চীন থেকে ব্যবসা গোটালেও ভারতে আসার পথে বাধা অ্যাপল আইফোনের

এই করোনাভাইরাস মহামারীর সময় ভারত বহুভাবে চেষ্টা করছিল যাতে বিখ্যাত মোবাইল প্রস্তুতকারক কোম্পানি Apple তাদের কাজকর্মগুলি চীন থেকে সরিয়ে নিয়ে এসে ভারতে শুরু করে। কিন্তু এই আশায় জল ঢেলে দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বললেন, অ্যাপেল যদি তাদের ব্যবসা মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে না আসে তাহলে তাদেরকে ট্যাক্স পেনালটি দিতে হতে পারে। প্রকৃতপক্ষে, ডোনাল্ড ট্রাম্প চাইছেন যাতে অ্যাপলের মতো কোম্পানিগুলির অন্য দেশে না গিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্রে ফিরে আসে।

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে তিনি আমেরিকার কোম্পানিগুলির ওপর নতুন কর আরোপ করবেন যেগুলি চীন থেকে বেরিয়ে বিশ্বের অন্যান্য রাষ্ট্রে নিজেদের ফ্যাক্টরি স্থানান্তরিত করবে। ডোনাল্ড ট্রাম্প বর্তমানে ওই কোম্পানিগুলিকে আমেরিকায় ফিরিয়ে আনার জন্যই এই কর আরোপের সিদ্ধান্ত নিয়েছেন।

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়লাভ করেছিলেন আমেরিকাকে আবার উন্নত করে তোলার দাবি নিয়ে। তিনি ইতিমধ্যেই তার ওপরে কাজ করা শুরু করে দিয়েছেন এবং আমেরিকা থেকে অভিবাসীদের অপসারণে কঠোর মনোনিবেশ করেছেন যাতে তারা আমেরিকানদের চাকরি দখল না করে। তার মতে এই চাকরি আমেরিকায় জন্মগ্রহণকারীদের প্রথম অধিকার।

এছাড়া সম্প্রতি জানা গিয়েছিল, Apple ভারতে নিজের উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ অংশ স্থানান্তরিত করতে পারে এবং চীন থেকে দূরে ভারতে উৎপাদন শুরু করার দিকে নজর দিতে পারে। তবে ট্রাম্প সরাসরি জানিয়ে দিয়েছেন যে, তিনি অ্যাপলের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবেন না। তিনি আরো জানিয়েছেন, যদি আমেরিকা অন্য দেশে নিজেদের সীমানা স্থির করতে চায় তাহলে অ্যাপলকে আমেরিকাতেই নিজেদের ১০০% উৎপাদন করতে হবে।