কেবল ও DTH গ্রাহকদের জন্য সুখবর, ঘরে বসেই এবার অ্যাপের সাহায্যে হবে যাবতীয় কাজ

DTH গ্রাহকদের জন্য সুখবর। এখন ইউজাররা সহজেই পছন্দের চ্যানেল নির্বাচন করা এবং সাবস্ক্রিপশনটি করতে পারবেন। TRAI-এর নতুন “TV Channel Selector” অ্যাপের মাধ্যমে এই সুবিধা উপভোগ করা যাবে। ট্রাই জানিয়েছে এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা তাদের সাবস্ক্রিপশন চেক করতে পারবেন এবং “প্যাক” ও “বুকে” সম্পর্কে জানতে পারবেন। অ্যাপটির বিশেষ ফিচার হল এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের সাবস্ক্রিপশন রিকোয়েস্টের স্ট্যাটাস চেক করতে পারবেন। জানা গেছে, এই অ্যাপ্লিকেশনটি সার্ভিস প্রোভাইডারের কাছ থেকে API-এর মাধ্যমে গ্রাহকের ডেটা নেয়।

জানিয়ে রাখি, ট্রাইয়ের এই চ্যানেল নির্বাচনকারী অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং iOS-এ উপলব্ধ। অ্যাপ্লিকেশনটি উপভোগ করতে সার্ভিস প্রোভাইডারকে নির্বাচিত মোবাইল নম্বর, গ্রাহক আইডি বা সেট-টপ-বক্স নম্বর এন্টার করতে হবে। এর পর ইউজারের রেজিস্ট্রার্ড নম্বরে একটি OTP আসবে। যদি মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে তাহলে ইউজার OTP টিভির পর্দায় দেখতে পাবেন।

এই অ্যাপ্লিকেশনটি গ্রাহকের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য দেওয়া ছাড়াও “বুকে” এবং একক চ্যানেলের সাথে সাবস্ক্রাইব করা মোট চ্যানেলগুলির সংখ্যা জানাতে সক্ষম হবে। সক্রিয়করণের তারিখ এবং মাসিক সাবস্ক্রিপশন চার্জ ছাড়াও এই অ্যাপ্লিকেশনটি অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে ব্যবহারকারীকে অবহিত করে। অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পছন্দের চ্যানেলটি বেছে নিতে পারবেন এবং তাঁরা যে চ্যানেলগুলি দেখেন না সেগুলিও সরিয়ে ফেলতে পারবেন।

ট্রাই জানিয়েছে, অ্যাপটি বর্তমানে নির্বাচিত DTH অপারেটর এবং মাল্টি-সিস্টেম অপারেটরদের সাথে কাজ করছে। আপাতত এই চ্যানেল নির্বাচক অ্যাপটিতে এয়ারটেল, D2h, ডিশ টিভি, হ্যাথওয়ে ডিজিটাল, ইন্ডিজিটাল, সিটি নেটওয়ার্ক এবং টাটা স্কাইয়ের মতো অপারেটর কে যুক্ত করা হয়েছে। ট্রাই তরফে জানানো হয়েছে যে, শিগগিরই অ্যাপ্লিকেশনে অন্যান্য পরিষেবা সরবরাহকারীদের যুক্ত করা হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।