মোবাইল ফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর কিছু টিপস জেনে নিন

top-5-tips-to-increase-your-smartphone-battery

হাতের স্মার্টফোনটি যে আমাদের প্রাণভোমরা উঠেছে – তা আর নতুন করে বলার অপেক্ষা রাখেনা। সাধারণ ফোন কল বা মেসেজিং ছাড়াও আমাদের স্মার্টফোনটি, রোজকার জীবনে বিনোদন, যোগাযোগ এবং তথ্যের বৃহত্তম মাধ্যম হয়ে উঠেছে। এমনকি এখন, অনলাইন ক্লাস বা ভিডিও কনফারেন্সে মিটিং সারতেও আমাদের এই যন্ত্রটির ওপর নির্ভর করতে হচ্ছে।

কিন্তু, ফোনের ব্যাটারি লাইফের জন্য অনেক সময়েই আমাদের ঝামেলায় পড়তে হয়। বারবার ফোন চার্জে বসানো যেমন বিরক্তিকর তেমনি ঝামেলায় বিষয়। তবে আজ আমরা, আপনাকে এমন ৫টি টিপস দেব, যাতে আপনার মুঠো ফোনটির ব্যাটারির আয়ু কিছুটা দীর্ঘমেয়াদী হবে।

কিভাবে ফোনের ব্যাটারি ড্রেইনিং কমাবেন

ডিসপ্লে-র ব্রাইটনেস কম রাখুন

স্মার্টফোনে চার্জ হ্রাস হওয়ার ওপর ডিসপ্লে-র কিছুটা ভূমিকা রয়েছে। যদি ডিসপ্লের ব্রাইটনেস লেভেল বেশি হয় তবে এটি বেশি ব্যাটারি গ্রাস করবে। তাই, প্রয়োজন ছাড়া ফোনের ব্রাইটনেস লেভেল অতিরিক্ত বাড়িয়ে রাখবেননা। তবে, সবচেয়ে ভালো হয়, যদি আপনি ‘অটো ব্রাইটনেস’ ফিচারটি ব্যবহার করেন। এতে আপনার ফোনের ব্যাটারি অনেকটাই বাঁচবে।

লাইভ ওয়ালপেপার ব্যবহার করবেন না

লাইভ ওয়ালপেপার ব্যবহার করলে ফোনের ডিসপ্লে আরো বেশি ব্যাটারি খরচ হয়। এতে, উচ্চ হারে স্ক্রিন রিফ্রেশ করার জন্য এবং লাইভ ওয়ালপেপারগুলি আপডেট রাখার জন্য ফোনের রিসোর্সগুলি সবসময় ব্যবহৃত হয়। স্বাভাবিকভাবেই এতে বেশি ব্যাটারি ব্যয় হয়।

ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করুন

ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপগুলি, ডিভাইসের প্রসেসর সবসময় ব্যবহার করে এবং ব্যাটারি দ্রুত হ্রাস করে। তাই ফোনের প্রসেসরের ব্যবহার হ্রাস করতে এবং ব্যাটারি সংরক্ষণ করতে, ব্যাকগ্রাউন্ডে চালু থাকা সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন।

লোকেশন এবং কানেক্টিভিটি অপশনগুলি বন্ধ রাখুন

একটু খেয়াল করলেই দেখবেন ফোনের জিপিএস (GPS) বা লোকেশন ফিচার অন থাকলে তাড়াতাড়ি চার্জ ফুরিয়ে যায়। তাই, প্রয়োজন না থাকলে ফোনের জিপিএস অফ করে রাখুন। আবার ফোনের ব্লুটুথ অন থাকলেও ফোনের ব্যাটারি মারাত্মকভাবে হ্রাস হয়। যদি ব্লুটুথ ব্যবহার না করেন তবে এটিকেও বন্ধ করুন।

অলওয়েজ অন ডিসপ্লে ফিচারটি বন্ধ রাখুন

ফোনের ব্যাটারি লাইফ বাঁচাতে আরো একটি ডিসপ্লে সেটিংসের ওপর খেয়াল রাখতে হবে। আমরা অনেক সময়েই এক নজরে সময়, তারিখ এবং নোটিফিকেশন দেখার জন্য অলওয়েজ অন ডিসপ্লে ফিচারটি অন করে রাখি। কিন্তু, ডিসপ্লে সর্বদা চালু থাকায় ফোনের চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। তাই এই সেটিংসটিকে বন্ধ রাখুন।

এছাড়া ফোনের থিম, ফন্ট বা অ্যানিমেশন কাস্টমাইজ করার সময় মনে রাখবেন এতেও ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায়। বুঝতেই পারছেন ফোনে যতবেশি ফিচার ব্যবহার করা হবে, ততই ফোনের ব্যাটারির আয়ু কমবে। শুধু তাই নয়, ফোনের ব্যাটারি সেভার অপশনটি সর্বক্ষণ ব্যবহার করলেও ফোনের ব্যাটারি পারফরম্যান্স খারাপ হয়ে যেতে পারে।