বৈদ্যুতিক গাড়িতে চোখ TVS-এর, এই রাজ্যে লগ্নি করল ১২০০ কোটি টাকা

Ola-কে টেক্কা দিতে ১,২০০ কোটি টাকা লগ্নি করবে TVS Motors, দেশে বৈদ্যুতিক ক্ষেত্রে নয়া মোড়

tvs-motor-to-invest-rs-1200-crore-in-tamil-nadu-to-make-evs

ব্যবসায়িক ক্ষেত্রে Ola-কে অনুসরণ করল TVS Motors। তামিলনাড়ুতে এবার বড় অর্থ লগ্নি করতে চলেছে বলে ঘোষণা করেছে সংস্থাটি। এই মর্মে তামিলনাড়ু সরকারের সাথে মৌ স্বাক্ষর করেছে অটোমোবাইল সংস্থাটি। Ola-র ফিউচারফ্যাক্টরিকে টেক্কা দিতেই যে TVS-এর এই পদক্ষেপ তা বোধহয় বুঝতে কারোর বাকি নেই।

সেই কারণে তামিলনাড়ুতে সংস্থার বৈদ্যুতিক গাড়ি এবং ভবিষ্যতের প্রযুক্তি নিয়ে কাজ করার কর্মস্থল বানাতে, আগামী চার বছরের মধ্যে ১,২০০ কোটি টাকা লগ্নি করবে টিভিএস মোটর। তামিলনাড়ুর কোয়েম্বাটুরে বিনিয়োগ সংক্রান্ত গোপন সরকারি বৈঠক চলাকালীন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (M K Stalin)-এর উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। উক্ত সভাস্থলে সংস্থার চেয়ারম্যান বেনু শ্রীনিবাসন (Venu Srinivasan) সমস্ত প্রয়োজনীয় নথি তুলে দেন তামিলনাড়ুর শিল্প নির্দেশিকা এবং রপ্তানি উন্নয়ন দপ্তরের আধিকারিক পূজা কুলকার্নির হাতে।

এই প্রসঙ্গে টিভিএস মোটরের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “মৌ চুক্তি অনুযায়ী আগামী চার বছরের মধ্যে ভবিষ্যত প্রযুক্তি এবং বৈদ্যুতিক যানবাহন ক্ষেত্রে ১,২০০ কোটি টাকা লগ্নি করবে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। নতুন পণ্যের ডিজাইন, উন্নয়ন এবং নির্মাণ কার্য এবং উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্যই বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রটিতে বিনিয়োগ করা হচ্ছে।”

টিভিএস মোটরের তরফে এও বলা হয়েছে, “মানবসম্পদ, পরিকাঠামো এবং সামগ্রিক ব্যবসায়িক পরিবেশের ক্ষেত্রে রাজ্যের সম্ভাবনার প্রতি তাঁদের বিশ্বাস থেকেই এই মৌ স্বাক্ষর হয়েছে। এই বিনিয়োগের ফলে রাজ্যের যেসব ছোট ও মাঝারি শিল্পতালুকগুলি পরোক্ষ বা প্রত্যক্ষভাবে টিভিএস এর সংস্রবে রয়েছে তারা প্রত্যেকেরই তাৎপর্যপূর্ণভাবে লাভবান হবে।”

প্রসঙ্গত, গত জানুয়ারিতে সংস্থাটি TVS iQube ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল। এর দাম ১ লাখ টাকার কিছু বেশি এবং দেশের ৩৩টি শহরে এটি পাওয়া যায়। Athar 450X ও Bajaj Chetak-এর মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আনা হয়েছে বৈদ্যুতিক টু-হুইলারটিকে। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত iQube-এর ৭৬৬ ইউনিট বিক্রি করেছে TVS, যা প্রতিপক্ষ Bajaj Chetak-এর তুলনায় অধিক।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।