কমবে টিভি দেখার খরচ, ১০ আগস্টের মধ্যে ব্রডকাস্টারদের নতুন নিয়ম আনার নির্দেশ ট্রাই এর

trai-orders-all-broadcasters-nto-2-0-to-be-implemented-by-10-august

ডিটিএইচ গ্রাহকদের জন্য সুখবর। আরও সস্তা হচ্ছে টিভি দেখার খরচ। আসলে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI, আগামী ১০ই আগস্টের মধ্যে সমস্ত ব্রডকাস্টারদের NTA 2.0 ( ন্যাশনাল ট্যারিফ অর্ডার) বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। গত জানুয়ারীতেই ট্রাই সমস্ত অপারেটরদের এই নতুন ট্যারিফ প্ল্যান চালু করার নির্দেশ দিয়েছিল। এনটিএ ২.০ অনুযায়ী, ১৩০ টাকায় গ্রাহকরা ২০০টি টিভি চ্যানেল দেখতে পারবেন। আপনাদের নিশ্চই মনে আছে এনটিএ ১.০ অনুযায়ী, এখন ১০০ চ্যানেলের জন্য জিএসটি ছাড়া ১৩০ টাকা চার্জ করা হয়। তবে ট্রাই গত জানুয়ারিতে গ্রাহকদের কথা ভেবে, ১০০ এর পরিবর্তে ২০০ চ্যানেল অফার করার নির্দেশ দিয়েছিল।

এর পরে Airtel, Tata Sky, Dish TV সহ সমস্ত ডিটিএইচ সার্ভিস প্রোভাইডাররা TRAI-এর নতুন অর্ডার মেনে গ্রাহকদের চ্যানেল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু এই পরিষেবাটি ব্রডকাস্টারদের জন্য আটকে রয়েছে। এই পরিস্থিতিতে গত শুক্রবার, TRAI, সকল ব্রডকাস্টারকে ১০ই আগস্টের মধ্যে NTA 2.0 ট্যারিফ অনুযায়ী গ্রাহকদের চ্যানেল সরবরাহ করার এবং NTA 2.0-এর সমস্ত বিধান বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছে।

নতুন ট্যারিফ আদেশ অনুসারে, ব্রডকাস্টারদের গ্রাহকদের জন্য চ্যানেল সাবস্ক্রাইব পদ্ধতি সহজতর করতে হবে। এছাড়া ব্রডকাস্টারদের চ্যানেলের সর্বাধিক মাসিক হার, বুকে এবং ইন্টারকানেক্টেড অফার প্রকাশ করতে হবে। এছাড়াও সমস্ত তথ্য ব্রডকাস্টারদের ওয়েবসাইট বা পাবলিক ডোমেইনে প্রকাশ করতে হবে।

TRAI জানিয়েছে, NTA 2.0 জানুয়ারিতে চালু হলেও ব্রডকাস্টারদের জন্যই পুরোপুরি কার্যকর হয়নি। ট্রাই অসন্তুষ্টি প্রকাশ করে বলেছে, ব্রডকাস্টাররা তাদের না জানিয়ে NTA 1.0-এর আওতায় সস্তা বুকলেট সরবরাহ করে আসছে। কিছু ডিস্ট্রিবিউটর প্ল্যাটফর্ম অপারেটর (DPOs), NTA 2.0 অনুযায়ী ব্রডকাস্টারদের বিরুদ্ধে RIO (রেফারেন্স ইন্টারকানেক্টেড অফার) প্রকাশ না করার ব্যাপারে টেলিকম নিয়ন্ত্রকের কাছে অভিযোগ করেছে।