Homeটেলিভিশনকেবল ৩২০০ টাকায় আপনার ডাব্বা TV হয়ে যাবে HD Smart TV, গুগল আনছে ছোট্ট ডিভাইস

কেবল ৩২০০ টাকায় আপনার ডাব্বা TV হয়ে যাবে HD Smart TV, গুগল আনছে ছোট্ট ডিভাইস

Chromecast with Google TV (4K) টিভি স্টিকের তুলনায় কম দামে অফিসিয়াল হতে চলেছে আসন্ন Chromecast with Google TV (HD)

অর্থের অভাবে পুরোনো টেলিভিশনের বদলে নতুন স্মার্ট টিভি না কিনতে পারলে সুখবর। কেননা অতিশয় সস্তায় অর্থাৎ ৩৫০০ টাকারও কমে আপনারা নিজেদের বাড়িতে থাকা সাধারণ বোকা বাক্সকে HD রেজোলিউশনের স্মার্ট টিভিতে রূপান্তর করার সুযোগ পেয়ে যাবেন। আসলে, আমেরিকা ভিত্তিক টেক জায়ান্ট Google বর্তমানে একটি সাশ্রয়ী মূল্যের টিভি স্টিক লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। যদিও, আনুষ্ঠানিক লঞ্চের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন Chromecast with Google TV (HD) -এর দাম অনলাইনে ফাঁস হয়ে গেছে। শুধু তাই নয়, সংস্থাটির হোম-মার্কেটে অবস্থিত বেশ কয়েকটি রিটেল স্টোরের কাছে আলোচ্য ডিভাইসটির স্টক ইতিমধ্যেই পৌঁছে গেছে বলেও জানতে পেরেছি আমরা। ফলে, উক্ত টিভি স্টিকের আন-বক্সিং এবং হ্যান্ডস-অন ভিডিও শীঘ্রই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রকাশ্যে আসবে এমনটাই মনে হচ্ছে। যাইহোক ফাঁস হওয়া দামের বিশদ থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে গেছে যে, বিদ্যমান Chromecast with Google TV (4K) টিভি স্টিকের তুলনায় কম দামে অফিসিয়াল হতে চলেছে আসন্ন Chromecast with Google TV (HD)। চলুন ডিভাইসটির দাম ও ফিচার সম্পর্কে আর কি কি তথ্য সামনে এসেছে তা দেখে নেওয়া যাক এবার…

আনুষ্ঠানিক লঞ্চের আগেই প্রকাশ্যে এলো Chromecast with Google TV (HD) স্টিকের দামের বিশদ

মাইক্রোব্লগিং সাইট টুইটারে সম্প্রতি টিপস্টার স্নুপিটেক (Snoopytech) জানিয়েছেন যে, লঞ্চ-পরবর্তী সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ‘রুমার্ড’ ক্রোমকাস্ট উইথ গুগল টিভি (এইচডি) স্টিকের দাম ৪০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৩,২০০ টাকা) রাখা হবে৷ টিপস্টার আরও যোগ করেছেন যে, এই ডঙ্গলটির স্টক ইতিমধ্যে “বহু রিটেল বিক্রেতার” কাছে রয়েছে। ফলে, আলোচ্য ডিভাইসটি খুব শীঘ্রই লঞ্চের মুখ দেখবে বলেই আমাদের অনুমান।

Chromecast with Google TV (HD) -এর সম্ভাব্য স্পেসিফিকেশন

পূর্বে প্রকাশিত রিপোর্ট অনুসারে, গুগল তাদের এই লেটেস্ট টিভি স্টিককে ইতিমধ্যেই আমেরিকার কিছু রিটেল ডিলারের কাছে সরবরাহ করেছে। যার দৌলতে জানা গেছে যে, পূর্বসূরির তুলনায় ক্রোমকাস্ট উইথ গুগল টিভি (এইচডি) ডঙ্গলটির স্ট্রিমিং ক্যাপাসিটি হ্রাস করা হয়েছে। এটি ফুল এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) স্ক্রিন রেজোলিউশন সমর্থন করবে। আর বিদ্যমান, ৪কে (4K) মডেলের ন্যায় আলোচ্য এইচডি টিভি স্টিকটি HDR টেকনোলজির সমর্থন সহ নাও আসতে পারে। উল্লেখিত তথ্য ভিন্ন এই মুহূর্তে আর কিছু জানা সম্ভব হয়নি।

Chromecast with Google TV (4K) -এর দাম ও স্পেসিফিকেশন

প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবরে লঞ্চ হওয়া প্রথম ক্রোমকাস্ট উইথ গুগল টিভি (৪কে) এর মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্য ছিল ৪৯.৯৯ ডলার (প্রায় ৪,০০০ টাকা)। আর হোম-মার্কেটে আত্মপ্রকাশের প্রায় দুই বছর পর অর্থাৎ ২০২২ সালের জুলাই মাসে ৬,৩৯৯ টাকা বিক্রয় মূল্যের সাথে ভারতের বাজারে পা রাখে উক্ত ডঙ্গলটি।

স্পেসিফিকেশনের কথা বললে, Chromecast with Google TV (4K) স্টিক সর্বোচ্চ ৬০fps রেটে 4K HDR স্ট্রিমিং সমর্থন করে। এটি ডলবি ভিশন এবং ডলবি অডিও সমর্থিত কনটেন্ট প্রদর্শনের জন্য এইচডিএমআই (HDMI) পাস-থ্রু পোর্ট সহ এসেছে। তদুপরি, ক্রোমকাস্ট উইথ গুগল টিভির রিটেল বক্সে থাকা স্মার্ট রিমোটে একটি ডেডিকেটেড গুগল অ্যাসিস্টেন্ট বাটন রয়েছে, যার সাহায্যে ব্যবহারকারীরা তাদের স্মার্ট হোম অ্যাপ্লায়েন্সগুলিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। এছাড়া, বিভিন্ন স্ট্রিমিং পরিষেবা এবং এন্টারটেনমেন্ট প্ল্যাটফর্মের ‘ইজি’ অ্যাক্সেসের জন্য আরেকটি ডেডিকেটেড বাটনও দেওয়া হয়েছে রিমোটে।

আরও পড়ুন