চীনের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য আমূল ইন্ডিয়া কে ব্যান করেছিল টুইটার? আসল সত্যি সামনে এল

twitter-blocked-amul-india-account-for-security-issue-not-for-content

আমূল ইন্ডিয়া তাদের প্রোডাক্টের জন্য যতনা চর্চিত, তার থেকে বেশি চর্চিত হয় কার্টুন নিয়ে। কোম্পানিটি তাদের প্রোডাক্টের বিজ্ঞাপনের জন্য কার্টুন ব্যবহার করে। এই কার্টুন দেশ ও বিশ্বের বিভিন্ন ইস্যু নিয়ে বানানো হয়। তবে জানা যাচ্ছিলো একটি কার্টুনের জন্য আমূল ইন্ডিয়া অ্যাকাউন্ট ব্যান করেছে টুইটার। যদিও এই ব্যান কিছু পরেই তুলে নেওয়া হয়।

প্রসঙ্গত আমূল ইন্ডিয়া কয়েকদিন ধরেই ক্রমাগত চীনের বিরুদ্ধে একটি ক্যাম্পেইন চালাচ্ছিল, যার পরে টুইটার একটি কার্টুন কে কেন্দ্র করে আমূল ইন্ডিয়া অ্যাকাউন্ট ব্যান করে দেয়। অ্যাকাউন্টটি ব্যান করার পরে, টুইটারে শোরগোল পড়ে যায় এবং # আমুল ট্রেন্ড করতে শুরু করে।

এরপরেই টুইটার ইন্ডিয়া পরিস্থিতি সামাল দিতে আসরে নামে। টুইটার তাদের একটি বিবৃতিতে জানায় যে, কোনও প্রচার বা কার্টুনের কারণে আমুলের অ্যাকাউন্ট ব্যান করা হয়নি। এর আসল কারণ ছিল সিকিউরিটি। টুইটার সাধারণত প্রতি কয়েক দিন অন্তর একটি সিকিউরিটি চেকআপ করে।

এই সময়ে, ব্যবহারকারীদের থেকে লগইন ভেরিফিকেশন কোড জানতে চাওয়া হয় এবং দীর্ঘ সময় পরে ভেরিফিকেশন কোড না পেলে অ্যাকাউন্টটি অস্থায়ীভাবে ব্যান করা হয়। টুইটার স্পষ্টভাবে জানিয়েছে যে, অ্যাকাউন্ট ব্যান কন্টেন্টের কারণে হয়নি। টুইটার আরও বলেছে যে, অ্যাকাউন্টটি কে সাসপেন্ড বা ব্যান করা হয়নি।

আপনাকে জানিয়ে রাখি ভারতে চীনা পণ্য বর্জন সম্পর্কে সম্প্রতি আমূল একটি সৃজনশীল ক্যাম্পেইন চালিয়েছিল, যার নাম ‘এক্সিট দ্য ড্রাগন?’ নতুন কার্টুনটিতে লাল ও সাদা পোশাক পরা আমূল এর মেয়েটিকে চিত্রিত করে দেশকে ড্রাগনদের হাত থেকে বাঁচাতে দেখা যাচ্ছিলো।