বেশি টাকা দিলে ভালো পরিষেবা, এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার প্ল্যানকে নিষিদ্ধ করলো ট্রাই

ভারতীয় টেলিকম মার্কেটে জিও আসার পর থেকে অনেকটাই ব্যাকফুটে চলে গেছে এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া। দুটি কোম্পানিই নিজেদের টিকিয়ে রাখতে কয়েকমাস আগে তাদের প্ল্যানের দাম বাড়িয়েছিল। যদিও সেই সিদ্ধান্তে খুব বেশি উপকৃত হয়নি এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া। ফলে দুটি কোম্পানি পরিষেবার মান বাড়িয়ে নিজেদের লভ্যাংশ ঠিক রাখার সিদ্ধান্ত নিয়েছিল। অর্থাৎ তারা ঘোষণা করেছিল, বেশি টাকার প্ল্যান রিচার্জ করলেই মিলবে ভালো পরিষেবা ও হাইস্পিড ইন্টারনেট। কিন্তু এই সিদ্ধান্ত গ্রাহক পরিষেবা বিরুদ্ধ বলে জানালো ট্রাই।

কয়েকদিন আগেই আমরা এয়ারটেলের প্ল্যাটিনাম প্ল্যানের কথা জানিয়েছিলাম, যেখানে একটি নির্দিষ্ট টাকা রিচার্জ করলে ইউজাররা বিশেষ সুবিধা পাবেন। “REDX” নামে ঠিক এমনই একটি পরিষেবা এনেছিল ভোডাফোন-আইডিয়া কোম্পানিও। তবে এবার বড় ধাক্কা খেতে চলেছে দুটি সংস্থাই। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Trai) এয়ারটেলের প্ল্যাটিনাম ও ভোডোফোন আইডিয়ার রেডএক্স দুটি প্ল্যান নিষিদ্ধ করেছে। TRAI বলছে এই ধরণের প্ল্যানগুলি গ্রাহক পরিষেবার নিয়ম ভঙ্গ করে।

একটি সূত্র জানিয়েছে, TRAI, দুটি অপারেটরকেই চিঠি দিয়েছে। চিঠিতে জিজ্ঞাসা করা হয়েছে ওই নির্দিষ্ট প্ল্যানগুলিতে কীভাবে অন্যান্য সাধারণ গ্রাহকদের স্বার্থ রক্ষা হবে।

প্রসঙ্গত, গত সোমবার এয়ারটেল “প্ল্যাটিনাম প্ল্যান” ঘোষণা করেছিল, যেখানে ৪৯৯ টাকা বা তার বেশি রিচার্জ করলেই পোস্টপেড গ্রাহকরা পাবেন হাই-স্পিড 4G ডেটা, এছাড়া তারা কাস্টমার কেয়ার বা রিটেল স্টোরে অগ্রাধিকার বা আরো বিশেষ সুবিধা পাবেন। অন্যদিকে ভোডাফোন-আইডিয়া, গত নভেম্বরে ৯৯৯ টাকায় ৫০ শতাংশ ফাস্ট ডেটা স্পিডের প্রতিশ্রুতি দিয়ে পোস্টপেড “রেডএক্স” প্ল্যান এনেছিল। এরপর মে মাসে আরও ১০০ টাকা বাড়ে এই প্যাকের দাম।

এবিষয়ে এয়ারটেল বা আইডিয়া উভয় সংস্থা জানিয়েছে, তারা সমস্ত গ্রাহকের কাছে সর্বোত্তম নেটওয়ার্ক এবং পরিষেবা দিতে আগ্রহী। এই প্ল্যানগুলিতে শুল্ক নিয়ন্ত্রণের নিয়ম লঙ্ঘন হয়নি বলেই সংস্থার ধারণা ছিল। এই প্ল্যানগুলির পরিষেবায় কোনো ভুল নেই। TRAI-এর এই পদক্ষেপে তারা অবাক হয়েছে।