পরিবেশ রক্ষায় সবুজ শক্তি ব্যবহারের স্বীকৃতি, TVS জিতল India Green Energy Awards

tvs-motor-wins-india-green-energy-award-for-renewable-power

দীর্ঘমেয়াদি ভাবে জীবাশ্মশক্তির বদলে বিকল্প নবায়নযোগ্য শক্তির (সৌর ও বায়ু শক্তি) ব্যবহার করে এবার জাতীয় স্তরে স্বীকৃতি পেল টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। ইন্ডিয়ান ফেডারেশন অফ গ্রিন এনার্জি (আইএফজিই) বা IFGE কর্তৃক ইন্ডিয়া গ্রিন এনার্জি অ্যায়ার্ডস (India Green Energy Awards)-র তৃতীয় সংস্করণে “Outstading Renewable Energy User” বা “অসামান্য পুনর্নবীকরণ শক্তির ব্যবহারকারী” বিভাগে পুরস্কার জিতেছে দেশের তৃতীয় বৃহত্তম টু-হুইলার সংস্থাটি।

২০২০-২১ সালে টিভিএসে খরচ হওয়া মোট বিদ্যুতের ৮৪ শতাংশ এসেছে প্রকৃতিবান্ধব নবায়নযোগ্য শক্তির উৎস থেকে। এর ফলে কার্বন ফুটপ্রিন্ট (গ্রিনহাউস গ্যাসের পরিমাণ) উল্লেখযোগ্য ভাবে হ্রাস করতে সক্ষম হয়েছে তারা। টিভিএসের মতে, পরিবেশ সচেতন হতে যে পদক্ষেপগুলি নেওয়া হয়েছে, তাতে গত বছর ৫৮,৮১২ টন কার্বন নিঃসরণ কমানো গিয়েছে।

এছাড়া টিভিএস তাদের ৫.৯ মেগাওয়াট রুফটপ (ছাদ) সোলার ফটোভোলটাইক ক্যাপাসিটি বাড়িয়েছে এবং গ্রুপ ক্যাপটিভ মোডে ৩৫ মেগাওয়াটের বায়ু শক্তিতে বিনিয়োগ করেছে। এছাড়া পরিবেশ সুরক্ষায় জিরো লিকুইড ডিসচার্জ (কারখানার নোংরা জল পরিশোধন করে পুন:ব্যবহার), রেন ওয়াটার হার্ভেস্টিং (বৃষ্টির জল সংরক্ষণ করে তা ভূগর্ভস্থ করার ব্যবস্থা), এবং কারখানার আশেপাশে জীববৈচিত্র্য সংরক্ষণ করার মতো নানা উদ্যোগ গ্রহণ করেছে টিভিএস।

India Green Enrgy Awards কী?

মানবজাতির ভবিষ্যতের জন্য পরিবেশবান্ধব শক্তির প্রভাব এবং গুরুত্বকে সবার দৃষ্টিগোচর করার প্রচেষ্টাকে স্বীকৃতি দিতে ‘ইন্ডিয়া গ্রীন এনার্জি অ্যায়ার্ডস’-এর সূচনা। কে পুরস্কারটি পাবে, তা বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি বিভাগ, এজেন্সি, শিল্প, এবং সংবাদমাধ্যম থেকে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি জুরি কমিটি নির্ধারণ করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.