Homeটেলিভিশনপুরানো টিভি মুহুর্তে হবে স্মার্ট, Amazon আনল Fire TV Cube (3rd Gen)

পুরানো টিভি মুহুর্তে হবে স্মার্ট, Amazon আনল Fire TV Cube (3rd Gen)

ভারতে আজ লঞ্চ হল Amazon Fire TV Cube (3rd Gen), Alexa Voice Remote Pro, দাম কত

সেপ্টেম্বরের শেষ প্রান্তে এসে অর্থাৎ আজ Fire TV Cube (3rd Gen) এবং Alexa Voice Remote Pro নামের দুটি নতুন প্রোডাক্ট ভারতের বাজারে লঞ্চ করলো Amazon। নবাগত, তৃতীয় প্রজন্মের স্ট্রিমিং ডিভাইসটি পূর্বসূরি Fire TV Cube (2nd Gen) -এর তুলনায় উন্নত হার্ডওয়্যার এবং বেশ কয়েকটি আপগ্রেড সহ এসেছে, যা সামগ্রিক ইউজার এক্সপিরিয়েন্সকে আরও উন্নীত করবে বলে দাবি করা হয়েছে। অন্যদিকে, Alexa Voice Remote Pro কাস্টমাইজেবল ব্যাকলিট বাটন সহযোগে এসেছে। আর এতে থাকা ‘রিমোট ফাইন্ডার’ ফিচার, ইন-বিল্ট স্পিকার দ্বারা সাউন্ড এলার্ট দেওয়ার মাধ্যমে রিমোটের অবস্থান সনাক্ত করতে সহায়তা করে। সংস্থার পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে, নব্য প্রজন্মের এই রিমোট আরও ভালো পারফরম্যান্স অফার করবে। প্রসঙ্গত, আলোচ্য দুটি মডেলের দাম রাখা হয়েছে যথাক্রমে ১৩,৯৯৯ টাকা এবং ২,৪৯৯ টাকা। চলুন Amazon Fire TV Cube (3rd Gen) এবং Alexa Voice Remote Pro -এর দাম, লভ্যতা এবং ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক এবার।

ভারতে Amazon Fire TV Cube (3rd Gen), Alexa Voice Remote Pro -এর দাম ও প্রাপ্যতা

অ্যামাজন ফায়ার টিভি কিউব (৩য় জেন) -কে ভারতে ১৩,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে। দেখতে গেলে, পূর্বসূরি Amazon Fire TV Cube (2nd Gen) মডেলের থেকে এটির দাম পুরো ১,০০০ টাকা বেশি রাখা হয়েছে৷ যাইহোক লভ্যতার কথা বললে, উক্ত ডিভাইসটি এখনও বিক্রি বা প্রি-অর্ডারের জন্য উপলব্ধ নয়। ভারতে কবে থেকে এই স্ট্রিমিং ডিভাইসকে কেনা যাবে সেই সম্পর্কে কোনো তথ্যও প্রকাশ করা হয়নি। তবে আগ্রহীরা আগাম নোটিফিকেশন পাওয়ার জন্য ই-মেলের মাধ্যমে সাইন আপ করতে পারেন।

অন্যদিকে, অ্যালেক্সা ভয়েস রিমোট প্রো -এর দাম ২,৪৯৯ টাকা ধার্য করা হয়েছে। এটি পুরোনো প্রজন্মের অ্যালেক্সা ভয়েস রিমোটের চেয়ে কিছুটা বেশি ব্যয়বহুল, যার মূল্য ছিল ১,৯৯৯ টাকা। এই নতুন রিমোটকে আপনারা এখনই প্রি-অর্ডার করতে পারেন। আর এটির সেলের তারিখ ১৬ই নভেম্বর নির্ধারণ করা হয়েছে। ফলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের পরেই এর শিপিংয়ের কাজ শুরু হবে।

Amazon Fire TV Cube (3rd Gen) -এর স্পেসিফিকেশন ও ফিচার

অ্যামাজন ফায়ার টিভি কিউব (৩য় জেন) অত্যাধুনিক ডিজাইন সহযোগে এসেছে। অর্থাৎ এর বাইরের দিক ফ্যাব্রিক দিয়ে মোড়া এবং এতে রাউন্ডেড এজ দেখা যাবে। তদুপরি, আলোচ্য স্ট্রিমিং ডিভাইসটিতে অতিরিক্তভাবে একটি এইচডিএমআই (HDMI) ইনপুট পোর্ট দেওয়া হয়েছে, যা ব্যবহারকারীদের ফায়ার টিভি কিউবের রিমোট এবং ভয়েস কন্ট্রোল ফিচার ব্যবহার করার জন্য ডিটিএইচ (DTH) সেট-টপ বক্সের সাথে সংযুক্ত করার অনুমতি দেয়৷

তৃতীয় প্রজন্মের এই Amazon Fire TV Cube, ওয়াই-ফাই ৬ ভার্সন কানেক্টিভিটি এবং অপশনাল ওয়েবক্যাম সংযোগের জন্য একটি ইউএসবি পোর্ট সমর্থন করে। উক্ত ডিভাইসের প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল, এটি আলেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে হ্যান্ডস-ফ্রি মোডে অ্যাক্সেস প্রদান করে। এছাড়া, এতে একটি অলওয়েজ অন মাইক্রোফোন রয়েছে, যা অ্যাওয়েক কমান্ড পাওয়া মাত্রই সক্রিয় হয়ে যায়।

প্রসঙ্গত অ্যামাজন দাবি করেছে যে, এই নতুন ফায়ার টিভি কিউব পূর্ববর্তী প্রজন্মের ডিভাইসগুলির তুলনায় ২০% বেশি শক্তিশালী। কেননা এতে নতুন ২.০ গিগাহার্টজ ক্লক রেটের অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। তবে পূর্বসূরির মতো এটিও, আল্ট্রা-এইচডি রেজোলিউশন এবং ডলবি ভিশন ফর্ম্যাট পর্যন্ত হাই ডাইনামিক রেঞ্জে কনটেন্ট প্রদর্শন সাপোর্ট করে। আবার এর অডিও সিস্টেমটি, ডলবি অ্যাটমস সাউন্ড টেকনোলজি সমর্থ। এছাড়া, ফায়ার টিভির ইউজার ইন্টারফেস – বিভিন্ন প্রকারের অ্যাপ, গেম এবং স্ট্রিমিং পরিষেবার অ্যাক্সেস সহ এসেছে। আর এর রিটেল বক্সে আলেক্সা ভয়েস রিমোট অন্তর্ভুক্ত করা হয়েছে।

Alexa Voice Remote Pro -এর স্পেসিফিকেশন ও ফিচার

ফায়ার টিভি কিউব (৩য় জেন) স্ট্রিমিং ডিভাইসের পাশাপাশি অ্যালেক্সা ভয়েস রিমোট প্রো-ও ভারতীয় বাজারে আত্মপ্রকাশ করেছে। আলোচ্য প্রোডাক্টটি – একটি অন্তর্নির্মিত স্পিকার সহ ‘রিমোট ফাইন্ডার’ ফিচারের সাথে এসেছে। ফলে ডিভাইসটি যদি আশেপাশে থাকে, তবে এই স্পিকার শব্দ নির্গত করার মাধ্যমে ব্যবহারকারীদের রিমোটের অবস্থান সনাক্ত করতে সহায়তা করবে। আর এই রিমোটকে অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে অথবা ফায়ার টিভি অ্যাপের মাধ্যমে সক্রিয় করা যেতে পারে।

তদুপরি, নতুন অ্যালেক্সা ভয়েস রিমোট প্রো -তে দুটি কাস্টমাইজযোগ্য বাটন রয়েছে, যেগুলির সাহায্যে কয়েকটি নির্দিষ্ট ফাংশন ব্যবহার করা যেতে পারে। যেমন আলেক্সা স্কিল বা রুটিন চালানো বা একটি নির্দিষ্ট অ্যাপ খোলার মতো কাজ করা যাবে। আর বাটনগুলি ব্যাকলিট হওয়ায়, অন্ধকারে সহজেই দৃশ্যমান।

আরও পড়ুন