ইয়েজদি বাজারে ফিরছে, কেটিএম ও হন্ডা আনছে স্পোর্টস বাইক, চলতি মাসে ভারতে লঞ্চ হবে এই ৫টি নতুন মোটরসাইকেল

top-5-bikes-launching-in-india-in-january-2022-yezdi-ktm-rc-390-honda-cb300r-and-more

বছরের শুরুতেই নতুন মোটরসাইকেল বাড়ি আনার পরিকল্পনা করছেন? ভাবছেন, যদি কিনতেই হয় একেবারে নতুন লঞ্চ হওয়া বাইক নেবেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। জানুয়ারিতে ভারতের বাজারে পা রাখছে একগুচ্ছ দু’চাকা গাড়ি। এবং সবচেয়ে বড় কথা সেগুলির মধ্যে রয়েছে দারুণ বৈচিত্র্য। যেমন একটি রেট্রো-ক্ল্যাসিক এবং একটি অ্যাডভেঞ্চার বাইক নিয়ে বাজারে প্রত্যাবর্তন করছে ৮০ ও ৯০-এর দশকের সুপরিচিত ব্র্যান্ড ইয়েজদি (Yezdi)। আবার কেটিএম (KTM) লঞ্চ করবে তাদের ফুল-ফেয়ার্ড স্পোর্টস বাইক। পিছিয়ে নেয় হন্ডা (Honda) ও ট্রায়াম্ফ (Triumph)-এর মতো সংস্থাও। এই মাসে কোন পাঁচটি মোটরসাইকেল এদেশে আসছে, একনজরে দেখে নেওয়া যাক সেগুলি।

Yezdi Roadking ও ADV

এক সময় লং-ডিসট্যান্স রাইডের জন্য ইয়েজদি অত্যন্ত জনপ্রিয় ছিল। বিশেষ করে বলিউড তারকারাও সংস্থাটির মোটরসাইকেলের খুব কদর করতেন। সময়ের কালচক্রে বাজার থেকে বিদায় নিলেও  মাহিন্দ্রা (Mahindra)-র শাখা ক্ল্যাসিক লেজেন্ডস (Classic Legends)-এর হাত ধরে পুনরুত্থান ঘটছে তাদের৷ ১৩ জানুয়ারি, বৃহস্পতিবার অর্থাৎ আর দু’দিন পর ইয়েজদি তাদের দু’টি নতুন মোটরসাইকেল লঞ্চ করবে। অনুমান, তার মধ্যে একটির নাম ইয়েজদি অ্যাডভেঞ্চার (Yezdi Adventure)। অন্য মডেলটি রেট্রো স্টাইলের বাইক (রোডকিং) হবে বলেই আশা করা হচ্ছে। ইঞ্জিন নেওয়া হতে পারে জাওয়া (Jawa)-র থেকে। সে ক্ষেত্রে ইয়েজদি’র মোটরসাইকেল দু’টি ২৯৩ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিনে দৌড়বে, যার ক্ষমতা ২৭ বিএইচপি। এর সঙ্গে ছ’গতির গিয়ারবক্স থাকবে।

Honda CB300R

বহু দক্ষিণী ছবিতে নায়ককে হন্ডা সিবি৩০০আর (Honda CB300R)-এ আমরা চড়তে দেখেছি। বিএস-৬ পূর্ববর্তী সময়ে নেকেড রেসিং বাইকটির রমরমা থাকলেও আরও কঠোর নির্গমন বিধি চালু হওয়ার পর সেটির ইঞ্জিন পরিবর্তন করে আর রি-লঞ্চ করা হয়নি। তবে ডিসেম্বরে ইন্ডিয়া বাইক উইকে হন্ডা সিবি৩০০আর’র নতুন বিএস-৬ ভার্সনের উপর থেকে পর্দা সরানো হয়েছে। আর লঞ্চ হবে এই মাসে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, পুরনো মডেলের চেয়ে এটি আরও বেশি পাওয়ারফুল। বাইকটির ২৮৬ সিসি ইঞ্জিন ৩০.৭ হর্সপাওয়ার উৎপন্ন করবে। একে যোগ্য সঙ্গত দেবে সিক্স স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স।

KTM RC 390

গত বছরের অক্টোবরে নতুন আরসি ১২৫ (RC 125) এবং আরসি ২০০ (RC 200) লঞ্চ করার পর, কেটিএম জানুয়ারিতেই নতুন প্রজন্মের আরসি ৩৯০ (RC 390) স্পোর্টস বাইক ভারতে আনছে। কেটিএম’র ফুল-ফেয়ার্ড বাইকটির নতুন ভার্সনে ডিজাইন আপডেট-সহ একঝাঁক নতুন ফিচার রয়েছে। আরসি ৩৯০-এর ৩৭৩.২ সিসি ইঞ্জিন থেকে ৪৩ হর্সপাওয়া এবং ৩৭ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে।

Triumph Tiger Sport 660

ট্রায়াম্ফ (Triumph) খুব তাড়াতাড়িই ভারতে নতুন টাইগার স্পোর্ট ৬৬০ (Tiger Sport 660) লঞ্চ করবে। বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, গঠনগত দিক থেকে এটি ট্রাইডেন্ট ৬৬০ (Trident 660) নেকেড স্ট্রিটফাইটার বাইকের অ্যাডভেঞ্চার স্পোর্টস ভার্সন। এতে ৬৬০ সিসি-র ইনলাইন থ্রি-সিলিন্ডার, লিকুইড-কুল্ড ইঞ্জিন দেওয়া হবে। যার আউটপুট ৮০ এইচপি ও ৬৪ এনএম।

Triumph Tiger 1200

ট্রায়াম্ফ’র ফ্ল্যাগশিপ অ্যাডভেঞ্চার বাইক টাইগার ১২০০ (Tiger 1200) এর মধ্যেই বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছে। ভারতে বাইকটির অগ্রিম বুকিং চালু হয়েছে বলে খবর। এতে ১১৬০ সিসি ইনলাইন-থ্রি সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন রয়েছে, যা ৯,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১৪৮ বিএইচপি এবং ৭,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৩০ এনএম টর্ক উৎপন্ন করে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.