বাজারে এল ন্যাকেড স্পোর্টস বাইক Triumph Speed Triple 1200 RS

triumph-speed-triple-1200-rs-motorbike-launched-in-india-price-rs-16-95-lakh.jpg

Speed Triple 1050-এর শূণ্যস্থান পূরণ করার জন্য গতপরশু গ্লোবালি ট্রায়াম্ফের Speed Triple 1200 RS-এর অভিষেক ঘটেছিল। Triumph Speed Triple 1050-এর রিপ্লেসমেন্ট মডেল হিসেবে আজ এই ন্যাকেড স্পোর্টস বাইকটি ভারতেও লঞ্চ হয়েছে। ট্রায়াম্ফের কথায় স্পিড ট্রিপল ১২০০ আরএস হল পারফরম্যান্স, হ্যান্ডলিং, রাইডার-ফোকাসড প্রযুক্তি, ট্র্যাক স্পেসিফিকেশন সরঞ্জাম এবং আক্রমণাত্মক নতুন শৈলীর চূড়ান্ত সমন্বয়।

Speed Triple 1200 RS বাইকে ১১৬০ সিসি লিকুইড-কুলড, ১২ ভালভ, ইনলাইন ৩-সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা ১০,৭৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৮০ পিএস/১৭৭.৫ বিএইচপি শক্তি এবং ৯,০০০ আরপিএম গতিতে ১২৫ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সিক্স স্পিড গিয়ারবক্স সহ এটি নতুন স্লিপ ও অ্যাসিস্ট ক্ল্যাচের সাথে আসে। বড়ো ক্যাপাসিটির ইঞ্জিন হলেও ১০৫০ সিসি মডেলের তুলনায় বাইকটির ওজন ৭ কেজি কম। সেইসঙ্গে ট্রায়াম্ফ পূর্ববর্তী মডেলের তুলনায় স্পিড ট্রিপল ১২০০ আরএস-এর সর্বোচ্চ শক্তিকে ৩০ পিএস ও সর্বোচ্চ টর্ককে ৯ এনএম বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। উল্লেখ্য, ১৯৮ কেজি ড্রাই ওয়েটের Speed Triple 1200 RS এখন ট্রায়াম্ফের Speed Triple লাইনআপে সবচেয়ে হালকা ও শক্তিশালী মোটরবাইক।

Triumph Speed Triple 1200 RS বাইকে প্রিমিয়াম সাসপেনশন ইক্যুইপমেন্ট ব্যবহৃত হয়েছে। এর অগ্রভাগে ৪৩ মিমি সম্পূর্ণরূপে অ্যাডজাস্টেবল ওহলিন্স এনআইএক্স৩০ আপসাইড-ডাউন ফোর্ক এবং পশ্চাৎে সম্পূর্ণরূপে অ্যাডজাস্টেবল ওহলিন্স টিটিএক্স৩৬ টুইন টিউব মনোশক সাসপেনশন রয়েছে। ব্রেকিংয়ের জন্য বাইকের সামনের চাকায় ব্রেম্বো স্টাইলমা মনোব্লোক ক্যালিপার্স সহ ৩২০ মিমি টুইন ফ্লোটিং ডিস্ক ব্রেক এবং পিছনের চাকার ব্রেম্বো টুইন পিস্টন ক্যালিপার সহ ২২০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। ১৭ ইঞ্চির ফ্রন্ট ও রিয়র হুইল কাস্ট অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এবং এটি মেটজেলার রেসটেক আরআর (RR) টায়ারে সজ্জ্বিত।

মোটরসাইকেলটির ইলেকট্রনিক্স ফিচারের মধ্যে রয়েছে পাঁচটি কাস্টমাইজেবল রাইডিং মোড- রেইন, রোড, স্পোর্ট, ট্র্যাক, এবং রাইডার। এছাড়া অন্যান্য ফিচারের মধ্যে আপ ও ডাউন ক্যুইকশিফটার সহ নতুন ট্রায়াম্ফ শিফট অ্যাসিস্ট, IMU (Inertial Measurement Unit) সাপোর্টেড কর্নারিং এবিএস এবং ট্র্যাকশন কন্ট্রোল, ফ্রন্ট-হুইল লিফট কন্ট্রোল, সেল্ফ ক্যানসেলিং ইন্ডিকেটর, কীলেস ইগনিশন সহ ফুল কীলেস সিস্টেম, কীলেস স্টিয়ারিং লক, কীলেস ফুয়ের ফিলার ক্যাপ, ক্রুজ কন্ট্রোল উল্লেখযোগ্য। এক নজরে সব তথ্য পড়ার জন্য বাইকে নতুন ইউজার ইন্টারফেস সহ ৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। গুগলের টার্ন-বাই-টার্ন নেভিগেশন দেখা, গোপ্রো (GoPro) কন্ট্রোল, ফোন-মিউজিক কন্ট্রোল সহ আরও ফিচার অ্যাক্সেস করার জন্য এতে মাই ট্রায়াম্ফ কানেক্টিভিটি সিস্টেম দেওয়া হয়েছে।

Triumph স্পিড ট্রিপল ১২০০ আরএস বাইকটিকে ১৬.৯৫ লক্ষ টাকায় (এক্স-শোরুম) ভারতে লঞ্চ করেছে। রেড ও সিলভার গ্রাফিক্স সহ স্যাফিয়ার ব্ল্যাক এবং ব্ল্যাক, সিলভার, ও ইয়েলো গ্রাফিক্সের সাথে ম্যাট সিলভার আইস কালার অপশনে মোটরবাইকটি উপলব্ধ হবে। ফ্রেম প্রোটেক্টর, ফোর্ক প্রোটেক্টর, ট্যাঙ্ক প্যাড, কালার কোডেড ফ্লাই স্ক্রিন সহ একাধিক অ্যাক্সেসরিজের সাথে বাইকটিকে পার্সনোলাইজ করা যাবে।

প্রযুক্তি দুনিয়ার সমস্ত খবর হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন