথচ পাওয়ারফুল অনলাইন কোডিং প্ল্যাটফর্ম। যারা সবে কোডিং শেখা শুরু করেছেন তাদের পাশাপাশি কয়েক দশকের অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক এবং পেশাদার প্রোগ্রামারদের চাহিদার দিকেও লক্ষ্য রেখে এই অ্যাপটি ডিজাইন করা হয়েছে। অ্যাপটি Python, Java, Javascript + HTML/CSS, এবং C/C++ সহ সমস্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সাপোর্ট করে এবং Chromebook সহ প্রতিটি ডিভাইসেই এটিকে রান করানো যেতে পারে।

Scratch Jr: Play Store-এ উপলব্ধ

Google-এর মতে, এই অ্যাপটি মূলত তরুণ শিক্ষার্থীদের জন্য নির্মিত। Scratch Jr একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা বাচ্চাদের তাদের নিজস্ব ইন্টারেক্টিভ স্টোরি এবং গেম তৈরি করে কীভাবে প্রোগ্রাম করতে হয় তা শিখতে সাহায্য করে।

Tinkerblocks: App Store-এ উপলব্ধ

ছয় বছর বা তার বেশি বয়সী মেয়ে এবং ছেলেদের জন্য এটি একটি আদর্শ কোডিং অ্যাপ। Tinkerblocks শিশুদের একটি সিম্পল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে কোডিং শিখতে সাহায্য করে। ডেভেলপারদের মতে, কোড সম্পর্কিত কিছু মৌলিক ধারণা অর্জনের জন্য প্রয়োজনীয় গাইড এই অ্যাপে রয়েছে, যার মধ্যে কমান্ড, প্যারামিটার, ফাংশন, লুপ, কন্ডিশন, টাইপ, কীভাবে বাগ সংক্রান্ত সমস্যা ঠিক করা যায়-এর মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত। অ্যাপটি ২৬৯ টাকায় কেনা যাবে।

Tynker Jr: Play Store-এ উপলব্ধ

Google-এর মতে, ৫-৭ বছর বয়সী বাচ্চারা কয়েকটি সহজ টেকনিকের সাহায্যে কোডিং-এর মৌলিক বিষয়গুলি শিখতে এই অ্যাপটি ব্যবহার করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।