নয়া এই চারটি ফিচার শীঘ্রই জুড়তে চলেছে আপনার WhatsApp অ্যাপে

WhatsApp -এর চারটি আসন্ন ফিচারের বিষয়ে আলোচনা করা হল

top-4-whatsapp-upcoming-features-you-may-like

বিশ্বের এক নম্বর মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের জনপ্রিয়তাকে ধরে রাখতে WhatsApp কর্তৃপক্ষ সর্বদাই ব্যবহারকারীর সুবিধা-অসুবিধার দিকে নজর রাখে। সেই হিসেবে আলোচ্য অ্যাপ্লিকেশনে নতুন ফিচারের অন্তর্ভুক্তি কোনো অভিনব ব্যাপার নয়। তবে সেই কারণে এখানে সংযোজিত কোনো সাম্প্রতিক ফিচারকে সামান্য বলে অবহেলা করার উপায় নেই। তাই হোয়াটসঅ্যাপের ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর পরিবর্তনের ব্যাপারেও আমরা পাঠকের দৃষ্টি আকর্ষণ করি। বর্তমান প্রতিবেদনেও তার অন্যথা হবে না। এখানে আমরা WhatsApp -এর এমন কিছু আসন্ন ফিচারের কথা বলবো, যেগুলি খুব তাড়াতাড়ি এই মেসেজিং প্ল্যাটফর্মে যুক্ত হতে চলেছে। সুতরাং, দেরী না করে আসুন ফিচারগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচার (WhatsApp’s upcoming features)

এক্ষেত্রে শুরুতেই যে ফিচারের কথা আমরা বলবো সেটি বিভিন্ন ব্যবসার সাথে জড়িত মানুষদের পক্ষে অত্যন্ত উপযোগী হতে চলেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ব্যবসায়িক বিজ্ঞাপন তৈরী করতে পারবেন, যার সাথে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করা যাবে। এর ফলে একদিকে যেমন একটা বড় অংশের Facebook ইউজার তাদের বিজ্ঞাপনের প্রতি আকৃষ্ট হবেন, তেমনই অন্যদিকে আগ্রহী ক্রেতারা এটা বুঝতে পারবেন যে হোয়াটসঅ্যাপেও বিজ্ঞাপনদাতার ব্যবসা সম্পূর্ণ সচল রয়েছে। অ্যাপ্লিকেশনের পরবর্তী আপডেটে এই ফিচারের দেখা মিলতে পারে। সেক্ষেত্রে অ্যাপের টুল সেটিংসে গিয়ে আসন্ন ‘Advertise on Facebook’ বিকল্প বেছে নিয়ে বিজ্ঞাপন তৈরী করা যাবে।

এরপর যে ফিচার সম্পর্কে আমরা আলোচনা করবো তার দেখা মিলবে হোয়াটসঅ্যাপের আইওএস (iOS) সংস্করণে। সেখানে আলোচ্য ফিচারটি ব্যবহারকারীদের প্রাইভেসি সুরক্ষাকে আরো মজবুত করবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের যোগাযোগ তালিকায় উপস্থিত সেই সমস্ত মানুষকে চিহ্নিত করতে পারবেন যাদের তিনি নিজের About, Last Seen, এমনকি Profile Photo পর্যন্ত দেখতে দিতে রাজি নন। এই ফিচার ‘My Contacts Except’ অপশনের সঙ্গে আসতে চলেছে।

এছাড়া হোয়াটসঅ্যাপের আইওএস সংস্করণে সম্পূর্ণ নতুন কমিউনিটি (Communities) ফিচার জুড়তে চলেছে বলে খবর। এটি গ্রুপ অ্যাডমিনদের হাতে অত্যধিক নিয়ন্ত্রণ ক্ষমতা প্রদান করবে। অ্যাডমিনের দ্বারা গোপনে আমন্ত্রিত হওয়ার সাথে কমিউনিটি ইনভাইট লিঙ্কে (Community invite Link) ক্লিক করেও উক্ত কমিউনিটিগুলির অংশ হওয়া যাবে।

এবার আরো একবার অ্যান্ড্রয়েড সংস্করণের কথায় ফেরা যাক। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য WhatsApp-এর বিটা ভার্সনে কাস্টোমাইজড (Customized) গ্রুপ আইকন তৈরীর সুযোগ আসতে চলেছে। এক্ষেত্রে তারা ইমোজি, আইকন, এমনকি কাস্টম ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারবেন। ফিচারটি অ্যান্ড্রয়েড ২.২১.২০.২ বিটা সংস্করণে দেখা গেছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020