জানতে পারবেন কে কি কারণে কল করছে, Truecaller অ্যাপে আসছে কল রিজন ফিচার

কলার আইডি অ্যাপ হিসাবে সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয় Truecaller। এই অ্যাপটি ব্যবহারকারীকে অপরিচিত নম্বর থেকে আসা কলারের পরিচিতি সহ চ্যাটিংয়ের সুবিধা ও আরও ফিচার অফার করে থাকে। এবার তারা ব্যবহারকারীদের আরো কিছু অভিনব ফিচার উপহার দিতে চলেছে। এবার থেকে ট্রুকলার অ্যাপটি ইনস্টল করা থাকলে কল গ্রহণের পূর্বে আপনি অনেক বেশী নিশ্চিন্ত থাকতে পারবেন, কেননা Truecaller আপনাকে কল প্রেরণকারীর উদ্দেশ্য/ প্রয়োজন সম্বন্ধে আগে থেকেই তথ্য সরবরাহ করবে! তাছাড়া সুইডিশ অ্যাপটি তাদের উপভোক্তাদের জন্য শিডিউলড মেসেজিং ও এসএমএস ট্রান্সলেশনের সুবিধাও নিয়ে আসতে চলেছে।

Truecaller অতি সত্বর তাদের অ্যাপে ‘কল রিজন’ ফিচার যুক্ত করতে পারে বলে জানা গেছে। এই ফিচার কাউকে কল করার পূর্বে একজন কল প্রেরণকারীকে কলিং এর উদ্দেশ্যটিকে অ্যাপের মাধ্যমে নিশ্চিত করতে হবে। ফলে ফোন করার সাথে সাথেই কল প্রাপকের স্ক্রিনে প্রেরণকারীর মোবাইল নম্বরের সাথে সেই উদ্দেশ্যটিও ভেসে উঠবে। তবে মনে রাখতে হবে, এক্ষেত্রে কল প্রেরণকারী এবং প্রাপক উভয়ের স্মার্টফোনেই Truecaller অ্যাপ্লিকেশনটি ইনস্টল থাকা বাধ্যতামূলক।

এই অভিনব ফিচার সংযোজনের ফলে সার্থক ফোন কলের সংখ্যা বৃদ্ধি পাবে বলেই Truecaller কর্তৃপক্ষ দাবী করেছেন। বিশেষত নিজেদের ব্যস্ত কর্মজীবনে মানুষ ফোন কল গ্রহণ বা বর্জনের ক্ষেত্রে অনেক বেশী ইতিবাচক হতে পারবেন। এছাড়াও মিলবে অযাচিত ফোন কলের থেকে রেহাই। এমনকি কোন কারণবশত কেউ যদি কল গ্রহণে অক্ষম হন, সেই ক্ষেত্রেও ‘কল রিজন’ পরিষেবা তাদেরকে কলটি সম্পর্কে যাবতীয় তথ্য সরবরাহ করবে। এর ফলে বিভিন্ন বাণিজ্যিক সংস্থাগুলি তাদের গ্রাহকদের সঙ্গে সহজেই যোগাযোগ স্থাপনে সক্ষম হবে।

উল্লেখ্য, Truecaller এর এই বিশেষত্বটির সঙ্গে Google এর ভেরিফায়েড কল ফিচারের অনেকটা সাদৃশ্য রয়েছে। তবে Google, ডিফল্ট কলিং অ্যাপের সঙ্গেই এই ফিচারটি যুক্ত করতে চলেছে বলে টেক-বিশেষজ্ঞেরা জানিয়েছেন। সেক্ষেত্রে Truecaller -কে যে শক্ত প্রতিপক্ষের মুখোমুখি দাঁড়াতে হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারিরা খুব তাড়াতাড়ি Truecaller এর কল রিজন পরিষেবাটির সুবিধা গ্রহণ করতে পারবেন। তবে iOS প্ল্যাটফর্মে এই পরিষেবা আসতে এখনো কিছুটা দেরী রয়েছে।

কল রিজনের পাশাপাশি Truecaller ডিফল্ট মেসেজিং এবং মেসেজ ট্রান্সলেশনের ক্ষেত্রেও নতুন পদক্ষেপ গ্রহণ করেছে। ডেডিকেটেড শিডিউলড বাটনের দ্বারা এবার থেকে আপনি প্রতিদিন খুব সহজেই নির্দিষ্ট ক্রম অনুযায়ী একাধিক মেসেজ পাঠাতে পারবেন। তাছাড়া Google এর মেশিন লার্নিং – ফোকাসড ML Kit এর সহায়তায় Truecaller অ্যাপে যে কোন মেসেজকে ৫৯টিরও বেশী ভাষায় অনুবাদ করা যাবে, যার মধ্যে একাধিক ভারতীয় ভাষাও রয়েছে!

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে মেসেজ ট্রান্সলেশনের ফিচারটি ভবিষ্যতে যুক্ত করা হলেও iOS প্ল্যাটফর্মে তা কবে থেকে উপলব্ধ হবে, তা এখনই বলা যাচ্ছেনা। কল রিজন কিংবা মেসেজ ট্রান্সলেশনের এর মতো ফিচার যুক্ত করা হলে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এবং সংস্থা উপকৃত হবে বলে Truecaller কর্তৃপক্ষ আশাবাদী।