১লা ডিসেম্বর থেকে ফের বাড়ছে টিভি দেখার খরচ, কোন চ্যানেলের জন্য কত দিতে হবে দেখে নিন

Star Plus, Colors, Sony, ZEE-এর মত চ্যানেল দেখার জন্য দর্শকদের বর্তমান দামের ৩৫ থেকে ৫০ শতাংশ বেশি দিতে হবে

tv-channel-price-getting-expensive-from-1-december-2021-star-plus-colors-sony-zee

বিগত পাঁচ বছরে টিভি দেখার অভিজ্ঞতায় আমূল পরিবর্তন এসেছে। অ্যান্টেনা, কেবল টিভি হয়ে এখন বিনোদন চলছে সেট টপ বক্স (STB)-এর মাধ্যমে; যদিও এতে বাড়িতে দূরদর্শন রাখার খরচ বেশ অনেকটাই বেড়েছে। তবে আগামী ১লা ডিসেম্বর অর্থাৎ বছরের শেষ মাস থেকে, টিভি দেখার শখ বজায় রাখতে আরও বেশি টাকা দিতে হবে বলেই মনে হচ্ছে। আসলে ডিসেম্বরের শুরু থেকে, কিছু নির্বাচিত চ্যানেলের দাম বাড়তে চলেছে। এতে, চ্যানেলগুলির জন্য দর্শকদের ৫০ শতাংশ পর্যন্ত বেশি মূল্য চোকাতে হবে বলেই জানা গিয়েছে।

১লা ডিসেম্বর থেকে কোন চ্যানেলের জন্য কত চার্জ দিতে হবে?

জানা গেছে, Star Plus, Colors, Sony, ZEE-এর মত চ্যানেল দেখার জন্য দর্শকদের বর্তমান দামের ৩৫ থেকে ৫০ শতাংশ বেশি দিতে হবে। বর্তমানে এই চ্যানেলগুলির গড় মূল্য প্রতি মাসে ৪৯ টাকা, তবে পরবর্তীতে এগুলির মাসিক খরচ প্রতি মাসে ৬৯ টাকা পর্যন্ত বাড়ানো হতে পারে। এক্ষেত্রে, Sony-র জন্য ৩৯ টাকার পরিবর্তে প্রতি মাসে ৭১ টাকা খরচ করতে হতে পারে। যেখানে ZEE-এর চ্যানেলের জন্য ৩৯ টাকার পরিবর্তে প্রতি মাসে ৪৯ টাকা এবং Viacom18 চ্যানেলের জন্য প্রতি মাসে ২৫ টাকার পরিবর্তে ৩৯ টাকা লাগতে পারে।

ঠিক কী কারণে বাড়ছে চ্যানেলগুলির দাম?

আসলে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)-এর প্রস্তাবিত বুক লিস্ট থেকে দেশের প্রধান সম্প্রচার নেটওয়ার্ক ZEE, Star, Sony এবং VIACOM 18-এর কিছু চ্যানেলকে বাদ দেওয়া হয়েছে। আর তাই এগুলি ব্যবহার করার খরচ বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে সার্ভিস প্রোভাইডারগুলি।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের মার্চ মাসে TRAI একটি নতুন ট্যারিফ অর্ডার (NTO) জারি করেছিল, যেখানে দর্শকদের পছন্দসই চ্যানেল বেছে নিয়ে শুধুমাত্র সেই চ্যানেলের জন্য চার্জ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল (১৫৪ টাকার সাধারণ প্যাক বাদে)। কিন্তু এতে চ্যানেলগুলির মাসিক মূল্য ব্রডকাস্টিং নেটওয়ার্ক ১৫ টাকা থেকে ২৫ টাকার মধ্যে রাখলেও, নিয়ন্ত্রকের (TRAI) অর্ডারের কারণে তারা ১২ টাকা দাম নিতে বাধ্য হয়। ফলে ক্রমশ ব্রডকাস্টার চ্যানেলগুলি লোকসানে ভুগতে থাকে। তাই নিজেদের পিঠ বাঁচাতে সংস্থাগুলি নিজেদের চ্যানেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.