১০ সেপ্টেম্বর ভারতে আসছে Triumph Rocket 3 GT, থাকবে ২৫০০ সিসির ইঞ্জিন

Triumph to launch Rocket 3 GT in India on 10 september

ব্রিটিশ টু-হুইলার নির্মাতা Triumph Motorcycles বরাবরই মোটরবাইকের জগতে শিহরন জোগানো নাম। সংস্থার বাইকগুলি দামী হওয়ার পাশাপাশি দারুণ শক্তিশালী। গত বছরের ডিসেম্বরে সংস্থাটি BS6 ভ্যারিয়েন্টে তাদের ফ্লাগশীপ বাইক 2020 Triumph Rocket 3 R ভারতে লঞ্চ করেছিল। বাইকটির তখন এক্স-শোরুম মূল্য রাখা হয়েছিল ১৮ লক্ষ টাকা। যা তার পূর্বসূরি মডেলের থেকে ২ লক্ষ টাকা কম।

Triumph Rocket 3 মডেলটি বিশ্বব্যাপী দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ একটি R ও অপরটি GT। কিন্তু সংস্থা GT মডেলটি এতদিন ভারতে আনেনি। তবে সুখবর হিসেবে Triumph জানিয়েছে, তারা এই GT সংস্করনটি আগামী ১০ই সেপ্টেম্বর ভারতে লঞ্চ করবে। Triumph India Official এর টুইটার পেজে আমরা এই বাইকের লঞ্চের একটি টিজার ফটো দেখতে পেয়েছি।

পারফরম্যান্সের কথায় আসলে Rocket 3 GT বাইকটিতে Rocket 3 R এর মতো ২,৫০০ সিসির লিকুইড কুলড ইঞ্জিন থাকছে। এটি ৬,০০০ আরপিএমে ১৬৭ হর্সপাওয়ার এবং ৪,০০০ আরপিএমে ২২১ ন্যানোমিটার টর্ক উৎপন্ন করে। সুতারাং বোঝাই যাচ্ছে, Triumph Rocket 3 GT মডেলটি বিশ্বের অন্যতম শক্তিশালী বাইক হিসেবে গণ্য হবে।

Rocket 3 GT বাইকটির সামনে ৪৭ মিমি শোয়া অ্যাডজাস্টেবেল ইউএডি ফর্ক সাসপেনশন এবং পেছনে মনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। এছাড়াও আছে আরামদায়ক সিট ও উইন্ডস্ক্রিন। নিরাপত্তার জন্য বাইকটিতে থাকবে এবিএস এবং ট্রাকশান কনট্রোলের মতো ফিচার। এছাড়া শক্তিশালী বাইকটির ব্রেকিং এর জন্য ৩০০ মিমি ডিস্ক ব্রেক এবং সামনে ব্রেম্বো ৪.৩০ স্টাইলমা ৪ পিস্টন রেডিয়াল ক্যালিপার্সও বেশ গুরুত্বপূর্ণ। এছাড়া বাইকটি ক্রুজ কনট্রোল অপশান সহ চার ধরনের রাইডিং মোডের সাথে আসবে।

ডিজাইনের পরিপ্রেক্ষিতে Triumph Rocket 3 GT, Rocket 3 R এর থেকে খুব একটা বেশী আলাদা হবে না। Rocket 3 GT বাইকটি বর্তমানে উৎপাদন হওয়া বিশ্বের অন্যতম ভারী বাইগুলির মধ্যে অন্যতম। এর ওজন ২৯৪ কেজি যা R এর থেকে মডেলটির থেকে ৩ কেজি বেশী। Rocket 3 GT এর দাম এখনও অজানা। তবে Rocket 3 R মডেলটির এখন এক্স-শোরুম মূল্য ১৮ লক্ষ টাকা। সেক্ষেত্রে অনুমান করা হচ্ছে, GT সংস্করনটি দাম R মডেলটির থেকেও বেশী হবে। সেক্ষেত্রে Rocket R কে পেছনে ফেলে দিয়ে Rocket GT হবে ভারতে Triumph এর সবচেয়ে দামী বাইক।