BYJU’s থেকে Unacademy, সেরা পাঁচটি অনলাইন লার্নিং অ্যান্ড এডুকেশন প্ল্যাটফর্মের নাম জেনে নিন

ভারতের সেরা ৫ টি অনলাইন লার্নিং অ্যান্ড এডুকেশন অ্যাপ সম্পর্কে জেনে নিন

top-5-online-learning-and-education-platform-in-india-byjus-unacademy-toppr-vedantu-doubtnut

বিগত প্রায় দেড় বছর ধরে চলা COVID-19 মহামারী শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন এনেছে, এবং সেইসাথে অনলাইন লার্নিংয়ের আবির্ভাব ঘটেছে। স্কুল বন্ধ থাকায় এখন পড়াশুনা চলছে অনলাইনে, ক্লাসরুমের পরিবর্তে শিক্ষার্থীরা এখন ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে শিক্ষকদের সাথে যোগাযোগ করে নিজেদের কোর্সের সাথে সংশ্লিষ্ট সিলেবাস কমপ্লিট করছে। আর এই কোভিড মহামারী পরিস্থিতিতে শিক্ষার্থীদের পড়াশোনায় আরও ভালোভাবে সহায়তা করার জন্য এগিয়ে এসেছে বেশ কয়েকটি অনলাইন লার্নিং অ্যান্ড এডুকেশন অ্যাপ, যা Android এবং iOS উভয় ডিভাইসের জন্য উপলব্ধ। চিরাচরিত পদ্ধতির চাইতে শিক্ষার্থীদের একটু অন্যরকম লার্নিং এক্সপেরিয়েন্স প্রদানের লক্ষ্যে এই অ্যাপগুলিকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপগুলিতে অ্যানিমেটেড ভিডিওর মতো ইন্টারেক্টিভ উপায়ে শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় জানার পদ্ধতিকে আরও মজাদার করে তোলা হয়েছে। নিঃসন্দেহে বলা যায় যে, এই অ্যাপগুলি সাম্প্রতিক কোভিড পরিস্থিতিতে ভীষণরকমভাবে কার্যকর। তাই এই প্রতিবেদনে ইউজারদের সুবিধার্থে আমরা ভারতের সেরা পাঁচটি অনলাইন লার্নিং অ্যাপ্লিকেশনের কথা উল্লেখ করব।

• BYJU’s

অধিকাংশের মতে, ভারতের সবচেয়ে জনপ্রিয় অনলাইন লার্নিং অ্যাপ হল BYJU’s। প্রাথমিকভাবে শিক্ষার্থীদের কথা ভেবে এই অ্যাপটিকে ডিজাইন করা হলেও, এতে JEE/NEET, UPSC, এবং Bank PO-র মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার কোর্সের সুবিধাও পাওয়া যাবে, এবং এর জন্য ন্যূনতম ৩,৫০০ টাকা ব্যয় করতে হবে। এই অ্যাপে চতুর্থ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য একটি স্কলারশিপ প্রোগ্রাম রয়েছে। BYJU’s-এর অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের পড়াশোনা সংক্রান্ত যে কোনো বিষয়ে ভিত্তিমূলক ধারণা প্রদান সহ যাবতীয় সন্দেহ দূর করার পাশাপাশি মেন্টররা প্রতি শিক্ষার্থীর ওপর আলাদা করে নজর দিয়ে থাকেন। এছাড়া, বাচ্চাদের কোডিং শেখার সুবিধাও এই অ্যাপে উপলব্ধ।

• Unacademy

ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ অপর একটি অনলাইন লার্নিং অ্যাপ্লিকেশন হল Unacademy। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার যথাযথ প্রস্তুতি নেওয়ার জন্য এটি একটি আদর্শ অ্যাপ। Unacademy-তে UPSC থেকে শুরু করে JEE, NEET, SSC এবং ব্যাংকের পরীক্ষা সহ আরও একাধিক কোর্সের সুবিধা পাওয়া যাবে। শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা প্রদানের লক্ষ্যে এই অ্যাপে রয়েছে ডেইলি লাইভ ক্লাস, প্র্যাকটিস, রিভিশন, এবং লাইভ মক টেস্ট। পেইড কোর্সের পাশাপাশি একাধিক ফ্রি কোর্সের সুবিধাও এই অ্যাপে উপলব্ধ।

• Vedantu

এই অ্যাপটি BYJU’s-এর অনুরূপ, কারণ এতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কোর্স এবং বাচ্চাদের জন্য কোডিং শেখার সুযোগ রয়েছে। Vedantu-তে লাইভ ক্লাস সহ JEE, NEET, এবং NDA পরীক্ষার প্রস্তুতিও নেওয়া যাবে। এই অ্যাপে সমস্ত লাইভ ক্লাস এবং কনটেন্টে ফ্রিতে অ্যাক্সেস পাওয়া গেলেও এটি একটি V Pro প্যাকও অফার করে যাতে লাইভ অনলাইন টিচিং, টেস্ট ও অ্যাসাইনমেন্ট এবং ক্র্যাশ কোর্স সহ আরও অন্যান্য অনেক সুবিধা পাওয়া যায়, তবে এর জন্য শিক্ষার্থীদের ৪,০০০ টাকা ব্যয় করতে হবে।

• Toppr

Toppr-এ ICSE, CBSE, উত্তরপ্রদেশ স্টেট বোর্ড এবং কানাডিয়ান পাঠ্যক্রম (Canadian Curriculum) সহ সমস্ত ক্লাসের জন্য যে কোনো বোর্ডের কোর্সের অ্যাক্সেস, এবং JEE Main, JEE Advanced, Olympiad-এর মতো পরীক্ষার জন্য প্রস্তুতির সুযোগ পাওয়া যাবে। অ্যাপটি অষ্টম-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি যে কোনো প্রশ্নের উত্তর দিতে সহায়তা করার জন্য লাইভ অনলাইন ক্লাস, মক টেস্ট, লাইভ ডাউট ক্লিয়ারিং সেশন সহ আরও একাধিক সুবিধা প্রদান করে। Toppr-এর বেসিক সাবস্ক্রিপশন শুরু হচ্ছে ৩০,০০০ টাকা থেকে। পাশাপাশি ইউজারদের জন্য প্রত্যেকটি মডিউলে আলাদা করে সাবস্ক্রাইব করার সুবিধাও রয়েছে।

• Doubtnut

শিক্ষার্থীদের পড়াশোনা সংক্রান্ত যে কোনো বিষয় সম্পর্কে সন্দেহ দূর করার জন্যই মূলত এই অ্যাপটি ডিজাইন করা হয়েছে। শিক্ষার্থীদের যে বিষয়ে সন্দেহ রয়েছে তার একটি ছবি তুলে এই অ্যাপে বা ওয়েবসাইটে আপলোড করলে তারা সেটির উত্তর পাবে, এবং উত্তরটি একটি ভিডিও আকারে দেওয়া হয় যাতে তারা খুব স্পষ্টভাবে সেটি বুঝতে পারে। Doubtnut-এ ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত NCERT কোর্সের অ্যাক্সেসের পাশাপাশি IIT-JEE-এর জন্য প্রস্তুতি নেওয়ার সুযোগ রয়েছে। স্টাডি মেটিরিয়ালস এবং ক্র্যাশ কোর্স সহ Doubtnut তরুণ জয়েন্ট এন্ট্রান্স প্রত্যাশীদের জন্য একটি স্কলারশিপ প্রোগ্রাম অফার করে, যেখানে শীর্ষ ১,০০০ র‍্যাঙ্কের প্রার্থীদের ফি-তে ছাড় দেওয়া হয়। এই অ্যাপটি সকল ইউজারদের জন্য বিনামূল্যে উপলব্ধ। তবে আপনাদেরকে জানিয়ে রাখি, উপরিউক্ত সবকটি অ্যাপই Android এবং iOS উভয় ভার্সনেই উপলব্ধ হলেও Doubtnut অ্যাপটি কেবলমাত্র Android ইউজাররা ব্যবহার করতে পারবেন, এটির iOS ভার্সন এখনও মার্কেটে আসেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।