টেলিভিশন

Android 13 TV: শীঘ্রই বদলে যাবে আপনার বাড়ির স্মার্ট টিভি, দেখে নিন কি কি পরিবর্তন দেখা যাবে

গত আগস্ট মাসে রোলআউট হয়েছে অ্যান্ড্রয়েডের নয়া ভার্সন Android 13। তারপর থেকেই ক্রমাগত একের পর এক স্মার্টফোনে এই আপডেট উপলব্ধ হচ্ছে। তবে ফোনের পর এবার অ্যান্ড্রয়েড টিভি ইউজারদের কাছেও এসে হাজির হতে চলেছে Android 13 TV আপডেট। Google-এর তরফে জানানো হয়েছে যে, সমস্ত সামঞ্জস্যপূর্ণ স্মার্ট টিভি এবং অ্যান্ড্রয়েড টিভিতে খুব শীঘ্রই এই আপডেট উপলব্ধ হবে। ফলে অ্যান্ড্রয়েড টিভি ব্যবহারকারীদের জন্য এটা যে এক দারুণ সুখবর, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

OTA আপডেট হিসেবে Android 13 TV রোল আউট করা হবে

গুগল আরও জানিয়েছে যে, ইউজারদের সুবিধার্থে এই আপডেটটিকে উপলব্ধ করার জন্য ডেভেলপাররা দীর্ঘদিন ধরে অক্লান্ত পরিশ্রম করে চলেছে। এই নয়া আপডেটের সুবাদে ব্যবহারকারীরা এক দুর্দান্ত ইউজার এক্সপেরিয়েন্স অর্জন করতে সক্ষম হবেন। সংস্থার মতে, নয়া অ্যান্ড্রয়েড ১৩ টিভি আপডেটটি ইউজারদের কাছে ওভার-দ্য-এয়ার (OTA) আপডেট হিসেবে আসতে পারে। তবে সবেমাত্র যেহেতু কোম্পানিটি এটি রোলআউট করেছে, তাই সকলের কাছে আপডেটটি উপলব্ধ হতে বেশ কিছুটা সময় লাগবে। আশা করা যেতে পারে যে, আগামী বছরে বেশিরভাগ অ্যান্ড্রয়েড টিভি ইউজারদের কাছেই এটি পৌঁছে যাবে।

একগুচ্ছ কার্যকর ফিচারের সাথে নিয়ে হাজির হয়েছে Android 13 TV আপডেট

গুগল একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১৩ ভার্সন ব্যবহৃত হওয়ায় এখন স্মার্ট টিভির সেটিংসে বিভিন্ন ধরনের পরিবর্তন চোখে পড়বে। এর মাধ্যমে টিভির ইন্টারফেস কিছুটা পাল্টে যাবে। তবে অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-এর ইন্টারফেসের থেকে অ্যান্ড্রয়েড ১৩-এর ইন্টারফেসে খুব বেশি পরিবর্তন করা হবে না বলে জানা গিয়েছে। নয়া আপডেটের সুবাদে ইউজাররা সাপোর্টেড এইচডিএমআই (HDMI) সোর্স ডিভাইসে নিজেদের ইচ্ছেমতো ডিফল্ট রেজোলিউশন এবং রিফ্রেশ রেট বদলাতে পারবেন। টেক জায়েন্টটি আরও বলেছে যে, অ্যান্ড্রয়েড টিভি ১৩, টিভি ডঙ্গল (TV dongles) এবং অন্যান্য এইচডিএমআই সোর্স ডিভাইসগুলিকে পাওয়ার সেভ করতেও সহায়তা করবে।

এছাড়াও, Android 13 TV-তে আরও বেশ কয়েকটি উল্লেখযোগ্য ফিচারের দেখা মিলবে। নয়া আপডেট স্মার্ট টিভিগুলিতে বিভিন্ন কিবোর্ড লেআউট সাপোর্ট অফার করবে। এছাড়া, Google Assistant মাইক্রোফোন অ্যাক্সেস থাকায় স্মার্ট টিভির রিমোটকে এখন আরও ভালোভাবে কন্ট্রোল করতে পারবেন ইউজাররা। প্রসঙ্গত জানিয়ে রাখি, Android 13 TV আপডেটটি এই মুহূর্তে শুধুমাত্র ডেভেলপারদের জন্য রোলআউট করা হয়েছে। সংস্থার মতে, নয়া আপডেটটি এখন ADT-3 এবং Android TV এমুলেটর উভয়ের জন্য উপলব্ধ। ডেভেলপাররা Google TV ইন্টারফেস বা স্ট্যান্ডার্ড Android TV ইন্টারফেস বেছে নিয়ে এটিকে টেস্ট করতে পারবেন। আর আগামী বছরে এটি রেগুলার ইউজারদের কাছে পৌঁছে যাবে।

Back to top button