এবার মোবাইল নম্বর হবে ১১ সংখ্যার, প্রস্তাব রাখলো ট্রাই

trai-wants-11-digit-mobile-number-in-india-here-reasons

এবার আপনার মোবাইল নম্বর ১১ সংখ্যার হতে পারে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) শুক্রবার এক প্রস্তাব পেশ করেছে। এই প্রস্তাবে ট্রাই দেশে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহারের কথা জানিয়েছে। ট্রাই জানিয়েছে ১০ সংখ্যার মোবাইল নম্বরের বদলে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করলে বেশি মোবাইল নম্বর উপলব্ধ করা সম্ভব।

ট্রাইয়ের প্রস্তাবনায়, বর্তমান মোবাইল নম্বরটির প্রথম সংখ্যাটি যদি ৯ এ রাখা হয়, তবে ১০ থেকে ১১ ডিজিটের মোবাইল নম্বরে স্যুইচ করে দেশে মোট ১০ বিলিয়ন (১০০০ কোটি) নম্বর তৈরী নম্বর। ট্রাই আরও বলেছে যে, ৭০ শতাংশ ইউটিলাইজশন এবং বর্তমান পলিসির সাথে ৭০০ কোটি কানেকশন যথেষ্ট।

এছাড়াও ট্রাই ফিক্সড লাইন থেকে ফোন করার সময় মোবাইল নম্বরের সামনে ‘০’ রাখার প্রস্তাব দিয়েছে। আপাতত ফিক্সড লাইন কানেকশন থেকে ইন্টার সার্ভিস এরিয়া মোবাইল কলের জন্য, ‘০’ নম্বর শুরুতে রাখা দরকার হয় । যদিও মোবাইল নম্বরগুলিকে ল্যান্ডলাইন থেকে প্রথমে শূন্য যোগ না করে অ্যাক্সেস করা যায়। ট্রাই বলেছে যে, ফিক্সড নেটওয়ার্ক থেকে মোবাইলে কল করতে শূন্য প্রয়োগ করা বাধ্যতামূলক হলে ২, ৩, ৪ এবং ৬ এর সমস্ত ফ্রি সাব-লেভেলকে মোবাইল নম্বর হিসাবে ব্যবহার করা যেতে পারে।

এছাড়াও ট্রাই একটি নতুন জাতীয় নম্বর পরিকল্পনারও প্রস্তাব করেছে, এটি যত তাড়াতাড়ি সম্ভব উপলব্ধ করা হবে। এছাড়াও ডঙ্গলের জন্য ব্যবহৃত মোবাইল নম্বর ১০ ​​ডিজিট থেকে বাড়িয়ে ১৩ ডিজিট করা হতে পারে।