Truecaller Call recording: সুখবর, বিনামূল্যে ব্যবহার করা যাবে ট্রুকলারের কল রেকর্ডিং ফিচার

ট্রুকলারের মাধ্যমে কল রেকর্ড করতে হলে আপনার ফোনটি অন্ততপক্ষে ৫.১ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হতে হবে

truecaller-call-recording-feature-roll-out-for-non-paying-customers

আপনি কি বিনামূল্যে Truecaller অ্যাপ ব্যবহার করেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আসলে ২০১৮ সালে এই অ্যাপে আউটগোয়িং এবং ইনকামিং কলের কথোপকথন রেকর্ড করার সুবিধা আসে। কিন্তু এই সুবিধা এতদিন শুধুমাত্র পেইং কাস্টমারদের জন্য উপলব্ধ ছিল। কিন্তু এখন Truecaller তাদের সমস্ত ইউজারদের জন্য ফিচারটি রোল আউট করেছে। অর্থাৎ, আপনি বিনামূল্যে অ্যাপটি ব্যবহার করলেও কল রেকর্ডিং (Call recording) ফিচারের ফায়দা ওঠাতে পারবেন।

তবে সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন না। ট্রুকলারের মাধ্যমে কল রেকর্ড করতে হলে আপনার ফোনটি অন্ততপক্ষে ৫.১ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হতে হবে। নতুন এই ফিচারটি ম্যানুয়ালি অন এবং অফ করা যাবে। সেটিংসে গিয়ে অটো রেকর্ডিং অপশনটি অন করে রাখলে, নিজে থেকেই কল রেকর্ড হবে। তবে হেডফোন ব্যবহার করলে কল রেকর্ড করা যাবে না।

Truecaller-এর তরফে জানানো হয়েছে, আপনি যার সঙ্গে কথোপকথন করছেন, তিনি জানতে পারবেন না যে তার কল রেকর্ড হচ্ছে। এরপর আপনি চাইলে অফলাইনেও সেই কথোপকথন শুনতে পারবেন। এটি শোনার জন্য ফোনের মেন্যুতে গিয়ে স্টোরেজ সেকশনে ঢুকতে হবে। সেখানেই অডিও এবং মিউজিক ফাইলের মধ্যে থেকে ‘TC’ লিখে সার্চ করলেই পেয়ে যাবেন আপনার রেকর্ডেড কল।

কোন কোন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে Truecaller Call recording ফিচার উপলব্ধ

অ্যান্ড্রয়েড ৫ থেকে অ্যান্ড্রয়েড ৮.১ ভার্সনের মধ্যে চালিত Google Nexus, Google Pixel, Samsung J7 Max, Motorola G4 ফোনে ট্রুকলার কল রেকর্ড ফিচারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া Moto সিরিজের যেসব ফোন‌ ৫ থেকে ৮.১ অ্যান্ড্রয়েড ভার্সনে চলে সেখান থেকে ফিচারটি অ্যাক্সেস করা যাবে। আবার ৯ থেকে ১২ অ্যান্ড্রয়েড ভার্সনে চালিত Xiaomi Mi 10 Lite, Oneplus 6, Poco F2 Pro, Poco X3 ফোনে এবং Xiaomi Redmi Note 7 ফোনে দুটিতে এই কল রেকর্ড করার সুবিধা থাকবে।

কীভাবে Truecaller থেকে কল রেকর্ড করবেন

আপনার স্মার্টফোনটি যদি অ্যান্ড্রয়েড ৯ অথবা তার থেকে উন্নততর ভার্সনে চলে, তাহলে ট্রুকলার থেকে কল রেকর্ড করার জন্য আপনাকে প্রথমে ট্রুকলারের সেটিংসে ঢুকে ‘এক্সেবিলিটি’ অপশনে গিয়ে কল রেকর্ড করার জন্য অনুমতি দিতে হবে। অন্য ডিভাইসের ক্ষেত্রে সেটিংসে ঢুকে ‘এক্সেবিলিটি’ অপশনের পর ‘ইনস্টলড সার্ভিস’ কিংবা ‘ডাউনলোডের অ্যাপস’ বলে আরো একটি অপশন পাওয়া যাবে। এরপর যখন আপনি কোনও কল রেকর্ড করতে চাইবেন, তখন কলার আইডি স্ক্রিনে গিয়ে ‘রেকর্ড’ বোতাম টিপলেই আপনার কলের কথোপকথন ফোনে রেকর্ড হয়ে যাবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।