স্মৃতি ফিরিয়ে বাজারে ফের আসতে পারে TVS Fiero 125

tvs-fiero-125-may-soon-launch-as-company-filed-trademark

টিভিএস সুজুকি ফিয়েরো (TVS Suzuki Fiero), নামটা শুনলেই অনেকেরই স্মৃতির চিলেকোঠা থেকে নেমে আসবে একরাশ নস্টালজিয়া। ফিয়েরো বাইকটি তার ইউনিক ডিজাইন এবং ১৫০ সিসি ইঞ্জিনের কারিশমায় জিতে নিয়েছিল অগণিত বাইকপ্রেমীর হৃদয়। ২০০১ সালে সুজুকির সাথে দীর্ঘ ১৫ বছরের জয়েন্ট ভেঞ্চার ছিন্ন হয়ে যাওয়ার পরও টিভিএস বাইকটির নতুন ভার্সান বাজারে এনেছিল। কিন্তু এটি তার অরিজিনাল মডেলের মতো জনপ্রিয়তা লাভ করতে পারে নি। ফলে ফিয়েরো একসময় বাজার থেকে বিদায় নেয়।

এতবছর পর এবার জানা গেল, টিভিএস তাদের ফিয়েরো মডেলটি বাজারে ফিরিয়ে আনার জন্য তোড়জোড় শুরু করছে। আসলে টিভিএসের প্যারেন্ট অর্গানাইজেশন সুন্দরম-ক্লেটন লিমিটেড (Sundaram-Clayton Limited) ‘Fiero 125’ নামটি ট্রেডমার্ক করার জন্য একটি অ্যাপ্লিকেশন ফাইল করেছে। তার পর থেকেই জল্পনা তুঙ্গে, ১২৫ সিসি সেগমেন্টে নতুনরুপে ফিরতে পারে টিভিএসের এই আইকনিক বাইক।

যদি এখন ১২৫ সিসি সেগমেন্টে থাকা বাইকগুলির দিকে তাকান, তাহলে অদ্ভুতভাবে টিভিএসের কোনোপ্রকার উপস্থিতিই আপনাদের চোখে পড়বে না। কয়েকবছর আগে TVS Phoniex 125 মডেলটিও কোম্পানির প্রোডাক্ট পোর্টফোলিও থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। ফলে বর্তমানে টিভিএসের ১২৫ সিসি ইঞ্জিনের একমাত্র টু-হুইলার হিসেবে রয়েছে Ntorq স্কুটার। তাই Fiero 125 লঞ্চের মাধ্যমে TVS-এর ১১০ সিসি (Star City, Raydon, Sport) এবং ১৫০ সিসি (Apache) রেঞ্জের মধ্যে কোনো বাইক না থাকার ফলে দীর্ঘদিনের যে শূন্যস্থান সৃষ্টি হয়ে আছে, তা পূরণ করার একটা প্রয়াস হতে পারে।

সেইসঙ্গে এখন বাজারে কমিউটার বাইকের চাহিদাও প্রবল। ১২৫ সিসি সেগমেন্টে যেখানে হিরো গ্লামার ১২৫, হোন্ডা সিবি শাইন, হোন্ডা এসপি ১২৫, পালসার ১২৫-এর মতো বাইক আধিপত্য বিস্তার করে আছে। সেখানে টিভিএস অবশ্যই চাইবে, নতুন ১২৫ সিসি বাইক এনে উল্লিখিত বাইকগুলির জনপ্রিয়তায় থাবা বসাতে। পুরানো জিনিসের প্রতি মানুষের এমনিতেই একটা সহজাত আকর্ষণ থাকে। তাই বলা যায়, নতুন নামের পরিবর্তে পুরানো নাম গ্রহণ করার সিদ্ধান্ত টিভিএস নিয়েছে৷ আর এই স্ট্রাটেজি অটোমোটিভ ইন্ডাস্ট্রিতে প্রায়ই লক্ষ্য করা যায়।

বলাবাহুল্য, সবটাই একটা জল্পনার ওপর দাঁড়িয়ে। টিভিএসও কখনও ইঙ্গিত দেয় নি, তারা নতুন ১২৫ সিসি বাইক লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে। সুতারাং, টিভিএস ফিয়েরো ১২৫ কবে লঞ্চ হবে বা সম্ভাব্য স্পেসিফিকেশনও সুনিশ্চিতভাবে বলা এখন সম্ভব নয়। তবে বাইকটি সম্পর্কে আর কোনো তথ্য পেলেও আমরা অবশ্যই সেটা দ্রুততার সাথে আপডেট দেওয়ার চেষ্টা করবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷