বিশ্বের বৃহত্তম ইঞ্জিন সহ ভারতে লঞ্চ হল Triumph Rocket 3 GT

Triumph Rocket 3 GT launched in India at price Rs 18-40 lakhs

ভারতে গত ডিসেম্বরে Triumph লঞ্চ করেছিল তাদের ফ্ল্যাগশীপ মোটরবাইক Rocket 3 R। এই মডেলটি বিশ্বব্যাপী দুটি ভ্যারিয়েন্টে ( Rocket 3 R এবং Rocket 3 GT) উপলব্ধ হলেও, সংস্থা GT মডেলটিকে এতদিন ভারতে আনেনি। তবে কয়েকদিন আগেই কোম্পানি একটি টিজারের মাধ্যমে ঘোষণা করেছিল, ১০ ই সেপ্টেম্বর ভারতে Triumph Rocket 3 GT মোটরবাইকটি লঞ্চ করা হবে। সেইমতো আজ Triumph Rocket 3 R এর ক্রুজার ভ্যারিয়েন্ট Triumph Rocket 3 GT বাইকটিকে সকাল সাড়ে এগারোটা নাগাদ ডিজিটালি এদেশের বাজারে লঞ্চ করা হল। বাইকটির দাম রাখা হয়েছে, ১৮.৪০ লক্ষ (এক্স-শোরুম) টাকা। যা Rocket 3 R মডেলটির থেকে ৪০ হাজার টাকা বেশী। Rocket 3 GT বাইকটি সিলভার আইস/স্টোর্ম গ্রে এবং ফ্যান্টম ব্ল্যাক রঙের বিকল্পে পাওয়া যাবে।

পারফরম্যান্সের কথায় আসলে Rocket 3 GT বাইকটিতে Rocket 3 R এর মতো ২,৫০০ সিসির ওয়াটার কুলড ট্রিপল সিলিন্ডার ইঞ্জিন থাকছে। এটি ৬,০০০ আরপিএমে ১৬৫ হর্সপাওয়ার এবং ৪,০০০ আরপিএমে ২২১ ন্যানোমিটার টর্ক উৎপন্ন করে। গিয়ারগুলি সহজেই শিফট করার জন্য এটি বাই ডাইরেকশানাল কুইক-শিফটার সহ সিক্স-স্পীড গিয়ারবক্সের সাথে এসেছে। উল্লেখ্য, বাইকটির ইঞ্জিন বর্তমানে উৎপাদনরত বিশ্বের যে কোনও মোটরসাইকেলের মধ্যে বৃহত্তম এবং এমনকি এর টর্ক আউটপুটও বিশ্বের যে কোনও মোটরসাইকেলের মধ্যে সর্বোচ্চ।

ডিজাইনের এর দিক থেকে Rocket 3 R এর সাথে Rocket 3 GT মডেলের সাদৃশ্য একইরকম। তবে Rocket 3 GT বাইকের সিটের উচ্চতা, 3 R মডেলটির তুলনায় ২৩ মিমি কম রাখা হয়েছে। এছাড়া Rocket 3 GT এর ওজন ২৯৪ কেজি যা Rocket 3 R মডেলটির থেকে ৩ কেজি বেশী। 

Rocket 3 GT বাইকটির সামনে ৪৭ মিমি শোয়া অ্যাডজাস্টেবল ইউএডি ফর্ক সাসপেনশন এবং পেছনে মনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। এছাড়াও আছে আরামদায়ক সিট ও উইন্ডস্ক্রিন। আরোহীর জন্য বাইকটিতে অ্যাডজাস্টেবল ফুটপেগ এবং ব্যাকরেস্টও থাকছে। নিরাপত্তার জন্য বাইকটিতে দেওয়া আছে এবিএস এবং ট্রাকশান কনট্রোলের মতো ফিচার। এছাড়া শক্তিশালী বাইকটির ব্রেকিং এর জন্য ৩০০ মিমি ডিস্ক ব্রেক এবং সামনে ব্রেম্বো ৪.৩০ স্টাইলমা ৪ পিস্টন রেডিয়াল ক্যালিপার্সও বেশ গুরুত্বপূর্ণ। এছাড়া বাইকটি ক্রুজ কন্ট্রোল অপশান সহ চার ধরনের রাইডিং মোডের সাথে এসেছে।

এছাড়া Rocket 3 GT মডেলটিতে Rocket 3 R এর মতো টিএফটি ইনস্ট্রুমেন্ট প্যানেলের সাথে এসেছে, যা স্পীড, ওডোমিটার, ট্রিপ মিটার, এবিএসের স্ট্যাটাস ইত্যাদি তথ্যাদি জানাবে। কনসোলটি ব্লুটুথ বেসড স্মার্টফোন কানেক্টিভিটি সাপোর্ট করে। যা টার্ন বাই টার্ন নেভিগেশান দেখাবে। Rocket 3 GT বাইকটির সাথে এখন লাগেজ থেকে শুরু করে পঞ্চাশটির বেশী অ্যাক্সেসরিজ উপলব্ধ।