এই পাঁচটি বিশেষ ফিচার পাবেন অ্যান্ড্রয়েড Q তে, যেগুলো আগের ভার্সনে ছিল না

সার্চ ইঞ্জিন গুগল তাদের বার্ষিক I/O 2019 ইভেন্টে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন Android Q লঞ্চ করেছে। এটি অ্যান্ড্রয়েডের দশম ভার্সন। আপাতত অ্যান্ড্রয়েড কিউ বিটা ভার্সনেই উপলব্ধ। গুগল জানিয়েছে Android Q Beta 3 ভার্সন এখন 21 টি ডিভাইসে সাপোর্ট করবে। এই ডিভাইসগুলোর মধ্যে নোকিয়া, রিয়েলমি, ওয়ানপ্লাস, শাওমি প্রভৃতির ডিভাইস আছে। আসুন অ্যান্ড্রয়েড কিউ এর বিশেষ ফিচার সম্পর্কে জেনে নেই।

স্ক্রিন রেকডিং :

অ্যান্ড্রয়েডের এই বেটা আপডেটে গুগল শেষপর্যন্ত বহু প্রতীক্ষিত স্ক্রিন রেকডিং এর অপশন নিয়ে আসল,আগে মূলত থার্ড পার্টি আ্যপের মাধ্যমে যা সম্ভব ছিল।এই স্ক্রিন রেকর্ডিং অপশনটি ডেভেলপার অপশনের মধ্যে পাওয়া যাবে,এবং প্রাথমিকভাবে এটি সক্রিয় করার পদ্ধতি বেশ জটিল। কিন্তু নিঃসন্দেহে এই নতুন ফিচারটি খুবই গুরুত্বপূর্ণ যার ফলে কোন আ্যপ ছাড়াই স্ক্রিনে চলা কোন ভিডিও রেকর্ড করা যাবে।

শেয়ার মেনু :

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে কোনো লিংককে শেয়ার করার মেনুর বদল ঘটানো হয়েছে। লিংক শেয়ারের জন্য শেয়ারিং শর্টকাট ও পাবেন। এরফলে আপনি দ্রুত কোনো ফাইল শেয়ার করতে পারবেন।

ডার্ক মোড :

অ্যান্ড্রয়েড ইউজাররা বহু বছর ধরে ডার্ক মোডের জন্য আবেদন করলেও কোন আপডেটে তা আসেনি। কিন্তু অ্যান্ড্রয়েড Q বেটার ডিসপ্লে অপশনে ডার্ক মোড সক্রিয় করা যাবে। যার ফলে সেটিংস , লঞ্চার ,ভলিউম কন্ট্রোল এবং আরো অনেক কিছুতে সেই ডার্ক মোড সক্রিয় থাকবে।

লাইভ ক্যাপশন :

অ্যান্ড্রয়েড Q তে আপনি কোনো ভিডিও দেখতে দেখতে ক্যাপশন লিখতে পারবেন। উদাহরণ স্বরূপ আপনি যদি ফেসবুকে লাইভে আসেন এবং ভিডিওতে কিছু লিখতে চান তবে এই ফিচারের মাধ্যমে লিখতে পারবেন।

ইমপ্রুভড প্রাইভেসি :

অ্যান্ড্রয়েড,আইওস এর সিক্যুরিটি নিয়ে অনেকদিন ধরে যে সমালোচনা তা বন্ধ করতে অ্যান্ড্রয়েড Q এর প্রাইভেসির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে বিশেষ কিছু আ্যপের উপর পারমিশন নিয়ন্ত্রণ এর অপশন আনা হয়েছে এবং সিকিউরিটি বাড়ানোর জন্য সেই আ্যপ কতক্ষন সক্রিয় থাকবে তাও নিয়ন্ত্রন করা যাবে। তার সাথে বিভিন্ন আ্যপের ব্যাকগ্রাউন্ড এক্টিভিটিও নিয়ন্ত্রণ করা যাবে। যার ফলে ইউজাররা কোন আ্যপের হঠ্যাৎ পপ আপ হওয়া বন্ধ করতে পারবে।

পড়ুন : কিভাবে আপনার ফোনে অ্যান্ড্রয়েড Q ডাউনলোড করবেন, কোন কোন ফোনে সাপোর্ট করবে ?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের শেয়ারচ্যাট প্রোফাইলে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on