ফুয়েল-সেভিং ফিচার সহ লঞ্চ হল TVS Jupiter ZX Disc স্কুটার

tvs-jupiter-zx-disc-launched-with-intelligo-technology-price-in-india-rs-723347

ভারতে সর্বাধিক জনপ্রিয় স্কুটারের মধ্যে অন্যতম হল TVS। জনপ্রিয়তার নিরিখে জুপিটার যাতে কোনোভাবেই পিছিয়ে না পরে তা সুনিশ্চিত করার জন্য টিভিএস একে নতুন ফিচারের সাথে আপডেট করে চলেছে। কয়েকমাসে আগে সংস্থাটি জুপিটারের ZX ভ্যারিয়েন্টে ডিস্ক ব্রেক ও i-Touch Start (সাইলেন্ট-স্টার্ট সিস্টেম) যোগ করেছিল। এরপর আমরা টিভিএস জুপিটার লাইনআপে নতুন এন্ট্রি-লেভেল শিট মেটাল ভ্যারিয়েন্ট চালু হতে দেখেছিলাম। TVS এবার Jupiter ZX Disc ভ্যারিয়েন্টকে একটি সেগমেন্ট ফার্স্ট ফিচারে আপডেট করেছে। এই ভ্যারিয়েন্টটি এখন থেকে ফুয়েল-সেভিং ‘intelligo’ প্রযুক্তির সাথে উপলভ্য হবে। যা গ্রাহকদের আরামদায়ক, সুবিধাজনক, এবং পরিবেশ- বান্ধব যাত্রার অভিজ্ঞতা সরবরাহ করবে।

নতুন ফিচার যোগ হওয়া সত্বেও টিভিএসের জুপিটার জেডএক্স ডিস্ক ভ্যারিয়েন্টের দাম অপরিবর্তিত। পূর্বের ন্যায় স্কুটারটির এক্স-শোরুম মূল্য ৭২,৩৪৭ টাকা রাখা হয়েছে। এটি স্টারলাইট ব্লু এবং রয়্যাল ওয়াইন কালার অপশনে পাওয়া যাচ্ছে।

‘Intelligo’ ফিচারটি মূলত ইঞ্জিন স্টার্ট-স্টপ সিস্টেম। ট্র্যাফিক সিগন্যালের মধ্যে এসে পড়লে বা হল্ট করার সময় এই ফিচারটি তার কার্যকারিতা দেখিয়ে ইঞ্জিনকে বন্ধ করে দেবে। উদাহরনস্বরূপ- আপনি সিগন্যালে এসে দাঁড়িয়ে পড়েছেন; থ্রটল ও ব্রেক ছেড়ে দিলেই আপনার জুপিটার স্কুটারের ইঞ্জিন কয়েক সেকেন্ডের মধ্যে বন্ধ হয়ে যাবে।

আবার সামান্য থ্রটল ইনপুটেই ইঞ্জিনটি তাৎক্ষণিকভাবে চালু হয়ে যাবে৷ ফলে জ্বালানি বাঁচানোর পাশাপাশি কার্বন ফুটপ্রিন্টও কমানো যাবে। বলাবাহুল্য, এই ফিচারটি নতুন নয়। কারন হিরোর i3S বা Idle Start Stop সিস্টেম একইভাবে কাজ করে। টিভিএস শুধুমাত্র প্রযুক্তিটির নতুন নামকরণ করেছে মাত্র। তবে উল্লেখ্যযোগ্য বিষয়, ১০০ সিসি সেগমেন্টে প্রথম স্কুটার হিসেবে জুপিটারে এখন এই ফিচারটি পেয়েছে।

TVS Jupiter ZX  ETFi (Eco Thrust Fuel Injection) প্রযুক্তির ১১০ সিসি ইঞ্জিন সহ এসছে। যা সর্বোচ্চ ৭.৫ বিএইচপি শক্তি ও ৮ এনএম পর্যন্ত টর্ক উৎপন্ন করতে সক্ষম। পূর্ববর্তী মডেলের সাথে তুলনা করলে নতুন ইঞ্জিনটি আবার ১৫ শতাংশ বেশী মাইলেজ দেয়। স্কুটারটির অনন্যান্য ফিচারের মধ্যে রয়েছে এলইডি হেডলাইট, ২২০ মিমি ফ্রন্ট ডিস্ক ও ১৩০ মিমি রিয়ার ড্রাম ব্রেক, অ্যাডজাস্টেবল শক অ্যাবজর্ভার, সিটের নীচে ২১ লিটারের স্টোরেজ, মোবাইল চার্জার, টিউবলেস টায়ার, বৃহৎ হুইলবেস,স্টেইনলেস স্টিলের মাফলার গার্ড প্রভৃতি।