ইলেকট্রিক স্কুটার খোঁজ করছেন? জানুন সেরা পাঁচটি ব্র্যান্ডের নাম

Hero Electric Photon

স্পিড কম হওয়ার জন্য বলুন বা সাধারণ ডিজাইন, একটা সময় অনেকেই ইলেকট্রিক স্কুটার বেশ তাচ্ছিল্যের চোখেই দেখতেন। কিন্তু সময়ের সাথে ইলেকট্রিক স্কুটারের ভোল বদলেছে। এখন জ্বালানীর ক্রমবর্ধমান দাম মানুষকে বিকল্প পথের সন্ধানে যেতে বাধ্য করছে। তাই গ্রাহক টানতে মরিয়া ই-মোবালিটি সংস্থাগুলি এখন তাদের বৈদ্যুতিন স্কুটারের মডেলগুলি কেতাদুরস্ত লুকস, দুরন্ত পারফরম্যান্স ও স্মার্টফোন কানেক্টিভিটির মতো অত্যাধুনিক ফিচারে সজ্জ্বিত করে বাজারে আনছে। এক সময় হাতে গোনা কয়েকটি সংস্থা থাকলেও বর্তমানে ইলেকট্রিক টু-হুইলার বাজারে একাধিক সংস্থা পা রেখেছে। ফলে কোন কোম্পানির  ইলেকট্রিক স্কুটার কিনবেন তা অনেক সময় ক্রেতারা বুঝে উঠতে পারেন না।
তাই আজ আমরা ভারতের এমন সেরা পাঁচটি ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ডের নাম বলবো যাদের ওপর আপনারা চোখ বুজে ভরসা করতে পারেন।

এই পাঁচটি বৈদ্যুতিন স্কুটার উৎপাদনকারী সংস্থা ধারাবাহিকভাবে ভাল প্রোডাক্ট লঞ্চ করে সুনাম আদায় করে নিয়েছে। ভারতীয় রোড কন্ডিশনের সাথে মানানসই এই কোম্পানিগুলির ইলেকট্রিক স্কুটার ভাল রাইডিং রেঞ্জ ও পারফরম্যান্স দেওয়ার পাশাপাশি আপনার পকেটেরও খেয়াল রাখবে।

১- Hero Electric

ভারতে বৈদ্যুতিক স্কুটার ব্যবসায় হিরো ইলেকট্রিককে অগ্রণী সংস্থার আখ্যা দেওয়া হয়। কিছু বেসিক ইলেকট্রিক স্কুটার লঞ্চের মাধ্যমে হিরো ইলেকট্রিক পথ চলা শুরু করেছিল। তবে বিগত কয়েকবছর ধরে হিরো ইলেকট্রিকের স্কুটারগুলি প্রিমিয়াম হয়ে ওঠার পাশাপাশি শহুরে রাস্তায় ব্রিলিয়ান্ট রাইড অফার করার জন্য পরিচিত হয়ে উঠেছে। রেঞ্জ ও পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সংস্থার প্রোডাক্ট পোর্টফোলিওতে রয়েছে Optima, Photon, Flash, NYX, Dash এর মতো ই-স্কুটার।

২- Ather Energy

Ather Energy

ভারতে ইলেকট্রিক টু-হুইলারের ব্র্যান্ডগুলির মধ্যে প্রযুক্তিগত উৎকর্ষতা এবং দুর্দান্ত পারফরম্যান্সের প্রসঙ্গ আসলেই উচ্চারিত হয় বেঙ্গালুরুর সংস্থা Ather Energy এর নাম। অল্প সময়ের মধ্যেই এই স্টার্টআপ সংস্থাটির বৈদ্যুতিন স্কুটারগুলি গুণগত মানের দিক থেকে বেশ সমীহ আদায় করে নিয়েছে। বৈদ্যুতিক স্কুটারে এথার এনার্জি নিজেদের ডেভেলপ করা ব্যাটারি প্যাক, চেসিস, মেকানিক্যাল পার্টস ব্যবহার করে থাকে। এছাড়া ইলেকট্রিক স্কুটারে IoT এনাবেল্ড ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, রিভার্স অ্যাসিস্ট, ০-৬০ কিমি/ঘন্টা অ্যাক্সেলারেশন অফার করার ক্ষেত্রে এথার এনার্জি অগ্রণী ভূমিকা নিয়েছিল।

আবার Ather স্বচ্ছ (ট্রান্সলুসেন্ট) রিয়ার বডি প্যানেলসহ Ather 450X স্কুটারের স্পেশাল এডিশন মডেল লঞ্চ করে বাজারে হৈচৈ ফেলে দিয়েছিল। কারণ স্কুটারে স্বচ্ছ প্যানেলের ব্যবহার ছিল ভারতে এই প্রথম। এখন সংস্থাটি কেবলমাত্র একটি ই-স্কুটারেই বিক্রি করছে৷ সেটি হল Ather 450X।

৩- Okinawa Scooters

Okinawa Scooters

২০১৫ সালে প্রথম পথ চলা শুরু করে ওকিনাওয়ার এখন লক্ষ্য, ভারতের নম্বর ওয়ান ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা। প্রতিষ্ঠার এক বছর পর সংস্থাটি রাজস্থানের ভিওয়াডিতে তাদের প্রথম প্রোডাকশন ফেসিলিটি স্থাপন করে। তারপর  Okinawa ২০১৬ সালে Ridge ও Praise ই-স্কুটার লঞ্চ করে৷ পরবর্তী সময়ে সংস্থাটি একে একে Ridge Plus, Lite, R30, i-Praise মডেলের ইলেকট্রিক স্কুটার বাজারে এনেছে। আবার চলতি বছরেই ওকিনাওয়া হাই স্পিড ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করবে।

৪- BGauss

BGauss

৩৫ বছর ধরে সুনামের সাথে ইলেকট্রিক ইক্যুইপমেন্টের ব্যবসায় যুক্ত RR Global এর ই-মোবিলিটি ব্র্যান্ড হল Bgauss। গত বছর সংস্থাটি বিশ্বমানের দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল – A2 (৭৫ কিমি ড্রাইভিং রেঞ্জ)ও B8 (৭০ কিমি ড্রাইভিং রেঞ্জ)। পুশ বাটন স্টার্ট, কম্বি ব্রেকিং সিস্টেম, ফাইন্ড মাই স্কুটার ফাংশন, রিমোট লক এন্ড আনলক, রিভার্স মোড, প্রভৃতি ফিচারের সাথে স্কুটার দুটি এসেছিল। পারফরম্যান্স ও ফিচারের পাশাপাশি  ৩৬০ ডিগ্রি ক্রোম ফিনিশ, UV রেজিস্ট্যান্ট গ্লসি সুপারিয়র কোয়ালিটির পেইন্ট A2 ও B8 এর নান্দনিক আবেদন বহুগুণ বাড়িয়ে তুলেছিল। এছাড়া ভবিষ্যতে ব্র্যান্ডটি আরও ই-স্কুটার লঞ্চের পরিকল্পনা করছে।

৫- Ampere Electric

Ampere Electric

অ্যাম্পিয়ার ভারতের শীর্ষস্থানীয় বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারকদের মধ্যে একটি। অ্যাম্পিয়ারের বর্তমানে বিক্রিত ই-স্কুটারগুলি হল Reo, Reo Elite, V Series, M Series, Zeal EX, এবঁং Magnus Pro। এদের টপ স্পিড ২৫ কিমি / ঘন্টা থেকে ৫৫ কিমি / ঘন্টা এবং ফুল চার্জে এগুলি ৬৫ কিলোমিটার থেকে ৯০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন