অ্যান্ড্রয়েড ও আইফোন ইউজারদের সেরা পছন্দ এই ১০টি মোবাইল গেম, আপনার ফোনে আছে?

top-10-mobile-games-for-android-iphone-users-in-2021
সেরা মোবাইল গেমের তালিকা দেখুন

গেম প্রস্তুতকারীদের জন্য সময়টা সোনায় বাঁধিয়ে রাখার মত! ঠাট্টা করছিনা, অতিমারির দুনিয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে আমরা সকলেই গৃহবন্দী। অন্যদিকে স্কুল-কলেজ বন্ধ থাকার ফলে ছেলেমেয়েদের হাতে বিশেষ কাজ নেই। এই পরিস্থিতিতে মোবাইল গেমের প্রতি মানুষের আসক্তি বাড়লে, তাকে অস্বীকার করা চলেনা। আপাতত মোবাইল সংক্রান্ত তথ্য পরিবেশন ও বিশ্লেষণের জন্য পরিচিত অ্যাপ্লিকেশন অ্যানি’র (Annie) পরিসংখ্যান ২০২১ সালে গেমিং ইন্ড্রাস্টির বিপুল মুনাফার দিকটি তুলে ধরেছে। এভাবে বৃদ্ধি ঘটলে চলতি বছরে তারা ১০০ বিলিয়ন ডলারেরও বেশী অর্থ কামাতে পারবে বলে অ্যানির (Annie) দাবী! অবশ্য এই বিরাট অর্থ আয়ের ক্ষেত্রে আমাদের যথেষ্ট ভূমিকা রয়েছে। ডাউনলোডের নিরিখে এই মুহূর্তে বিশ্বের সবথেকে বড় গেমিং বাজারের নাম ভারত! তবে গ্রাহক ভিত্তিক গেমিংয়ের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র কিছুটা এগিয়ে থাকবে।

এখন প্রশ্ন হল গেমিং বাজারের এই অভাবনীয় শ্রীবৃদ্ধির ক্ষেত্রে কোন গেমগুলির ভূমিকা সবথেকে বেশী? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে আমরা জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে থাকা সেরা ১০টি সেরা গেমের তালিকা প্রস্তুত করেছি। আসুন এই তালিকায় কারা ঠাঁই পেলো দেখে নেওয়া যাক।

১. PUBG Mobile – এটি এই সময়ের সবথেকে বেশী চর্চিত গেম। একসাথে ১০০ জন গেমার এই গেমের রয়্যাল ব্যাটল মোডে অংশ নিতে পারেন। এছাড়া ডেথম্যাচ, জোম্বি সহ আরো বিভিন্ন মোডে খেলার বিকল্প রয়েছে।

২. Honour of Kings – মাল্টিপ্লেয়ার অনলাইন ব্যাটল অ্যারেনা (MOBA) গেম। এর আন্তর্জাতিক সংস্করণ ‘অ্যারেনা অফ ভ্যালোর’ (Arena of Valor) নামে জনপ্রিয়।

৩. Among Us – গেমটির ডেভলপার সংস্থার নাম ইনারস্লথ (InnerSloth)। একসাথে ৪-১০ জন প্লেয়ার এতে অংশগ্রহণ করতে পারেন।

৪. Candy Crush Saga – এর সম্পর্কে বিস্তারিত বলার তেমন প্রয়োজন নেই। গেমারদের মধ্যে এর দারুণ জনপ্রিয়তা রয়েছে। গেমটি একা বা বন্ধু সহযোগে খেলা সম্ভব।

৫. Roblox – সম্পূর্ণ ক্রস-প্ল্যাটফর্ম সাপোর্টের সঙ্গে উপলব্ধ এই গেম স্মার্টফোন, কম্পিউটার, এক্সবক্স (Xbox One) ও ভিআর হেডসেটের (VR Headsets) মাধ্যমে খেলা যাবে।

৬. Free Fire – এটি সারভাইভাল শ্যুটার গেম। স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়।

৭. Ludo King – ৪ জন একত্রে খেলা যায়। ভিডিও চ্যাট সাপোর্টের সঙ্গে এসেছে।

৮. Game for Peace – জনপ্রিয় ব্যাটেল রয়্যাল গেম পাবজি’র (PUBG) চীনা সংস্করণ। যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে।

৯. Minecraft Pocket Edition – সর্বোচ্চ ১০ জন মিলে খেলা যায়। ক্রস প্ল্যাটফর্ম গেম। এখানে গেমারেরা বাড়ি, দূর্গ থেকে শুরু করে সবকিছু তৈরী করতে পারেন।

১০. Call of Duty Mobile – এর ব্যাটল রয়্যাল মোডে ১০০ জন প্লেয়ার অংশগ্রহণ করতে পারেন। এছাড়া একাধিক মাল্টিপ্লেয়ার মোড ও ম্যাপ রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020