হোয়াটসঅ্যাপের এই নতুন 5টি ফিচার আপনাকে চমকে দেবে

  

ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপের ইউজার পুরো বিশ্বে 1.5 বিলিয়ন। সেই কারণেই একে সর্বাধিক জনপ্রিয় মেসেজিং অ্যাপ বলা হয়। হোয়াটসঅ্যাপ ক্রমাগত নতুন নতুন ফিচার তাদের বেটা ভার্সনে পরীক্ষা করতে থাকে, যা কখনো স্টেবল ভার্সনের আপডেটেও আসে। তাই জেনে নিন হোয়াটসঅ্যাপের এমন 5টি ফিচার যা হোয়াটসঅ্যাপ ব্যবহারকে আরও আকর্ষণীয় ও সুবিধাজনক করে তুলবে।

ডার্ক মোড: গত বছর থেকে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ ডার্ক মোড আসতে চলেছে। এমনকি বেটা ভার্সনে ডার্ক মোডের ব্যবহার দেখা গেছে। হোয়াটসঅ্যাপের ডার্ক মোড অন করলে, ব্যাকগ্রাউন্ড গ্রে রঙের হয়ে যায়। আইকন ও হেডিং হোয়াটসঅ্যাপের সিগনেচার কালার সবুজ দিয়ে হাইলাইটেড হয় আর টেক্সগুলি সাদা রঙে দেখা যায়। আপাতত এই মোডটি পাবলিক বেটা ভার্সনে আসেনি এবং কবে আসবে তাও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। তবে এটি হোয়াটসঅ্যাপের ইউআই পরিবর্তনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ আপডেট হতে পারে।

হাইড অনলাইন স্ট্যাটাস: হোয়াটসঅ্যাপে যেকোন ইউজাররা গোপনীয়তা রক্ষার সর্বাধিক সুবিধা পেয়ে থাকে। এখানে ইউজাররা লাস্ট সিন ও রিড রিসিপ্ট হাইড করতে পারে। কিন্তু এখন হোয়াটসঅ্যাপ কোন ইউজারের অনলাইন স্ট্যাটাস দেখায়। তাই অনলাইন স্ট্যাটাস হাইডের ফিচার আসলে ইউজাররা সবরকম ভাবে গোপনীয়তা বজায় রাখতে পারবে।

ফুল সাইজ ইমেজ: বহুবছর ধরে হোয়াটসঅ্যাপ খুব সুবিধাজনক মাধ্যম ছবি শেয়ার করার জন্য। তবে তারা আলব্যম শেয়ার, কন্ট্যাক্ট শর্টকাট ও শেয়ার করার জন্য ছবির সংখ্যা বৃদ্ধি করলেও, ছবি শেয়ার সময় হোয়াটসঅ্যাপ নিজে থেকে ছবির সাইজ কমিয়ে নেয় ফলে রেসিলিউশন কমে যায় এর ফলে ছবি শেয়ার দ্রুততার সাথে হলেও ছবির মান খারাপ হয়ে যায়। তাই এই ফিচারটি স্টেবল ভার্সনে আসা খুবই জরুরি।

ক্রস প্লাটফর্ম ব্যাকআপ: ফোন পরিবর্তনের করলেও পুরনো হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাক আপ করা থাকলে তা নতুন ফোনে রিস্টোর করা যায়। তাই বিভিন্ন অ্যান্ড্রয়েড বা আইফোন থাকলেও একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারে কোন অসুবিধা হয় না। কিন্তু কেউ যদি অ্যান্ড্রয়েড ফোন পরিবর্তন করে আইফোন ব্যবহার করে তাহলে তার পুরনো চ্যাট রিস্টর হবে না কারন গুগল ক্লাউড এর ব্যাকআপ আইফোনে নেওয়া যাবে না বা আই ক্লাউডের ব্যাকআপ অ্যান্ড্রয়েড ফোনে। তাই ক্রস প্লাটফর্ম ব্যাকআপ ফিচার আসলে অনেক ইউজারের জন্য তা সুবিধাজনক হবে।

হোয়াটসঅ্যাপ পে: গত বছর হোয়াটসঅ্যাপ ইউপিআই বেসড পেমেন্ট চালু করেছে ভারতে। আপাতত এটি বেটা ভার্সনে রয়েছে। কিন্তু নিঃসন্দেহে এটি অফিসিয়াল ভার্সনে আসলে টাকা ট্রান্সফার আরো সহজ হয়ে যাবে। সেক্ষত্রে ইউজারদের ইউপিআই অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপে লিংক করলেই হয়ে যাবে।

পড়ুন : সরকারের আবেদন খারিজ করলো হোয়্যাটসআ্যপ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন