ছাড়ের লোভে পড়ে সেল থেকে প্রোডাক্ট কিনছেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

top-5-online-shoping-hacks-keep-in-mind-during-festive-sale

পুজোর ঠিক এক সপ্তাহ আগেই ভারতের দুটি বড়ো বড়ো ই-কমার্স সাইট Amazon এবং Flipkart নিয়ে এসেছে তাদের বার্ষিক সেল। Flipkart-এর Big Billion Days সেল শুরু হয়েছে ১৬ অক্টোবর থেকে (প্লাস মেম্বাররাদের জন্য একদিন আগে) আর Amazon Great Indian Festival সেল শুরু হচ্ছে ১৭ অক্টোবর থেকে (প্রাইম মেম্বাররাদের জন্য একদিন আগে)। এই দুটি সেলেই বিভিন্ন প্রোডাক্টের ওপর যে বিপুল পরিমাণ ছাড় দেওয়া হচ্ছে, তাতে প্রচুর মানুষ কেনাকাটা করবেন। কিন্তু শুধু ছাড় দেখে বা লোভে পড়ে কোন জিনিস কিনে ফেললে পরে পস্তাতে হতে পারে। তাই এই সমস্ত অনলাইন সেলে কেনাকাটা করার আগে কিছু বিষয় মাথায় রাখতে হবে। চলুন দেখে নিই সেই বিষয়গুলি কি কি।

১. বিরাট ছাড় দেখে বোকা বনে যাবেন না

এই সমস্ত সেলের সময় ই-কমার্স সাইটিগুলি অনেক বেশি বেশি ছাড় দেখিয়ে থাকে- এমনকি ৮০% অব্দি ছাড়ও তারা দিয়ে থাকে। কিন্তু ফাঁদে পা দেওয়ার আগে ওই একই জিনিসের দাম অন্যান্য সাইটে যাচাই করুন। অনেক সময় সেলের জন্য দাম বাড়িয়ে বেশি ছাড় দেখানো হয়। তাই বেশি ছাড়ের ফাঁদে পা দেওয়ার আগে বিভিন্ন সাইটে দাম যাচাই করে নেওয়া উচিত।

২. নো-কোস্ট EMI-এর প্রতিশ্রুতি

বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোন, স্মার্ট টিভি বা অন্যান্য ইলেকট্রনিক জিনিসের ওপর যে নো-কোস্ট EMI দেওয়া হয় তা সবসময় সত্যি নয়। বেশির ভাগ ক্ষেত্রে দাম বাড়িয়ে তাতে ছাড় দেওয়া হয়। ফলে আপনি যদি ভাবেন EMI-তে কোন সুদ দিতে হচ্ছে না, আসলে ভুল ভাবছেন। সেজন্য অন্যান্য সাইটেও দাম যাচাই করতে হবে।

৩. ক্যাশব্যাকের ফাঁদ

নো-কোস্ট EMI-এর মতোই আর একটি ফাঁদ হল ক্যাশব্যাক। বেশির ভাগ সময় গ্রাহক কোন জিনিস কেনার ক্ষমতা বা প্রয়োজন না থাকলেও ক্যাশব্যাকের প্রলোভন দেখে সেই জিনিসটি কিনে ফেলেন। অনেক সময় এই ক্যাশব্যাক পেতে কম ঝক্কি পোহাতে হয়না, সুতরাং এই ফাঁদে বুঝেশুনে পা দেবেন।

৪. রিভিউ দেখুন

কোন জিনিস কেনার আগে তার সমস্ত তথ্য এবং রিভিউ অবশ্যই দেখুন। যাঁরা প্রোডাক্টটি ইতিমধ্যে ব্যবহার করেছেন তাঁদের রিভিউ আপনাকে জিনিসটি সম্বন্ধে জানতে অনেকটা সাহায্য করবে। সেজন্য কোন জিনিস কেনার আগে তার রিভিউ অবশ্যই দেখে নেবেন।

৫. প্রয়োজনীয় জিনিস কেনা হয়ে গেলে সাইট/অ্যাপ বন্ধ করে দিন

আপনার প্রয়োজনের জিনিসটি কেনা হয়ে গেলে সাইট বা অ্যাপ থেকে বেরিয়ে যান। আপনি যতই এই অফারগুলি দেখতে থাকবেন ততই আরো জিনিস কিনতে ইচ্ছে করবে এবং অপ্রয়োজনীয় জিনিস কিনে ঘর বোঝাই করে ফেলবেন আপনি। তাই একবার কেনা হয়ে গেলে এগুলি থেকে দূরে থাকাই ভালো।

সুতরাং Amazon বা Flipkart যেখান থেকেই কিনুন, কি কিনতে চান তা ঠিক করে নিয়ে কেনাই ভালো। তা না হলে আপনার অর্থের অপচয় হবে। শপিং করুন ইচ্ছামতো, কিন্তু সাশ্রয়ের কথাও যেন মাথায় থাকে।