১১ সংখ্যার মোবাইল নম্বর আনার প্রস্তাব উড়িয়ে দিল ট্রাই, কেবল বদল ফিক্সড লাইন থেকে কলের সময়

trai-does-not-recommend-11-digit-mobile-number

গত কয়েকদিন ধরে ওঠা ১১ সংখ্যার মোবাইল নম্বর আনার প্রস্তাব খারিজ করে দিলো টেলিকম রেগুলেটরি TRAI । ট্রাই এর তরফে জানানো হয়েছে তারা ১১ সংখ্যার নম্বর আনার জন্য কোনো সুপারিশ করেনি। তবে ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে কল করার সময় নম্বরের আগে ‘০’ বসানোর জন্য সুপারিশ করেছে তারা। ফিক্সড লাইন থেকে মোবাইল নম্বরে কল করার আগে ‘০’ লাগালে ২,৫৪৪ মিলিয়ন অতিরিক্ত নম্বরিং রিসোর্স জেনারেট হবে। এই রিসোর্সের মাধ্যমে ভবিষ্যতের চাহিদা পূরণ করা হবে।

গতকাল ট্রাই স্পষ্ট করেছে যে, দেশে ১০ সংখ্যার মোবাইল নম্বর ব্যবস্থা আগের মতোই জারি থাকবে। প্রসঙ্গত কিছুদিন ধরেই শোনা যাচ্ছিলো  ট্রাই দেশে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহারের কথা জানিয়েছে। ১০ সংখ্যার মোবাইল নম্বরের বদলে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করলে বেশি মোবাইল নম্বর উপলব্ধ করা সম্ভব। সেই কারণেই ট্রাইয়ের এই ভাবনা।

টেলিকম রেগুলেটরি জানিয়েছে যে ফিক্সড লাইন এবং মোবাইল পরিষেবার জন্য ইউনিফাইড এবং সিঙ্গেল নম্বরিং স্কিমের প্রয়োজন এখন নেই। পর্যাপ্ত সংখ্যায়ন সিস্টেমের সংস্থান বিভিন্ন উপায়ে উৎপন্ন করা যেতে পারে। ট্রাই তার সুপারিশে বলেছে কোনো ভাবে ডায়ালিং প্ল্যান ফিক্সড টু ফিক্সড, মোবাইল টু ফিক্সড এবং মোবাইল টু মোবাইল কলের জন্য দরকার নেই।

বেশিরভাগ অপারেটরও ১১-সংখ্যার নম্বরিং সিস্টেমটির বিরোধিতা করেছে এবং বলেছে যে ১১-সংখ্যার নম্বর পদ্ধতিতে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার আপডেট সহ ব্যাপক পরিবর্তন প্রয়োজন হবে। এটি অপারেটরদের উপর অতিরিক্ত বোঝা এবং গ্রাহকদের মধ্যে বিভ্রান্তির কারণ হতে পারে।