মুড়ি মুড়কির মতো বিক্রি হচ্ছে বাজাজ চেতক ও TVS আইকিউব স্কুটার, বিক্রি ছাড়ালো ১০ লক্ষ

ভারতের ইলেকট্রিক টু-হুইলার বাজারে সাড়া ফেলেছে বাজাজ চেতক ও TVS আইকিউব স্কুটার দুটি। জানুয়ারি ২০২০ সালে লঞ্চ হওয়ার পর থেকে এই দুই ইলেকট্রিক স্কুটারের মোট বিক্রি সম্প্রতি ১০ লাখ (১ মিলিয়ন) ইউনিট ছাড়িয়েছে। ভারতীয় ইলেকট্রিক গাড়ির বাজারে যা একটি মাইলফলক।

১০ লাখ বিক্রি ছাড়ালো বাজাজ চেতক ও TVS আইকিউব স্কুটারের

SIAM-এর (সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারারস) রিপোর্ট অনুযায়ী, মার্চ ২০২৫ পর্যন্ত বাজাজ চেতক ও TVS আইকিউবের মোট বিক্রির পরিমাণ ছিল প্রায় ৯.৯৩ লাখ ইউনিট। এই বিক্রির ধারা বজায় থাকায় এপ্রিল ২০২৫-এর প্রথম সপ্তাহেই ১০ লাখ ইউনিট বিক্রির মাইলফলক অতিক্রম করে স্কুটার দুটি।

ভারতের ইলেকট্রিক স্কুটার বাজারে অ্যাথার এনার্জি, ওলা ইলেকট্রিক ও হিরোর মতো ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেও বাজাজ ও TVS নিজেদের অবস্থান মজবুত করেছে।বিক্রির পরিসংখ্যান অনুযায়ী, TVS আইকিউব এর বিক্রি পরিমাণ প্রায় ৫.৭১ লাখ ইউনিট, যা মোট বিক্রির ৫৭ শতাংশ।

অন্যদিকে, বাজাজ চেতকের বিক্রির পরিমাণ ৪.২৩ লাখ ইউনিট, যা মোট ইলেকট্রিক স্কুটার বিক্রির ৪৩ শতাংশ। টিভিএসের তুলনায় বাজাজ কিছুটা পিছিয়ে থাকলেও, গত দুই অর্থবছরে এই ব্যবধান অনেকটাই কমেছে। ২০২৪ অর্থবছরে টিভিএস বিক্রি করেছে প্রায় ১.৯০ লাখ ইলেকট্রিক স্কুটার, আর বাজাজ বিক্রি করেছে ১.১৫ লাখ ইউনিট।