ল্যাপটপের মার্কেটকে বিদায় জানালো Toshiba, বন্ধ হল প্রোডাকশন

toshiba-utterly-exits-laptop-market-sells-all-stake-to-sharp

ল্যাপটপের বাজারে Toshiba এর নাম শোনেননি এমন হয়তো খুব কম লোকই আছেন। একসময় কোম্পানিটি তাদের প্রোডাক্টের জন্য যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছিল। তবে এবার Toshiba ল্যাপটপের মার্কেট থেকে বিদায় নিতে চলেছে। কোম্পানির তরফে জানানো হয়েছে নতুন করে আর কোনো তোশিবা ল্যাপটপের প্রোডাকশন হবেনা।

আসলে জাপানি এই কোম্পানিটি ল্যাপটপের বাজারে প্রতিপক্ষকে টেক্কা দিতে পারিনি। HP, Lenovo এর মত ব্র্যান্ড যখন বাজার কাঁপিয়েছে, তখন তোশিবা একপ্রকার হাত গুটিয়েই বসে ছিল। কারণ একই ফিচারের সাথে এবং একই প্রাইস রেঞ্জে কোম্পানিটি কোনো ল্যাপটপ আনতে পারছিল না। আর সেকারণেই তারা ল্যাপটপের বাজার ছাড়তে চাইছে। তবে আপনি এখনও বাজারে Toshiba এর ল্যাপটপ পাবেন।

কারণ কোম্পানি তাদের এই ল্যাপটপের ব্যবসা Sharp কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছে। ২০১৮ সালে তোশিবা তাদের ৮০.১ শতাংশ শেয়ার এই কোম্পানিকে বিক্রি করে দেয়। এই ডিলের পর তোশিবার ক্লাউড সলিউশন এর নাম হয় Dynabook। সম্প্রতি জানা গেছে কোম্পানি তাদের বাকি শেয়ারও বিক্রি করে দিয়েছে।

প্রসঙ্গত ১৯৮৫ সালে ল্যাপটপের বাজারে পা রেখেছিল Toshiba। এরপর কোম্পানি IBM এর থিংকপ্যাড সিরিজকে টেক্কা দিতে Toshiba Satellite লাইনআপ নিয়ে এসেছিল। তবে সময়ের সাথে কোম্পানিটি নিজেদেরকে আপগ্রেড করতে পারিনি। শেষমেশ অন্যান্য কোম্পানিগুলোর সাথে পেরে না উঠে বাজার ছাড়তে বাধ্য হল Toshiba।